Shane Warne: বিয়ার, সিগারেটে শেষ শ্রদ্ধা ওয়ার্নিকে

মেলবোর্নে ওয়ার্নের মূর্তিতে ফুলের তোড়ার সঙ্গে বিয়ারের বোতল, সিগার আর লাল বল রেখে শ্রদ্ধা জানালেন ভক্তরা। আসলে ওয়ার্ন ছিলেনই এ রকম। জীবনকে উপভোগ করতেন।

Shane Warne: বিয়ার, সিগারেটে শেষ শ্রদ্ধা ওয়ার্নিকে
ওয়ার্নকে শ্রদ্ধা। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 4:59 PM

মেলবোর্ন: মাঠে এবং মাঠের বাইরে। শেন ওয়ার্ন (Shane Warne)এক বর্ণময় চরিত্র। জীবনকে সব সময় বড় করে দেখতেন। জীবনের সব আনন্দটুকু চেটেপুটে নিতেন। মার্ক টেলর থেকে স্টিভ ওয়া হয়ে রিকি পন্টিং- অস্ট্রেলিয়ার ড্রেসিংরুমকে মাতিয়ে রাখতেন ওয়ার্নি। তাঁর পরিধি বিশাল বড়। অকস্মাত্‍ মৃত্যুর খবর শোনার পরই মুহ্যমান হয়ে পড়েছে বিশ্ব ক্রিকেট। মোহালিতে ভারত-শ্রীলঙ্কা টেস্টে ওয়ার্ন স্মরণে নীরবতা পালন করা হয়। কালো আর্মব্যান্ড পরে মাঠে নামেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। রাওয়ালপিণ্ডিতে পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচেও সেই এক ছবি। কেরিয়ারের দ্বিতীয় টেস্ট শতরানের পর সেই সেঞ্চুরি ওয়ার্নকে উত্‍সর্গ করলেন রবীন্দ্র জদাডেজা (Ravindra Jadeja)। আইপিএলে (IPL) শেন ওয়ার্নের অধীনেই জাড্ডুর আত্মপ্রকাশ। গুরু ম্যাজিশিয়ানকে ভোলেননি জাডেজা।

ওয়ার্ন নিজের জীবনকে কখনও শৃঙ্খলায় বাঁধেননি। অ্যাসেজ জেতার পর প্রকাশ্যেই ব্যালকনিতে দাঁড়িয়ে বিয়ার পান করেছিলেন। ওয়ার্নের ধূমপান করার ছবি প্রকাশ্যে আসার পরও তা নিয়ে কম চাঞ্চল্য ছড়ায়নি। মেলবোর্নে ওয়ার্নের মূর্তিতে ফুলের তোড়ার সঙ্গে বিয়ারের বোতল, সিগার আর লাল বল রেখে শ্রদ্ধা জানালেন ভক্তরা। আসলে ওয়ার্ন ছিলেনই এ রকম। জীবনকে উপভোগ করতেন। তাঁর স্পিনের জাদুকরে ক্রিকেটদুনিয়া মোহিত হলেও, বেহিসেবি জীবনযাপনেই নিজেকে ডুবিয়ে রাখতেন। যা নিয়ে অনেক বিতর্ক হয়েছে, থাকবেও।

ভুললে চলবে না, ক্রিকেটই ছিল ওয়ার্নের ভালোবাসা। মাঠে নামলে তিনি একেবারে ভিন্ন চরিত্র। যাঁর বিষাক্ত ঘূর্ণি সামলাতে কুল কিনারা খুঁজে পেতেন না ব্যাটাররা। শুক্রবার তাইল্যান্ডে মৃত্যুর আগেও টিভিতে পাকিস্তান-অস্ট্রেলিয়ার ম্যাচ দেখছিলেন। জানান তাঁর ম্যানেজার। হৃদরোগে আক্রান্ত হওয়ার পর সিপিআরের মাধ্যমে ওয়ার্নের প্রাণ বাঁচানোর চেষ্টা করেছিলেন তাঁর বন্ধুরা। অ্যাম্বুলেন্স ২০ মিনিট দেরিতে আসাতেই সব শেষ। হাসপাতালে নিয়ে যেতেও অনেকটা দেরি হয়ে যায়। ভিক্টোরিয়ায় তাঁর শেষকৃত্য সম্পন্ন। মেলবোর্নে থেকে দূরে এক গ্রামে জন্ম নিলেও ওয়ার্নের ক্রিকেটিং কেরিয়ার জুড়ে শুধুই ভিক্টোরিয়াই।  মেলবোর্নের গ্রেট সাউদার্ন স্ট্যান্ডের নামকরণ হবে ওয়ার্নের নামে।

ক্রিজে বিপক্ষের ব্যাটারদের থিতু হওয়ার আগেই তাঁদের উইকেট তুলে নিতেন। নিজের জীবনের উইকেটটা বড্ড দ্রুত ছুড়ে ফেললেন ওয়ার্নি। বাইশ গজে তাঁর কৃতিত্ব চিরস্মরণীয় হয়ে থাকবে। ক্রিকেট যতদিন থাকবে, থেকে যাবেন শেন ওয়ার্নও…

আরও পড়ুন: Shane Warne: ছবিতে দেখুন শেন ওয়ার্নের কেরিয়ারের সেরা ৫ মুহূর্ত