IND Probable XI: লাল-মাটির পিচে রোহিতের গম্ভীর চিন্তা একাদশ বাছাই! যা হতে পারে…

India vs Bangladesh 1st Test: সমস্যা হল, প্রতিপক্ষ বাংলাদেশেরও স্পিন আক্রমণ খুবই ভালো। অভিজ্ঞ দুই বাঁ হাতি স্পিনার সাকিব আল হাসান এবং তাইজুল ইসলাম রয়েছেন। সঙ্গে মেহদি হাসান মিরাজের মতো অফস্পিনার-অলরাউন্ডার। সে কারণেই একটু হলেও ভাবনা চিন্তা করতে হচ্ছে। লাল-মাটির পিচ যেন সেটারই ভাবনা।

IND Probable XI: লাল-মাটির পিচে রোহিতের গম্ভীর চিন্তা একাদশ বাছাই! যা হতে পারে...
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 17, 2024 | 1:20 PM

চেন্নাই…চিপক…স্পিন। এমনটাই স্বাভাবিক। ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট এই ভেনুতেই। সমস্যা হল এ বারের পিচ। চেন্নাইতে স্পিনারদের স্বর্গরাজ্য হয়ে থাকে। ভারতের স্পিন বোলিং আক্রমণ খুবই শক্তিশালী। অভিজ্ঞতাও প্রচুর। একই ভাবে, প্রতিপক্ষ বাংলাদেশেরও স্পিন আক্রমণ খুবই ভালো। অভিজ্ঞ দুই বাঁ হাতি স্পিনার সাকিব আল হাসান এবং তাইজুল ইসলাম রয়েছেন। সঙ্গে মেহদি হাসান মিরাজের মতো অফস্পিনার-অলরাউন্ডার। সে কারণেই একটু হলেও ভাবনা চিন্তা করতে হচ্ছে। লাল-মাটির পিচ যেন সেটারই ভাবনা।

চেন্নাইতে লাল-মাটির পিচ মানে প্রত্যাশা করা হচ্ছে, বাউন্স এবং ক্যারি থাকবে। কিন্তু চেন্নাইয়ের যা ভৌগোলিক অবস্থান, তাতে পাঁচ দিনই পিচের পরিস্থিতি এক রাখা কঠিন। প্রচণ্ড গরম আবহাওয়া। ফলে পিচ পরের দিকে ফাটবেই। স্পিনাররাও সুবিধা পাবে। দ্বিতীয় ভাবনা তাই একাদশ বাছাই নিয়ে। তিন পেসার নাকি তিন স্পিনার। গরম আবহাওয়ার কারণে তিন পেসার খেলানো সেফ বলা যায়। কিন্তু পিচে দ্বিতীয় দিন থেকেই স্পিনাররা ব্যাপক সুবিধা পাবেন কিনা, ধোঁয়াশা থাকছেই।

ভারতীয় দলের কোচ হিসেবে টি-টোয়েন্টি এবং ওডিআই ক্রিকেটে অভিষেক হয়ে গিয়েছে গৌতম গম্ভীরের। তাঁর কোচিংয়ে প্রথম টেস্ট। আর শুরুতেই গম্ভীর চিন্তা কম্বিনেশন। তিন স্পিনার খেলানো হলে প্রথম দুটি স্পট নিশ্চিত। অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং বাঁ হাতি স্পিনার রবীন্দ্র জাডেজা। এর অন্যতম কারণ, তাঁদের ব্যাটিং। তাঁদের শুধুই স্পিনার বলা যায় না। দু-জনেই অলরাউন্ডার। তৃতীয় স্পটের জন্য লড়াইয়ে কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল। কুলদীপকে রাখলে বোলিংয়ে বৈচিত্র বাড়বে। আবার অক্ষরকে খেলালে ব্যাটিং গভীরতা বাড়বে।

এই খবরটিও পড়ুন

যদি তিন পেসার খেলানো হয় সেখানেও একই চিন্তা কাজ করছে। জসপ্রীত বুমরা নিশ্চিত। বাকি দুই স্পটে ডান হাতি পেসার নাকি একটি স্পট রাখা হবে বাঁ হাতি পেসার যশ দয়ালের জন্য! চেন্নাইয়ের পিচ, রোদের কথা মাথায় রাখলে রিভার্স সুইং যে হবে বলা যায়। বুমরার সঙ্গে সেখানে সিরাজ কার্যকরী ভূমিকা নিতে পারেন। একই কথা প্রযোজ্য আকাশ দীপের জন্য। তিন ডান হাতি পেসার খেলানো হলে বুমরা-সিরাজ-আকাশ দীপ। বৈচিত্র চাইলে টেস্ট অভিষেক হতে পারে যশ দয়ালের। তবে এত অঙ্কের কারণ যে লাল-মাটি! এ বিষয়ে সন্দেহ নেই।

ব্যাটিং নিয়ে অবশ্য ভাবনার জায়গা কম। ওপেনিংয়ে ক্যাপ্টেন রোহিত শর্মার সঙ্গী যশস্বী জয়সওয়াল। তিন ও চারে যথাক্রমে শুভমন গিল, বিরাট কোহলি। পাঁচে সরফরাজের থেকে অভিজ্ঞ লোকেশ রাহুলকেই এগিয়ে রাখা হচ্ছে। ছয়ে টেস্টে প্রত্যাবর্তন ঘটতে চলেছে ঋষভ পন্থের।