Happy New Year 2022: নতুন বছরের শুরু হিসেবে পয়লা জানুয়ারি কেন পালিত হয়, জানেন কি?

বেশিরভাগ দেশেই নতুন বছরকে স্বাগত জানানোর উৎসব শুরু হয় ৩১ ডিসেম্বর সন্ধে থেকে। উদযাপন চলে জানুয়ারির ভোর পর্যন্ত। নববর্ষের প্রথম দিনের প্রথম আলোয় খাবার খাওয়াকে অনেকেই সৌভাগ্যের প্রতীক বলে মনে করেন।

Happy New Year 2022: নতুন বছরের শুরু হিসেবে পয়লা জানুয়ারি কেন পালিত হয়, জানেন কি?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 6:18 AM

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি দিবসটিকেই প্রায় সমগ্র বিশ্বে নতুন বছরের শুরু হিসেবে ধরা হয়। পরিবার ও বন্ধুবান্ধব নিয়ে দিনটিকে উদযাপন করেন কোটি কোটি মানুষ। কেউ কেউ ঘর সাজান। পার্টি করেন, প্রিয় মানুষটির জন্য কাটেন কেক। আনন্দ ও উচ্ছ্বাসে মেতে ওঠেন সকলে। প্রতিটি ব্যক্তি এই দিনেটিতেই সারাবছর কেমনভাবে কাটাবেন তার পরিকল্পনা করেন। করে ফেলেন নতুন প্রতিজ্ঞা।

ইতিহাস

মনে করা হয় প্রায় ৪ হাজার বছর আগের কথা। ব্যাবিলনের বাসিন্দারা ১১ দিন ধরে একটানা উৎসবের আয়োজন করে নববর্ষকে স্বাগত জানাত। সেই উৎসবের নাম ছিল আকিতু। প্রতিটি দিনই ভিন্ন ভিন্ন রীতির উৎসবের আয়োজন করা হতো সেই সময়।

নববর্ষের পাশাপাশি আকিতুকে অশুভ সমুদ্র দেবী তিয়ামাতের বিরুদ্ধে ব্যাবিলনীয় আকাশ দেবতা মার্ডুকের পৌরাণিক বিজয় হিসেবেও উদযাপনের সংস্কৃতি ছিল। এর নেপথ্যে গুরুত্বপূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যও ছিল। ওই সময়ে নতুন রাজাকে মুকুট পরানো হতো কিংবা বিদ্যমান শাসকের কথিত দৈব আদেশের প্রতিকী নবায়ন হতো। সময়কালটা ছিল মার্চ মাসের শেষের দিকে।

গুরুত্ব

বেশিরভাগ দেশেই নতুন বছরকে স্বাগত জানানোর উৎসব শুরু হয় ৩১ ডিসেম্বর সন্ধে থেকে। উদযাপন চলে জানুয়ারির ভোর পর্যন্ত। নববর্ষের প্রথম দিনের প্রথম আলোয় খাবার খাওয়াকে অনেকেই সৌভাগ্যের প্রতীক বলে মনে করেন। এছাড়া বাজি পোড়ানো, একসঙ্গে গান গাওয়াকেও অনেকেই ঐতিহ্যময় বলে মনে করেন। সকলেই চান নতুন বছরকে ইতিবাচকভাবে শুরু করতে। বহু মানুষ তাঁদের খারাপ অভ্যেসকে ত্যাগ করে নতুন ভালো অভ্যেস শুরু করার প্রতিজ্ঞা করেন।

কেন ১ জানুয়ারি দিনটিকে বছরের শুরু হিসেবে ধরা হয়?

সূর্যের গতিকে কেন্দ্র করে গড়ে ওঠা রোমান ক্যালেন্ডার মোটেই সুসংগত ছিল না। খ্রিস্টের জন্মের ৪৬ বছর আগে সম্রাট জুলিয়াস সিজার এই সমস্যা দূর করতে সেই সময়কালের একাধিক জ্যোতির্বিজ্ঞানী ও গণিতবিদের সঙ্গে আলোচনা করেন। তাঁর সময়ে তৈরি সেই ক্যালেন্ডারের সঙ্গে ছিল গ্রেগরিয়ান ক্যালেন্ডারের অনেক মিল ছিল যা এখন বেশিরভাগ দেশেই অনুসরণ করা হয়।

সিজার জানুয়ারি মাসের প্রথম দিনটিকেই সংস্কারের প্রথম দিবস হিসেবে শুরু করেন।

রোমানদের দরজার দেবতা জানুস। দরজার দেবতার নামানুসারে জানুয়ারি মাসের নাম, তাই জানুয়ারি মাসকেই নতুন বছরে প্রবেশের দ্বার হিসেবে বেছে নেওয়া হয়। তখন থেকেই ১ জানুয়ারি নববর্ষ উদযাপনের শুরু। ওইদিন তাঁকে উপহার দিয়ে, উপহারের বিনিময়ের মাধ্যমে, লরেল গাছের পাতায় বাড়িঘর সাজিয়ে দিনটিকে উদযাপন করা হতো। তবে সর্বশেষ পোপ ত্রয়োদশ গ্রেগরি ১৫৮২ সালে এই ক্যালেন্ডারে পরিবর্তন ঘটিয়ে এর বর্তমান কাঠামোতে নিয়ে আসেন। এই পরিবর্তিত ক্যালেন্ডারে নতুন বর্ষের শুরু হয় ১ জানুয়ারি। জানুয়ারি মাসের প্রথম দিনটি মধ্যযুগে ধর্মীয় দিক দিয়ে গুরুত্বপূর্ণ ছিল। বিংশ শতাব্দীতে বিশ্বজুড়ে পাশ্চাত্য সভ্যতার সম্প্রসারণের কারণে এখন ১ জানুয়ারিতেই বিশ্বব্যাপী নববর্ষ পালন করা যায়।

আরও পড়ুন: Vastu Tips: বছরের প্রথম দিন ঘরে আনুন এই জিনিসগুলি; জীবন ভরে উঠবে সুখ ও সমৃদ্ধিতে