Gautam Gambhir: অতীত ভুলে গেলেন গৌতম গম্ভীর? ভারতের কোচ হয়ে এসেই কোপ পড়ল ঠিক যে জায়গায়

Gautam Gambhir on Vice captaincy: গৌতম নিজে বিশ্বজয়ী টিমের সদস্য। দীর্ঘদিন ভারতের জার্সিতে খেলেছেন। গম্ভীর যখন খেলতেন, সেই সময় দলের ভালো, খারাপ পরিস্থিতির সাক্ষী তিনি। ভারতীয় টিমের কোচের দায়িত্ব একেবারে হাতে-কলমে নেওয়ার সময় গম্ভীরের এক পুরনো ভিডিয়ো ভাইরাল।

Gautam Gambhir: অতীত ভুলে গেলেন গৌতম গম্ভীর? ভারতের কোচ হয়ে এসেই কোপ পড়ল ঠিক যে জায়গায়
Gautam Gambhir: অতীত ভুলে গেলেন গম্ভীর? ভারতের কোচ হয়ে এসেই কোপ পড়ল ঠিক যে জায়গায়
Follow Us:
| Updated on: Jul 19, 2024 | 7:43 PM

কলকাতা: এক সপ্তাহ পর শুরু হবে মেন ইন ব্লুর মিশন শ্রীলঙ্কা। ভারতের এই বিদেশ সফর নিয়ে আলোচনার শেষ নেই। গৌতম গম্ভীর (Gautam Gambhir) ভারতের হেড কোচ হয়েছেন। কোচ হিসেবে শ্রীলঙ্কা সফরই তাঁর প্রথম দায়িত্ব। লঙ্কা সফরের টিম বাছাইয়ে যে গম্ভীরের ছাপ রয়েছে, তা বেশ স্পষ্ট। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ টিমে তাঁর পছন্দ মতো ক্যাপ্টেন হয়েছেন সূর্যকুমার যাদব। আর এই সফরের ওডিআই সিরিজে নেতা রয়েছেন রোহিত শর্মাই। চমক রয়েছে সীমিত ওভারের দুই সিরিজের ভাইস ক্যাপ্টেনের নামেও। কারণ শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ও ওডিআই টিমে ভারতের সহ-অধিনায়ক শুভমন গিল। হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) টি-২০ টিমের ক্যাপ্টেন তো দূর, ভাইস ক্যাপ্টেনও হতে পারেননি। এরপরই সহ-অধিনায়ক নিয়ে গম্ভীরের এক ভিডিয়ো ভাইরাল হয়েছে।

গৌতম নিজে বিশ্বজয়ী টিমের সদস্য। দীর্ঘদিন ভারতের জার্সিতে খেলেছেন। গম্ভীর যখন খেলতেন, সেই সময় দলের ভালো, খারাপ পরিস্থিতির সাক্ষী তিনি। ভারতীয় টিমের কোচের দায়িত্ব একেবারে হাতে-কলমে নেওয়ার সময় গম্ভীরের এক পুরনো ভিডিয়ো ভাইরাল। যেখানে তিনি অতীতের পাতা উল্টে নিজের খেলার সময়ের কথা জানিয়েছেন।

সেই ভিডিয়োতে দেখা যায় সঞ্চালক গৌতমকে প্রশ্ন করেন, ‘আপনার কি মনে হয় মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির মাঝে গৌতম গম্ভীরের থাকা উচিত ছিল?’ এই প্রশ্নের উত্তরে গম্ভীর বলেন, ‘দেখুন আমি আপনাকে একটা জিনিস বলব, যা আমি কখনও বলিনি। তখন ধোনি ক্যাপ্টেন আর আমি ভাইস ক্যাপ্টেন। সেই সিরিজটা শেষ হওয়ার পর আমাদের বাংলাদেশ যাওয়ার কথা। ওই সিরিজের পর একটাই টিমে বদল হয়েছিল। আগের সিরিজের ভাইস ক্যাপ্টেনকে সরিয়ে বিরাট কোহলিকে সহ-অধিনায়ক করা হয়েছিল। আজ অবধি ভারতের কিংবা অন্য কোনও খেলার ইতিহাসে এমনটা হয়েছে, যেখানে সহ-অধিনায়ককে সরানো হয়েছে, আর ক্যাপ্টেন একই রয়েছে? কখনও হয়তো এটা হয়নি।’

হার্দিক পান্ডিয়া বিশ্বজয়ী ভাইস ক্যাপ্টেন। কিন্তু ভারতীয় ক্রিকেটে গম্ভীর জমানা শুরু হওয়ার আগে হার্দিকের জায়গায় শুভমন গিলকে সীমিত ওভারের সিরিজের জন্য সহ-অধিনায়ক করা হয়েছে। যা নিয়ে সরব হয়েছেন অনেকেই। সহ-অধিনায়ক প্রসঙ্গে গৌতমের বলা ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে X এ একজন লিখেছেন, ‘গম্ভীর যে বলছেন, যা কখনও হয়নি, তা তো নিজেই করে দিলেন।’ অপর একজন লেখেন, ‘হয়ে গেল তো। হার্দিক পান্ডিয়াকে ভাইস ক্যাপ্টেন্সি থেকে সরিয়ে গিলকে বানানো হল তো।’