Fasting Benefits On Thursday: বিষ্ণুকে প্রসন্ন করতে প্রতি বৃহস্পতিবার উপবাস রাখুন! পূরণ হবে সকল মনস্কামনা

যে কোনও মাসের শুক্লপক্ষের প্রথম বৃহস্পতিবার থেকে এই উপবাস শুরু করতে পারেন। কমপক্ষে ১৬টি বৃহস্পতিবার এই উপবাস রাখতে হবে।

Fasting Benefits On Thursday: বিষ্ণুকে প্রসন্ন করতে প্রতি বৃহস্পতিবার উপবাস রাখুন! পূরণ হবে সকল মনস্কামনা
ভগবান বিষ্ণু
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 1:12 PM

ভগবান বৃহস্পতি ও ভগবান বিষ্ণুকে খুশি করার জন্য প্রতি বৃহস্পতি উপবাস করা হয়। বিশ্বাস করা হয় যে ভগবান বৃহস্পতির আরাধনা করলে পেট সংক্রান্ত রোগ নিরাময় হয়, দীর্ঘায়ু হয়, নিঃসন্তান দম্পতিরাও সন্তান, সম্পদ ও যশ লাভ করেন। অস্পষ্ট বা অজানা কারণে বিবাহে বিলম্বিত ব্যক্তিরাও বৃহস্পতিবার উপবাস পালন করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক, এই উপবাসের গুরুত্ব এবং এই দিনে কোন মন্ত্র জপ করা বেশি কার্যকর।

বৃহস্পতিবারের উপবাস ভগবান বৃহস্পতি ও ভগবান বিষ্ণুর জন্য রাখা হয়। ভগবান বিষ্ণু যিনি মহাবিশ্বের রক্ষক হিসাবেও পরিচিত। সৌরজগতের বৃহস্পতি গ্রহ দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। এটি গুরু নামেও পরিচিত। তাই সপ্তাহের চতুর্থ দিনকে বৃহস্পতিবার বলা হয়।

যে কোনও মাসের শুক্লপক্ষের প্রথম বৃহস্পতিবার থেকে এই উপবাস শুরু করতে পারেন। কমপক্ষে ১৬টি বৃহস্পতিবার এই উপবাস রাখতে হবে। এই উপবাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত করা হয়। বৃহস্পতিবার হলুদকে সবচেয়ে শুভ রং হিসেবে ধরা হয়। ঘুম থেকে ওঠার পর স্নান করে হলুদ কাপড় পরুন।

এই দিনে হলুদ ফুল, হলুদ ফল যেমন কলা, জাফরান দিয়ে রান্না করা চাল, ছোলার ডাল এবং হলুদ মিষ্টি যেমন বেসন লাড্ডু ইত্যাদি দিয়ে পূজা করতে হবে। এই পুজোতেও চন্দন ব্যবহার করা হয়। পূজা করার সময় আপনার মুখ পূর্ব দিকে হওয়া উচিত।

এই দিনে একবার খান তাও লবণ ছাড়া। বৃহস্পতিবার উপবাসের গল্প সন্ধ্যায় পাঠ করতে হবে। আপনি চাইলে সন্ধ্যায় হলুদ কাপড়ও দান করতে পারেন। আপনি যদি পূর্ণ বিশ্বাস এবং বিশুদ্ধ চিত্তে প্রার্থনা করেন তবে আপনার সমস্ত ইচ্ছা পূরণ হতে পারে।

রাশিফল ​​অনুসারে, দুর্বল বৃহস্পতিযুক্ত ব্যক্তিরা এই উপবাস পালন করুন। এটা বিশ্বাস করা হয় যে ভগবান বৃহস্পতির পূজা পেট সংক্রান্ত রোগ নিরাময়ে সাহায্য করে। এটি শক্তি, বীরত্ব এবং দীর্ঘায়ু অর্জনেও সহায়তা করে। নিঃসন্তান দম্পতিরাও বৃহস্পতিবার উপবাস পালন করেন। বৃহস্পতিবার উপবাস রাখার পিছনে সম্পদ ও খ্যাতি আরেকটি কারণ। অস্পষ্ট বা অজানা কারণে বিবাহে বিলম্বিত ব্যক্তিরাও এই উপবাস পালন করতে পারেন।

আরও শক্তিশালী প্রভাবের জন্য যে মন্ত্রগুলি জপ করতে পারেন তা হল- “ওম গ্র্যান্ড গ্রীন গ্রানস: গুরভে নমঃ”

এটি বৃহস্পতির বীজ মন্ত্র। এটি ১০৮ বার জপ করলে ধন, বুদ্ধি লাভ হয় এবং এই গ্রহের নেতিবাচক প্রভাব হ্রাস পায়।

আরেকটি মন্ত্র যা জপ করা যেতে পারে ১০৮ বার জপ করা যেতে পারে, সেটি হল-

“ওম হ্রীম ক্লিন হুঁ বৃহস্পতিয়ে নমঃ”

শুধুমাত্র একটি জিনিস মনে রাখা উচিত যে আপনি যে ইচ্ছাটি পূরণ করতে চান তার উপর ফোকাস করা উচিত এবং অন্য কিছু নয়।

আরও পড়ুন: গীতা জয়ন্তীর পবিত্র দিনে গীতা পাঠ করা অত্যন্ত শুভ! এর গুরুত্ব ও মাহাত্ম্য কী, জানুন