U19 Cricket World Cup 2022: বাংলার রবির পেসেই লুকিয়ে বিশ্বজয়ের মন্ত্র

হাওড়া ইউনিয়ন রবি কুমারের প্রথম ক্লাব। সেখানেই খেলেই উত্থান শুরু। এরপর বালিগঞ্জ ইউনাইটেডের ট্রায়ালে আসেন রবি। সেখানে ট্রায়ালে দেখেই রবিকে পছন্দ হয়ে যায় বালিগঞ্জ ইউনাইটেডের কর্তা এবং কোচের। বালিগঞ্জ ইউনাইটেডের কোচ অমিতাভ রায়ের প্রশিক্ষণেই খেলেন রবি। পরিবারের বাকি সদস্যরা উত্তরপ্রদেশে থাকলেও দঃ কলকাতায় বন্ধুর সঙ্গে একটা মেসে থাকেন রবি। সিএবি টি-টোয়েন্টি লিগে রবিকে দলে নেয় কাঞ্চনজঙ্ঘা ওয়ারিয়র্স।

U19 Cricket World Cup 2022: বাংলার রবির পেসেই লুকিয়ে বিশ্বজয়ের মন্ত্র
রবি কুমার। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 6:00 PM

কলকাতা: রবির (Ravi Kumar) দাপটে কুপোকাত বাংলাদেশ (Bangladesh)। গতবারের বিশ্ব চ্যাম্পিয়নদের একাই গুড়িয়ে দিলেন বাংলার ছেলে রবি কুমার। বাঁ-হাতি পেসারের স্বপ্নের স্পেল দেখে উচ্ছ্বসিত ভারতের ক্রিকেট বিশেষজ্ঞরাও। বাংলার ছেলের আগুনে পেসে ভর করেই শেষ চারে অনূর্ধ্ব-১৯ ভারতীয় দল (India U19 Cricket Team)। ৭-১-১৪-৩, কোয়ার্টার ফাইনালে এটাই রবির বোলিং ফিগার। কিন্তু কী ভাবে উত্থান এই বাঁ-হাতি পেসারের? তার খোঁজ নিল টিভি নাইন বাংলা। রবির বাবা একজন সিআরপিএফ জওয়ান। ২০০৩ সালের ২৯ অক্টোবর কলকাতাতেই জন্ম রবির। কিন্তু বাবার বদলির চাকরির জন্য পরে উত্তরপ্রদেশের আলিগড়ে চলে যান। সেখানেই টেনিস বলে ক্রিকেটে হাতেখড়ি। ছোটবেলার কোচ অরবিন্দ ভরদ্বাজের পরামর্শেই বদলে যায় রবির জীবন। এরপর কলকাতায় ফিরে আসেন ক্রিকেটের জন্য।

হাওড়া ইউনিয়ন রবি কুমারের প্রথম ক্লাব। সেখানেই খেলেই উত্থান শুরু। এরপর বালিগঞ্জ ইউনাইটেডের ট্রায়ালে আসেন রবি। সেখানে ট্রায়ালে দেখেই রবিকে পছন্দ হয়ে যায় বালিগঞ্জ ইউনাইটেডের কর্তা এবং কোচের। বালিগঞ্জ ইউনাইটেডের কোচ অমিতাভ রায়ের প্রশিক্ষণেই খেলেন রবি। পরিবারের বাকি সদস্যরা উত্তরপ্রদেশে থাকলেও দঃ কলকাতায় বন্ধুর সঙ্গে একটা মেসে থাকেন রবি। সিএবি টি-টোয়েন্টি লিগে রবিকে দলে নেয় কাঞ্চনজঙ্ঘা ওয়ারিয়র্স। শিবশঙ্কর পালের পছন্দ হয় রবিকে দেখে। বাংলার অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের হয়েও সাফল্য পেয়েছেন ১৮ বছরের এই বাঁ-হাতি পেসার। অনূর্ধ্ব-১৯ জাতীয় চ্যালেঞ্জার্স স্কোয়াডে জুনিয়র নির্বাচকদের নজরে আসতেই রবির জন্য ভারতীয় দলের দরজা খুলে যায়।

ম্যাচে বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যায় ১১১ রানে। ৩০.৫ ওভারে ৫ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। ম্যাচের সেরা রবি কুমার। সেমিফাইনালে ভারতের সামনে অস্ট্রেলিয়া। চ্যালেঞ্জটা আরও কঠিন রবির সামনে। বাবা সেনার কাজে নিযুক্ত। ছেলেও মুখিয়ে দেশের পতাকাকে শিখরে তুলতে।

আরও পড়ুন: U19 World Cup: লক্ষ্মণের মন্ত্রে বিশ্বজয়ের স্বপ্ন যশদের