Virat Kohli: রাগে ফুঁসছেন গাভাসকর, স্ট্রাইক রেট বিতর্কে এ বার তুলোধনা বিরাট কোহলিকে

RCB, IPL 2024: গুজরাটকে শনিবার হারিয়েছে আরসিবি। তার আগের ম্যাচেও শুভমন গিলের টিমকেই বিরাটরা হারিয়েছিলেন। ২৮ এপ্রিলের ওই ম্যাচের শেষে বিরাট কোহলি তাঁর স্ট্রাইকরেট নিয়ে যে সমালোচনা হচ্ছিল, তার জবাব দিয়েছিলেন। এ বার সেই প্রসঙ্গ টেনে বিরাটের সঙ্গে বাকযুদ্ধে জড়িয়ে পড়লেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাসকর।

Virat Kohli: রাগে ফুঁসছেন গাভাসকর, স্ট্রাইক রেট বিতর্কে এ বার তুলোধনা বিরাট কোহলিকে
Virat Kohli: রাগে ফুঁসছেন গাভাসকর, স্ট্রাইক রেট বিতর্কে এ বার তুলোধনা বিরাট কোহলিকেImage Credit source: BCCI
Follow Us:
| Updated on: May 05, 2024 | 4:49 PM

কলকাতা: আইপিএলে টানা হারে বিপর্যস্ত হয়ে পড়া রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ঘুরে দাঁড়িয়েছে। জয়ের হ্যাটট্রিক করেছে আরসিবি। সেই সঙ্গে অরেঞ্জ ক্যাপও আবার ফিরে পেয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। এ বারের আইপিএলে (IPL) কিং কোহলির ব্যাট চকচক করছে। ১১ ম্যাচে আরসিবির প্রাক্তন অধিনায়ক করেছেন ৫৪২ রান। ১৭তম আইপিএলের অরেঞ্জ ক্যাপের মালিক হওয়ার পরও বিরাট কোহলির স্ট্রাইকরেট নিয়ে চলতি মরসুমে মাঝে মাঝেই বিরাট চর্চা হয়েছে। গুজরাটকে শনিবার হারিয়েছে আরসিবি। তার আগের ম্যাচেও শুভমন গিলের টিমকেই বিরাটরা হারিয়েছিলেন। ২৮ এপ্রিলের ওই ম্যাচের শেষে বিরাট কোহলি তাঁর স্ট্রাইকরেট নিয়ে যে সমালোচনা হচ্ছিল, তার জবাব দিয়েছিলেন। এ বার সেই প্রসঙ্গ টেনে বিরাটের সঙ্গে বাকযুদ্ধে জড়িয়ে পড়লেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাসকর।

বিরাটের স্ট্রাইক রেট নিয়ে যাঁরা সমালোচনা করছিলেন, তাঁদের ২৮ এপ্রিল কোহলি বলেন, “আমি এটা বিশ্বাস করি যে সকলে আমার স্ট্রাইক রেট নিয়ে কথা বলছে না। আমি স্পিন খেলতে পারি কিনা সে বিষয়ে তাঁরাই আলোচনা করছে, যাঁরা এইসব নিয়ে কথা বলতে ভালোবাসে। আমার কাছে টিমকে জেতানোটাই আসল। গত ১৫ বছর ধরে সেই কাজটাই করে আসছি। যাঁরা এই পরিস্থিতিতে পড়বে না, তাঁরাই বক্সে বসে এই ব্যাপারে কথাগুলো বলে।”

কোহলির ওই মন্তব্য ভালোভাবে নেননি ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাসকর। বর্তমানে আইপিএলের ধারাভাষ্যের সঙ্গে যুক্ত সুনীল গাভাসকর। শনিবার রাতে গুজরাটকে আবার হারিয়েছে আরসিবি। ওই ম্যাচে বিরাটের মন্তব্যের জন্য তাঁকে নিশানা করেছেন সানি। তিনি বলেন, “ধারাভাষ্যকররা তখনই প্রশ্ন তুলেছিল, যখন তোমার স্ট্রাইক রেট ছিল ১১৮। যদিও আমি বিষয়টি নিয়ে ১০০ শতাংশ নিশ্চিত নই। কারণ আমি এই মুহূর্তে খুব বেশি ম্যাচ দেখছি না। তাই আমি এটা বলতে পারব না যে, বাকি ধারাভাষ্যকাররা এই বিষয়ে কী বলেছে। তবে এটা অবশ্যই বলতে পারি যে, তুমি ওপেন করতে আসছ, তোমার স্ট্রাইক রেট থাকছে ১১৮, ওই একই স্ট্রাইক রেট নিয়ে ১৪ বা ১৫তম ওভারে আউট হয়ে যাচ্ছ। সেটার জন্যও যদি প্রশংসা দাবি কর, তা হলে আলাদা ব্যাপার।”

অনেক ক্রিকেটার প্রায়শই বলেন, বাইরের লোকেরা কে কী বলছেন তা নিয়ে তাঁরা ভাবেন না। এই প্রসঙ্গে গাভাসকর বলেন, “এরা বারবার বলে বাইরের কে কী বলল, তাতে আমাদের যায় আসে না। তা হলে কেন বাইরের লোকেদের প্রশ্নের জবাব দিচ্ছো? আমরা সকলেই কমবেশি ক্রিকেটটা খেলেছি। হ্যাঁ হয়তো অত বেশি খেলিনি। তবে আমরা সব সময় সেটা নিয়েই কথা বলি যেটা দেখি। কারও নামে আমরা অপপ্রচার করি না। আমাদের ব্যক্তিগত পছন্দ বা অপছন্দ নেই, থাকলেও সেটার ভিত্তিতে আমরা কিন্তু মন্তব্য করি না। ঠিক যেটা হচ্ছে সেটা দেখেই আমরা মন্তব্য করি।”