WTC ফাইনালে রিজার্ভ ডে নিয়ে ভাবছে আইসিসি

যদি ম্যাচ ড্র বা টাই হয়, তাহলে ম্যাচের ফয়সলা কীভাবে হবে? তা নিয়ে এখনও আইসিসির তরফে পরিস্কার ধারণা দেওয়া হয়নি। যখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছিল, আইসিসি এফএকিউতে উল্লেখ করেছিল, ফাইনালের জন্য একটা রিজার্ভ ডে (Reserve Day) রাখা হবে।

WTC ফাইনালে রিজার্ভ ডে নিয়ে ভাবছে আইসিসি
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 26, 2021 | 12:57 PM

নয়াদিল্লি: আর এক মাসও বাকি নেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final)। ১৮ জুন সাউদাম্পটনে (Southampton) হতে চলেছে এই হাইভোল্টেজ ম্যাচ। মুখোমুখি বিরাট কোহলির ভারত (India) ও কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড (New Zealand)। তবে তার আগে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) প্লেয়িং কন্ডিশন পুনরায় বিবেচনা করছে।

যদি ম্যাচ ড্র বা টাই হয়, তাহলে ম্যাচের ফয়সলা কীভাবে হবে? তা নিয়ে এখনও আইসিসির তরফে পরিস্কার ধারণা দেওয়া হয়নি। যখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছিল, আইসিসি এফএকিউতে উল্লেখ করেছিল, ফাইনালের জন্য একটা রিজার্ভ ডে (Reserve Day) রাখা হবে। কিন্তু মজার বিষয় হল যে, আইসিসির ওয়েবসাইটে ঢুঁ মারলে সেই নিয়মটি এখন দেখা যায় না। তারা এই নিয়মটি সরিয়ে দিয়েছে। পাশাপাশি বলা হয়েছিল, ম্যাচ ড্র হলে দুই দলকেই বিজয়ী ঘোষণা করা হবে।

প্রাথমিক পরিকল্পনা অনুসারে, ম্যাচের প্রথম ৫দিনে কোনও ঘণ্টা নষ্ট হলে, রিজার্ভ ডে শুরু হবে। আইসিসির এক সূত্রের খবর অনুসারে, “প্রথম ৫ দিনে ৩০ ঘণ্টার মধ্যে খেলা শেষ করার কথা ভাবা হয়েছে। যদি প্রথম ৫দিনে ৩০ ঘণ্টা খেলা না হয়, তা হলে রিজার্ভ ডে-তে খেলা হবে। এর ফলে আবহাওয়া নিয়ে সমস্যায় পড়তে না হতেও পারে।”

৫ দিনের ম্যাচে সর্বোচ্চ ৪৫০ ওভার খেলা হওয়ার কথা। স্লো ওভার রেট খেলা হলে কী হবে, সেই দিকটিও খতিয়ে দেখতে হবে আইসিসিকে। আইসিসির ওই সূত্রের খবর অনুযায়ী, “প্রথমবার WTC ফাইনাল হচ্ছে। এখানে যৌথ বিজয়ী হওয়ার ধারণাটিও খুব একটা ভালোভাবে নিচ্ছেন না অনেকেই। সুতরাং ড্র বা টাই হলে বিকল্প থাকতেই হবে। আইসিসি কমিটি এই বিষয়ে কাজ করছে। এই সপ্তাহের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাওয়া উচিত।” ১ জুন আইসিসির সভা রয়েছে। যেখানে আলোচিত হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভাগ্য।

আরও পড়ুন: স্ত্রীর ছবি নিয়ে সমালোচনা, মুখ খুললেন ইরফান