Virat Kohli: টেস্ট দলের ক্যাপ্টেন্সি ছেড়ে কী কী বললেন বিরাট কোহলি?

প্রোটিয়াদের ঘরের মাঠে টেস্ট সিরিজ হারার পরই , টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার খবর ঘোষণা করে দিলেন ভিকে।

Virat Kohli: টেস্ট দলের ক্যাপ্টেন্সি ছেড়ে কী কী বললেন বিরাট কোহলি?
Virat Kohli: টেস্ট দলের ক্যাপ্টেন্সি ছেড়ে কী কী বললেন বিরাট কোহলি?

কলকাতা: টিম ইন্ডিয়ার (Team India) টেস্ট ক্রিকেটের (Test Cricket) ক্যাপ্টেন্সি থেকে সরে দাঁড়ালেন বিরাট কোহলি (Virat Kohli)। আজ, শনিবার টুইটারে নিজেই এই খবর ঘোষণা করেছেন। এর আগে নিজের ইচ্ছেতে টি-২০ ক্রিকেটের ক্যাপ্টেন্সি ছেড়েছিলেন বিরাট। তার পর তাঁকে ওয়ান ডে ক্যাপ্টেন্সি থেকে সরিয়ে দেয় নির্বাচনরা। শুধুমাত্র টেস্ট দলের অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছেন বিরাট। প্রোটিয়াদের ঘরের মাঠে টেস্ট সিরিজ হারার পরই, টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার খবর ঘোষণা করে দিলেন ভিকে।

টুইটারে কোহলি লেখেন, “গত সাত বছর ধরে প্রতিটা দিন কঠোর পরিশ্রম করে, নিরলস অধ্যাবসায় দেখিয়ে দলকে একটা সঠিক দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে গিয়েছি। আমি সম্পূর্ণ সততার সঙ্গে এই কাজ করেছি এবং সেখানে কোনও কিছুই বাদ রাখিনি। প্রত্যেকটা জিনিসই একটা নির্দিষ্ট স্তরে এসে একটা সময় থেমে যায় এবং ভারতের টেস্ট দলের অধিনায়ক হিসেবে, আমার কাছেও এটাই থেমে যাওয়ার সময় বলে মনে হচ্ছে।”

ওই বিবৃতিতে তিনি আরও লেখেন, “এই যাত্রাপথে অনেক উত্থান এবং বেশকিছু পতনের সম্মুখীন হয়েছি। কিন্তু তাতে কখনওই আমার চেষ্টা বা বিশ্বাসের খামতি থাকেনি। আমি যেটাই করি না কেন, বরাবর নিজের ১২০ শতাংশ দেওয়ার চেষ্টা করেছি। যদি আমি সেটা না পারি, তা হলে আমি জানি সেটা সঠিক কাজ নয়। আমার হৃদয়ে পুরোপুরি স্বচ্ছতা রয়েছে, আমি আমার দলের প্রতি অসৎ হতে পারব না।”

ভিকের এই দীর্ঘ ক্যাপ্টেন্সি কেরিয়ারে তাঁর পাশে যারা ছিলেন, প্রত্যেককে ধন্যবাদ জানিয়েছেন। তিনি লেখেন, “এত দীর্ঘ সময় ধরে আমাকে দেশের হয়ে নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়ার জন্য বিসিসিআইকে আমি ধন্যবাদ জানাই এবং আরও বেশি করে ধন্যবাদ জানাই আমার সতীর্থদের, যারা প্রথম দিন থেকেই দলকে নিয়ে আমার যে লক্ষ্য ছিল, তাতে তারা সঙ্গী হয়েছে। যে কোনও পরিস্থিতিতে তোমরা হাল ছাড়োনি। তোমরা আমার এই যাত্রাকে এতটা সুন্দর এবং স্মরণীয় করে তুলেছ।”

ভারতের প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী ও মহেন্দ্র সিং ধোনিকে বিশেষ ধন্যবাদ জানিয়েছেন ভিকে। তাঁদের উদ্দেশ্যে বিরাট লেখেন, “রবি ভাই (রবি শাস্ত্রী) এবং সকল সাপোর্ট স্টাফ, যাঁরা এই গাড়ির ইঞ্জিন হয়ে কাজ করেছেন, যাঁরা বরাবর টেস্ট ক্রিকেটে আমাদের উপরের দিকে নিয়ে গিয়েছেন এবং আমার জীবনের সেই লক্ষ্যকে বাস্তবে পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, তাঁদের সকলকে ধন্যবাদ।”

তাঁর জীবনে মাহির বিশেষ অবদানের কথা উল্লেখ করে, কোহলি লেখেন, “সব শেষে একটা বড় ধন্যবাদ মহেন্দ্র সিং ধোনিকে। যিনি অধিনায়ক হিসেবে আমার উপর ভরসা রেখেছিলেন এবং বিশ্বাস করেছিলেন যে আমি ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে পারব।”

আরও পড়ুন: Virat Kohli: টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি

Published On - 7:36 pm, Sat, 15 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla