Rahul Dravid: কড়া হাতে হাল ধরার বার্তা, কুম্বলে জমানার নিয়ম ফেরালেন হেড স্যার রাহুল

রাহুলের কড়া বার্তায় হার্দিকের দলে ফেরা খুব কঠিন হয়ে দাঁড়াল। কারণ, চোট থেকে সেরে ওঠার জন্য বিজয় হাজারে ট্রফিতে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন বরোদার অলরাউন্ডার। নিজেকে ফিট করে তোলার পাশাপাশি রঞ্জি ট্রফিতে খেলে তবে জাতীয় দলের দরজায় কড়া নাড়তে হবে তাঁকে।

Rahul Dravid: কড়া হাতে হাল ধরার বার্তা, কুম্বলে জমানার নিয়ম ফেরালেন হেড স্যার রাহুল
কড়া হাতে দল চালাতে তৈরি হেড কোচ রাহুল। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 8:58 AM

মুম্বই: ভারতীয় ক্রিকেটকে শৃঙ্খলায় বাঁধতে চলেছেন হেড স্যার রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। গত চার-পাঁচ বছরে যে সিস্টেম কার্যত ছিল না ভারতীয় দলে (Indian Team)। কোভিড কালেও বই প্রকাশের অনুষ্ঠানে বায়ো বাবল ভাঙার অভিযোগ যেমন উঠেছিল, চোট থেকে ফেরা ক্রিকেটারদের ফিটনেস টেস্ট ছাড়াই দলে ফেরানোর প্রথাও চালু হয়ে গিয়েছিল। যা জন্ম দিয়েছিল একের পর এক বিতর্ক। সাম্প্রতিকতম, হার্দিক পাণ্ডিয়ার (Hardik Pandya) টি-২০ বিশ্বকাপের দলে ফেরা। আইপিএলে সম্পূর্ণ ফিট না হওয়ায় তাঁকে বোলিং করায়নি মুম্বই ইন্ডিয়ান্স। তাও হার্দিকরা সুযোগ পেয়েছিলেন জাতীয় দলে। এর ফল হাতেনাতে পেয়েছে ভারত। শ্রেয়স আইয়ারের ক্ষেত্রেও তাই ঘটেছে খানিকটা। চোট থেকে ফিরে ঘরোয়া ক্রিকেট না খেলেই জাতীয় দলে ফিরেছিলেন। যদিও বিশ্বকাপ টিমে জায়গা পাননি শ্রেয়স। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে টি-২০ সিরিজে মাঠে নামেন তিনি। টেস্টে অভিষেকে শতরান করেছেন। তাই প্রশ্ন হয়তো উঠছে না। কিন্তু ব্যর্থ হলেই উঠত। এই সব দেখে অনিল কুম্বলে জমানার নিয়ম ভারতীয় ক্রিকেটে ফেরাচ্ছেন রাহুল। চোট পেয়ে ছিটকে গেলে ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করে ফিরতে হবে টিমে। ম্যাচ ফিটের পাশাপাশি ফর্মে আছেন কিনা, তা প্রমাণ হলে নির্বাচনের তালিকায় ঢুকবেন সংশ্লিষ্ট ক্রিকেটার।

অনিল কুম্বলে (Anil Kumble) ভারতীয় টিমের কোচ থাকাকালীন এই নিয়ম মানা হত। কিন্তু শাস্ত্রী (Ravi Shastri) দলের দায়িত্ব নেওয়ার পর থেকে এই নিয়ম কার্যত লাটে উঠেছিল। ফিটনেসের বদলে নামে বেশি জোর দিয়েছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। যা সামাল দিতে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় আসরে নেমেছিলেন। সৌরভ বলেছিলেন, চোটা পাওয়া ক্রিকেটারকে এনসিএতে ফিটনেস পরীক্ষায় পাস করতে হবে। তখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে ছিলেন দ্রাবিড়। ভারতীয় দলের ক্রিকেটারদের জাতীয় দল ও আইপিএল ছাড়া ঘরোয়া ক্রিকেটে খেলতে প্রায় দেখাই যেত না। কিন্তু বোর্ডের কাছে রাহুলের স্পষ্ট বার্তা, টেস্ট ক্রিকেটের বিশেষজ্ঞদের সুযোগ পেলেই খেলতে হবে ঘরোয়া ক্রিকেট।

রাহুলের কড়া বার্তায় হার্দিকের দলে ফেরা খুব কঠিন হয়ে দাঁড়াল। কারণ, চোট থেকে সেরে ওঠার জন্য বিজয় হাজারে ট্রফিতে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন বরোদার অলরাউন্ডার। নিজেকে ফিট করে তোলার পাশাপাশি রঞ্জি ট্রফিতে খেলে তবে জাতীয় দলের দরজায় কড়া নাড়তে হবে তাঁকে। পাশাপাশি চোটের জন্য দক্ষিণ আফ্রিকা সফরে যেতে না পারলে শুভমন ও জাডেডার ক্ষেত্রেও কাজ করবে একই নিয়ম।

আরও পড়ুন : Don Bradman: ডনের ট্রিপল সেঞ্চুরির ব্যাট উঠছে নিলামে