বেজিং অলিম্পিকের পর কেন খেলা ছাড়তে চেয়েছিলেন অভিনব, কারণ খোলসা করলেন

২০১৭ সালে অভিনব বিন্দ্রা (Abhinav Bindra) অবসর ঘোষণা করেন। তিনি জানিয়েছিলেন, অবসর নেওয়ার সিদ্ধান্তে তিনি একেবারেই অনুতপ্ত নন। নিজের সিদ্ধান্তে তিনি শান্তিতেই ছিলেন।

বেজিং অলিম্পিকের পর কেন খেলা ছাড়তে চেয়েছিলেন অভিনব, কারণ খোলসা করলেন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 13, 2021 | 11:42 AM

নয়াদিল্লি: অলিম্পিকে (Olympics) স্বর্ণপদকজয়ী ভারতের একমাত্র শুটার অভিনব বিন্দ্রা (Abhinav Bindra)। ০০৮ সালে বেজিং অলিম্পিকে (Beijing Olympics) ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জেতেন এই ভারতীয় শুটার। তার পরই খেলা ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন। ইউটিউবে মাইন্ড ম্যাটারসকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তিনি। কেরিয়ারের সবথেকে সফল সময়ে তিনি নাকি অবসাদগ্রস্ত হয়ে পড়েছিলেন।

ওই সাক্ষাৎকারে বিন্দ্রা বলেছেন, “কোরিয়ারে আমি দীর্ঘসময় ধরে খেলেছিলাম। সেই সময় আমি অনেক চড়াই উতরাই পেরিয়ে এসেছি। আমি যখন সাফল্যের শিখরে, তখনই চরম অবসাদে পড়েছিলাম। ওই সাফল্যের সঙ্গে মানিয়ে নেওয়াটাই জীবনের সবথকে কঠিন কাজ হয়ে দাঁড়িয়েছিল। বেজিংয়ের সাফল্যের আগে পর্যন্ত অলিম্পিকে সোনা জয়ের একটি নির্দিষ্ট লক্ষ্যকে সামনে রেখে ১৬ বছর ধরে প্রশিক্ষণ নিয়েছিলাম।”

মানুষের জীবনে সাফল্য অনেক সময় তাকে বদলে দেয়। তবে অলিম্পিকে সোনাজয়ী শুটার অভিনবের ক্ষেত্রে, সাফল্য তাঁর জীবনকে অন্য মোড়ে নিয়ে গিয়েছিল। অলিম্পিকে সোনা জেতা যে কোনও অ্যাথলিটের কাছে বিশেষ মুহূর্ত। বিন্দ্রা বলেছেন, “একদিন আমার সেই স্বপ্ন পূরণ হয়েছিল। তার পর আমার জীবনে একটা শূন্যতা তৈরি হয়েছিল। সেটা সামলে ওঠা আমার কাছে চ্যালেঞ্জের থেকে কম ছিল না। আমি অবসাদে ভুগছিলাম, ধীরে ধীরে হারিয়েও যাচ্ছিলাম। সেই সময় আমি বুঝতে পারছিলাম না, আমার কী করা উচিত। ওই সময়টা আমার জীবনের সব থেকে কঠিন মুহূর্ত ছিল।”

অবসাদ গ্রাস করার পর পেশাদার সাহায্য বেছে নেন বিন্দ্রা। তিনি বলেছেন, “আমি সেই সময় পেশাদার সহায়তার শরণাপন্ন হই। কিন্তু বেজিংয়ে জয়ের পর আমি আসলে খেলাই ছেড়ে দিতে চেয়েছিলাম। জীবনে অন্য কিছু করতে চেয়েছিলাম। আমি সেইসময় নিজেকে খুঁজে পাওয়ার জন্য, ১১০দিন নীরবে ধ্যান করে মনকে অন্যদিকে ঘোরানোর চেষ্টা করেছিলাম।”

২০১৭ সালে অভিনব বিন্দ্রা অবসর ঘোষণা করেন। তিনি জানিয়েছিলেন, অবসর নেওয়ার সিদ্ধান্তে একেবারেই অনুতপ্ত নন। নিজের সিদ্ধান্তে তিনি শান্তি পেয়েছিলেন। অবসরের দিন থেকে বিন্দ্রা আর কোনও দিন শুটিং রেঞ্চেও যাননি। একেবারেই ইতি টানেন তাঁর সোনার কেরিয়ারে।

আরও পড়ুন: চোট সারলেও বাকি আইপিএলে নেই স্টোকস