CWG 2022: ছেলেদের হকির ফাইনালে ভারত, তৃতীয়বারের প্রচেষ্টায় আসবে গোল্ড?

Commonwealth games 2022: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে তৃতীয়বার কমনওয়েলথ গেমসের ফাইনালে ভারতের মেনস হকি টিম। এই নিয়ে তিনবার কমনওয়েলথে ফাইনালে দেশের পুরুষদের হকি টিম।

CWG 2022: ছেলেদের হকির ফাইনালে ভারত, তৃতীয়বারের প্রচেষ্টায় আসবে গোল্ড?
ফাইনালে ছেলেদের হকি টিমImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2022 | 12:22 PM

বার্মিংহ্যাম: দুর্ভাগ্যজনকভাবে মেয়েরা সোনার দৌড় থেকে ছিটকে গেলেও বার্মিংহ্যাম কমনওয়লেথ গেমসে (Commonwealth games 2022) ফাইনালে দেশের পুরুষদের হকি দল (Indian men’s Hockey Team)। শনিবার ছিল সেমিফাইনাল ম্যাচ। টানটান সেমির ম্যাচে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকাকে ৩-২ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট পাকা করেছে মনপ্রীত সিং অ্যান্ড কোম্পানি। এই নিয়ে তৃতীয়বার কমনওয়েলথের ফাইনালে (Hockey Final) দেশের হকি টিম। যদিও সোনার পদক জয়ের সৌভাগ্য হয়নি আগের দু’বার। তৃতীয়বারের প্রচেষ্টায় সোনার অপেক্ষা কি শেষ হবে?

সেমিফাইনালে প্রোটিয়াদের কড়া মোকাবিলার সম্মুখীন হতে হয়েছিল মনপ্রীতদের। ভারতীয় দল ম্যাচের পুরোটা জুড়ে প্রতিপক্ষকে চাপে রাখে। তারই সুফল মিলেছে। এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় পঞ্চম স্থানে থাকা ভারতের পুরুষ হকি দল ম্যাচের প্রথমেই এগিয়ে যায়। ২০ মিনিটে গোল করেন অভিষেক উপাধ্যায়। এরপর ব্যবধান বাড়ান মনদীপ সিং। ২৮ মিনিটের মাথায় ভারতের হয়ে দ্বিতীয় গোলটি তাঁর। দুই গোলে পিছিয়ে থাকা দক্ষিণ আফ্রিকা ম্যাচে ফেরার মরিয়া প্রচেষ্টা চালায়। অবশেষ ৩৩ মিনিটে সফল হয় তারা। রিয়ান জুলিয়ান একটি গোল শোধ করেন। ম্যাচের একেবারে শেষদিকে ৫৮ মিনিটে ভারতের হয়ে তৃতীয় গোল আসে যুগরাজ সিংয়ের স্টিকে। শেষ মুহূর্তে গোল করে হার এড়ানোর প্রভূত চেষ্টা সত্ত্বেও ভারতের জমাটি ডিফেন্সের জবাব ছিল না প্রোটিয়াদের কাছে। ৫৯ মিনিটে এম কাসিম বিপক্ষের হয়ে একটি গোল করেন। ম্যাচ শেষ হয় ৩-২ ব্যবধানে।

অতীতে আরও দু’বার ফাইনালে পা রাখলেও ঠোঁট আর পেয়ালার দূরত্ব রয়ে গিয়েছে। দু’বার দেশবাসীর হৃদয় ভেঙেছে অস্ট্রেলিয়া। ২০১০ দিল্লি ও ২০১৪ সালের গ্লাসগো কমনওয়েলথ রুপো পদক ঘরে এনেছিল ভারত। গতবার গোল্ড কোস্ট থেকে শূন্য হাতে ফেরে দেশের পুরুষ হকি টিম। এই নিয়ে তৃতীয়বার কমনওয়েলথ গেমস হকিতে পদক ভারতের ঝুলিতে। সোমবার ফাইনাল ম্যাচে ভারতের প্রতিপক্ষ সেই বড় ‘গাঁট’ অস্ট্রেলিয়া। অজিরা ছয়বারের সোনার পদক জয়ী। টোকিও অলিম্পিকের ব্রোঞ্জ মেডেলিস্টরা সোমবারের ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারাতে পারলে নতুন ইতিহাস গড়বে।