ICC Ranking: অ্যাসেজ জয়ের পুরস্কার, ভারতকে সরিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়া

ICC Ranking: অ্যাসেজ জয়ের পুরস্কার, ভারতকে সরিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়া
অ্যাসেজ জয়ের বড় পুরস্কার প্যাট কামিন্সদের। Pics Courtesy: Cricket Australia

বুধবার ব্যাটিং, বোলিং ও অলরাউন্ড বিভাগের র‍্যাঙ্কিং প্রকাশ করেছিল আইসিসি। সেখানেও প্রাধান্য ছিল অস্ট্রেলিয়া। ব্যাটরদের তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছেন মার্নস লাবুসেন। বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।

TV9 Bangla Digital

| Edited By: Prantik Deb

Jan 20, 2022 | 3:30 PM

দুবাই: গত একমাসে টেস্ট ক্রিকেটে দুটি বড় সিরিজ। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া অ্যাসেজ সিরিজ (Ashes Series)। ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) টেস্ট সিরিজ। পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড ঘরের মাঠে নেমেছিল বাংলাদেশের বিরুদ্ধে। এই তিনটি সিরিজের ফলাফলের বিচারে একাধিক পরিবর্তন হল আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে (ICC Ranking)। ৪-০ অ্যাসেজ জিতে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এল প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া। বিরাট কোহলি, লোকেশ রাহুলদের ভারতকে সরিয়ে। ঘরের মাঠে বাংলাদেশের সঙ্গে সিরিজ ১-১ ড্র করে র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছে কেন উইলিয়ামসের নিউজিল্যান্ড। তিনে ভারত।

অ্যাসেজ সিরিজে ৫টি টেস্টের মধ্যে চারটি জিতেছে অস্ট্রেলিয়া (Australia)। একটি মাত্র টেস্ট ড্র করেছে ইংল্যান্ড (England)। অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৯। দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট ১১৭। সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট জিতে আশা জাগিয়েছিল বিরাট কোহলির টিম ইন্ডিয়া। কিন্তু জোবার্গ ও কেপ টাউনে পরপর দুটি টেস্ট হেরে শীর্ষ স্থান হারাল ভারত। অন্য দিকে দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে ভারতকে হারিয়ে উঠে এসেছে পাঁচ নম্বর স্থানে। চার নম্বরে আছে ইংল্যান্ড। ছয় থেকে দশ নম্বরে আছে যথাক্রমে পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও জিম্বাবোয়ে।

বুধবার ব্যাটিং, বোলিং ও অলরাউন্ড বিভাগের র‍্যাঙ্কিং প্রকাশ করেছিল আইসিসি। সেখানেও প্রাধান্য ছিল অস্ট্রেলিয়া। ব্যাটরদের তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছেন মার্নস লাবুসেন। অ্যাসেজ হারলেও দ্বিতীয় স্থানে ইংল্যান্ড অধিনায়ক জো রুট। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে সরিয়ে তিন নম্বরে উঠে এসেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। পাঁচ নম্বরে জায়গা ধরে রেখেছেন রোহিত শর্মা। অরেক ভারতীয় তারকা বিরাট কোহলি নয় থেকে উঠে এসেছেন সাত নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। দ্বিতীয় স্থানে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। ভারতের বিরুদ্ধে দুরন্ত পারফর্ম করে তিন নম্বরে উঠে এসেছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাডা। র‍্যাঙ্কিংয়ে প্রথম দশে উঠে সেছেন জসপ্রীত বুমরাও। ১০ নম্বরে আছেন টিম ইন্ডিয়ার পেসার।

আরও পড়ুন : India vs South Africa: হারের জন্য মিডল অর্ডারের ব্যর্থতার দিকে আঙুল তুললেন ক্যাপ্টেন রাহুল

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA