‘ছক্কা হাঁকানোই কিন্তু সব না, সিঙ্গলসের সঙ্গে বল ছাড়াটাও গুরুত্বপূর্ণ’, পন্থকে পরামর্শ হরভজনের

জো'বার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে যেভাবে আউট হয়েছিলেন পন্থ, সেই নিয়ে এ বার মুখ খুললেন ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সিং (Harbhajan Singh)। তবে তিনি পন্থকে এক বিশেষ পরামর্শও দিলেন।

'ছক্কা হাঁকানোই কিন্তু সব না, সিঙ্গলসের সঙ্গে বল ছাড়াটাও গুরুত্বপূর্ণ', পন্থকে পরামর্শ হরভজনের
'ছক্কা হাঁকানোই কিন্তু সব না, সিঙ্গলসের সঙ্গে বল ছাড়াটাও গুরুত্বপূর্ণ', পন্থকে পরামর্শ হরভজনের

নয়াদিল্লি: ভারতের তরুণ উইকেটকিপার-ব্যাটর ঋষভ পন্থ (Rishabh Pant) সব সময় আক্রমণাত্মক খেলতে পছন্দ করেন। কিন্তু দলের প্রয়োজনে তাঁকে পরিস্থিতি বিবেচনা করে, শট নির্বাচনে দায়িত্ববান হতে হবে। এমনটাই মত ক্রিকেটমহলের। জো’বার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে যেভাবে আউট হয়েছিলেন পন্থ, সেই নিয়ে এ বার মুখ খুললেন ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সিং (Harbhajan Singh)। তবে তিনি পন্থকে এক বিশেষ পরামর্শও দিলেন।

নিজের ইউটিউব চ্যানেলে হরভজন বলেন, “ঋষভ পন্থ নিঃসন্দেহে প্রতিভাবান প্লেয়ার। ও একা হাতে ভারতকে ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে। যদি কোনও ভারতীয় উইকেটকিপার বিদেশের মাটিতে ম্যাচ জেতানো ইনিংস খেলে থাকে, তা হলে সেটা কিন্তু পন্থই। ওই সব ইনিংসগুলো ওর ব্যাট থেকেই এসেছে। কিন্তু ওখানেই আটকে থাকলে হবে না। এক এক সময় ও অপ্রয়োজনীয় শট খেলে আউট হয়। আমার মনে হয় ও আরও বেশি সময় উইকেটে থাকতে পারলে আরও বেশি রান করতে পারবে।”

কোনও ক্রিকেটার কীভাবে আউট হলেন, সেটা তিনিই সব থেকে ভালো বুঝতে পারেন। তবে কোন বল খেলবেন, আর কোন বল ছাড়বেন সেই ফারাকটা খুব তাড়াতাড়ি ধরতে হবে পন্থকে না হলে, টিমে জায়গা ধরে রাখাটা কঠিন হয়ে উঠবে। ভাজ্জির পন্থকে পরামর্শ, “আমি সত্যিই চাই পন্থ আরও সুযোগ পাক। ও একজন ম্য়াচ-উইনার। আর যেদিন ও নিজের ইনিংস খেলে দেয়, ভারত কিন্তু ম্যাচ জিতে যায়। আমার মতে রাহুল দ্রাবিড় পন্থের সঙ্গে কথা বলুক। ওর ব্যাটিংয়ের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করা দরকার। শুধু ছক্কা হাঁকালেই সব হবে না, সিঙ্গলসের সঙ্গে বল ছাড়াটাও গুরুত্বপূর্ণ।”

তিনি আরও বলেন, “তবে আমরা আবার ওর একই শট ক্লিক করে গেলেই বলি কী সাহসী প্লেয়ার। ও প্রথম বল থেকেই ইতিবাচক মানসিকতা নিয়ে খেলে। তবে আমি মনে করি, এর মানে এই নয় যে, ও স্টেপ আউট করে শট নেবে না। রক্ষণাত্মক স্ট্রোক খেলার সময়ও কিন্তু তা ইতিবাচক হয়। কিন্তু ব্যাট সুইং করিয়ে ওই রকম শট খেললে ওকে নিয়ে প্রশ্ন তো উঠবেই।”

আরও পড়ুন: India vs South Africa: দুরন্ত বিরাটেও অন্ধকার কাটল না ভারতের

Click on your DTH Provider to Add TV9 Bangla