India vs South Africa: আমাকে জায়গা দেওয়ার জন্য রোহিত-রাহুলকে বসতে বলতে পারি না, কে বলছেন এমন সাহসী কথা?

প্রথম টি-২০-তে প্রোটিয়াদের বিরুদ্ধে স্কোরবোর্ডে ২১১ রান তুলেও হারতে হয়েছে টিম ইন্ডিয়াকে।

India vs South Africa: আমাকে জায়গা দেওয়ার জন্য রোহিত-রাহুলকে বসতে বলতে পারি না, কে বলছেন এমন সাহসী কথা?
Image Credit source: BCCI Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 10, 2022 | 3:18 PM

নয়াদিল্লি: তেম্বা বাভুমার দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে বৃহস্পতিবার ৭ উইকেটে হেরে টি-২০ সিরিজ শুরু করেছে ঋষভ পন্থের ভারত (India)। দল হারলেও ওপেনিংয়ে নেমে ঈশান কিষাণ (Ishan Kishan) করে যান ৪৮ বলে দুরন্ত ৭৬ রান। কিন্তু ঈশানের ইনিংস জেতাতে পারেনি দলকে। ম্যাচের শেষে তিনি জানান, ওপেনিংয়ে যতই ভালো পারফর্ম করুণ তিনি, কোনওভাবেই আশা করছেন না রোহিত শর্মা (Rohit Sharma) বা কেএল রাহুল (KL Rahul) তাঁর জন্য দল থেকে নিজেদের বাইরে রাখবেন। যদিও প্রথম ম্যাচে ভারত হেরেছে। তবুও ওপেনার ঈশান আলোচনার কেন্দ্রে। রোহিত, রাহুলদের মতো অভিজ্ঞরা না থাকলেও ঈশান ঝড় উঠবেই! যে ভাবে শুরু করেছিলেন, যদি আউট না হতেন সেঞ্চুরি নিশ্চিত ছিল তাঁর। এটাই ঋষভ পন্থের টিমকে আত্মবিশ্বাস দিচ্ছে। সিরিজের প্রথম ম্য়াচ হারলেও দ্বিতীয় ম্যাচে প্রোটিয়াদের বিরুদ্ধে লড়াইয়ে ফিরতে মরিয়া ভারতীয় টিম।

ম্যাচের শেষে প্রেস কনফারেন্সে ঈশান কিষাণ বলেন, “আমি মনে করি ওরা (রোহিত শর্মা এবং কেএল রাহুল) বিশ্বমানের প্লেয়ার এবং আমি সুযোগ পাওয়ার জন্য ওদের কোনওভাবেই বলতে পারি না দল থেকে নিজেদের দূরে রাখতে। ওরা দেশের জন্য প্রচুর রান করেছে। আমি ওদের বলতে পারি না আমাকে জায়গা দেওয়ার জন্য তোমরা নিজেদের জায়গাটা ছেড়ে দাও।”

তিনি আরও বলেন, “আমার কাজটা হল অনুশীলনে নিজেকে উজাড় করে দেওয়া। তাতে আমি সুযোগ পাই আর না পাই। আমাকে প্রমাণ করতে হবে, যে দলের জন্য আমি ভালো পারফর্ম করতে চাই। আমি বরং ফোকাস করি, আমি কোন জায়গায় উন্নতি করতে পারি।”

ঈশান চান তিনি পরিশ্রম করে যাবেন, তাঁর সুযোগ পাওয়ার হলে কোচ ও নির্বাচকরাই সেই সিদ্ধান্তটা নেবেন। তিনি বলেন, “আমি আমার কাজটা করে যাব। বাকিটা নির্ভর করছে নির্বাচক ও কোচেদের ওপর। তাঁরা যোগ্য মনে করলে আমি সুযোগ পাব। তবে আমার কাজটা আমাকে করে যেতে হবে, তাতে সুযোগ পাই আর না পাই।”

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর স্ট্র্যাটেজি কী ছিল? ২৩ বছরের ওপেনার বলেছেন, ‘আমি খুব ভালো করেই জানতাম, উইকেট একেবারেই ব্যাটিং উপযোগী নয়। খারাপ বল থেকে যাতে রান তুলতে পারি, সেটাই লক্ষ্যই নিয়েছিলাম। তাতে বোলারদের উপর বাড়তি চাপ তৈরি করা যায়। যাতে ওরা লাইন, লেন্থ বদলাতে বাধ্য় হয়।’

তবে প্রথম টি-২০-তে প্রোটিয়াদের ২১২ রানের টার্গেট দিলেও ভারতীয় বোলাররা পরিণত বোলিং করতে পারেননি। যে কারণে ম্যাচটা হারতে হয়েছে ভারতকে। শ্রেয়স আইয়ার দক্ষিণ আফ্রিকার ইনিংস চলাকালীন রাসি ভ্যান দার দুসেনের একখানা ক্যাচ মিস করেছিলেন। যখন দুসেন ২৯ রানে ছিলেন। সেখান থেকে শেষ অবধি দুসেন ৭৫ নট আউট থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। এ ব্যাপারে ঈশান বলেন, “আমরা বোলিং বিভাগে এবং ফিল্ডিং বিভাগে যে ভুলগুলো করেছি সেগুলো শুধরে নিতে হবে। তবে এটা বলা কখনও ঠিক নয় যে, একজন প্লেয়ারের জন্য আমরা ম্যাচটা হেরেছি। তাই আমরা সকলে মিলে ঠিক করব কীভাবে আমরা ভুলগুলো শুধরে নিতে পারি।”

উল্লেখ্য, সিরিজে ১-০ পিছিয়ে থেকে আগামীকাল, শনিবার কটকের বারাবাতি স্টেডিয়ামে টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ভারত-দক্ষিণ আফ্রিকা।