Lakshmi Puja 2021: জগতে এত সুন্দর পশু-পাখি থাকতে পেঁচা কেন হল লক্ষ্মীর বাহন? জেনে নিন পৌরাণিক তাৎপর্য

আবার অনেকে মনে করেন দেবী লক্ষ্মীর গুণ পাওয়ার জন্য পেচক ধর্ম পালন করতে হয়। পেঁচা অন্যান্য পশু পাখির থেকে অনেক দূরে বাস করে। পেঁচা দিনের বেলা ঘুমোয় এবং রাতের বেলা জেগে থাকে।

Lakshmi Puja 2021: জগতে এত সুন্দর পশু-পাখি থাকতে পেঁচা কেন হল লক্ষ্মীর বাহন? জেনে নিন পৌরাণিক তাৎপর্য
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 7:57 PM

দেবী লক্ষ্মী হলেন সৌভাগ্য এবং শান্তির প্রতীক। দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। বাঙালির প্রতিটি ঘরে এই দিন কোজাগরী লক্ষ্মী পুজো করা হয়। বেশিরভাগ বাঙালির ঘরে বছর ভর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পুজো করে থাকেন। এছাড়াও লক্ষ্মী শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো করা হয়। আর এই দেবীর বাহন হল পেঁচা।

ধন ও সৌভাগ্যের দেবী হলেন লক্ষ্মী। লক্ষ্মী মানে শ্রী, সুরুচি। লক্ষ্মীসম্পদ আর সৌন্দর্যের দেবী। সেই দেবীর বাহন এমন ক্ষুদ্র প্রাণী কেন? উপরন্ত পেঁচাকে দেখতেও ভাল নয়। সেই দিক দিয়েও অনেকের প্রশ্ন যে কেন পেঁচা হল দেবীর বাহন।

পৌরাণিক কাহিনি অনুযায়ী যখন দেব-দেবীরা প্রাণীজগতের সৃষ্টি করেন, তখন তাঁরা পৃথিবী ভ্রমণে আসেন। সেই সময় পশু ও পাখি জগতের প্রাণীরা দেবতাদের ধন্যবাদ জানায় তাদের তৈরি করার সময়। সেই সময় তাঁরা বলেন যে, আপনারা যেহেতু আমাদের তৈরি করেছেন তাই আপনাদের বাহন হয়ে আমরা পৃথিবীতে থাকব। সেই সময় দেবতারা নিজেদের বাহন পছন্দ করে নেন। যখন দেবী লক্ষ্মীর নিজের বাহন বেছে নেওয়ার সময় আসে, তখন তিনি বলেন আমি যেহেতু রাতে পৃথিবীতে আসি তাই রাতে যে প্রাণী দেখতে পায় সেই হবে আমার বাহন। এখান থেকে পেঁচা হয়ে ওঠে দেবী লক্ষ্মীর বাহন।

অন্যদিকে, বাঙালি লক্ষ্মী হিসাবে শস্যকে পুজো করে। ইঁদুর ধান খেয়ে ফেলে আর পেঁচার সঙ্গে ইঁদুরের সম্পর্ক আমরা সকলেই জানি। অনেকে মনে করেন এখান থেকেই দেবীর বাহন পেঁচা। তবে যদি কোজাগরী লক্ষ্মী পুজোর দিকে বিবেচনা করা হয়। তাহলে জেনে রাখা ভাল যে কোজাগরী শব্দটির উৎপত্তি ‘কো জাগতী’ থেকে, যার আক্ষরিক অর্থ হল ‘কে জেগে আছো?’ রাতে যে জেগে থাকবে দেবী লক্ষ্মী তাকে ধন দেবেন। অন্যদিকে দেবী যেহেতু রাতে আসেন এবং পশু পাখিদের মধ্যে একমাত্র পেঁচাই দেখতে পায়, সেই অর্থে দেবী লক্ষ্মীর বাহন পেঁচা। একই সঙ্গে ধনের উপার্জন এবং ও ঐশ্বরিক চিন্তা- দুই গুণ-ই পেঁচা মধ্যে বিদ্যমান।

আবার অনেকে মনে করেন দেবী লক্ষ্মীর গুণ পাওয়ার জন্য পেচক ধর্ম পালন করতে হয়। পেঁচা অন্যান্য পশু পাখির থেকে অনেক দূরে বাস করে। পেঁচা দিনের বেলা ঘুমোয় এবং রাতের বেলা জেগে থাকে। জাগতিক বস্তু থেকে একটু দুরে থেকে নির্জনে এই যোগৈশ্বর্য ও সাধন-সম্পদ রক্ষা করে পেঁচা। তাই এই গুণগুলি অর্থাৎ লক্ষ্মীর গুণ যদি কেউ পেতে চায় তাহলে তাকে এই ধর্ম পালন করতে হয়।

আরও পড়ুন: অনেক বেলা করে ঘুমানোর অভ্যাস, লক্ষ্মীর আরাধনা করলেও ঘর হবে সেই লক্ষ্মী-ছাড়া!

আরও পড়ুন: পুরোহিত ছাড়াই বাড়িতে কীভাবে কোজাগরী লক্ষ্মীপুজো করবেন, জেনে নিন…

আরও পড়ুন: দুর্গোৎসবের পর হওয়া লক্ষ্মী পুজোকে ‘কোজাগরী’ কেন বলা হয় জানেন? জেনে নিন কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট