IND vs AUS : আজ জিতলেই সিরিজ ভারতের; ফিরছেন রোহিত, বাইরে কে?

IND vs AUS, 2nd ODI Preview : রোহিত ফেরায় ঈশানেরই বাইরে থাকার কথা। যদিও মিডল অর্ডারে বাঁ হাতি ব্য়াটার রাখতে চাইলে, সূর্য কুমার যাদবকে বসিয়ে ঈশানকে একাদশে রাখা হতে পারে।

IND vs AUS : আজ জিতলেই সিরিজ ভারতের; ফিরছেন রোহিত, বাইরে কে?
Image Credit source: PTI, FILE
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 7:00 AM

বিশাখাপত্তনম : বর্ডার-গাভাসকর ট্রফির পর ওডিআই সিরিজও জয় দিয়ে শুরু করেছে ভারত। ওয়াংখেড়েতে প্রথম ম্য়াচে ৫ উইকেটে জিতেছে ভারত। যদি ছিলেন না অধিনায়ক রোহিত শর্মা। পারিবারিক কারণে এই ম্য়াচ থেকে অব্য়হতি নিয়েছিলেন। বিশাখাপত্তনমে সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ ফিরছেন রোহিত শর্মা। সহজ হিসেবে বলা যায়, ঈশান কিষাণকে জায়গা ছেড়ে দিতে হবে রোহিতের জন্য়। আবার অন্য় অঙ্কও কাজ করছে। ভারতীয় শিবিরের প্রাথমিক লক্ষ্য সিরিজ জয়। তবে এ বছর ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপ। তার প্রস্তুতিতেও নজর থাকবে। এই সিরিজ ওয়ার্ল্ড কাপ সুপার সিরিজের অংশ নয়। দু-দলই বিশ্বকাপের যোগ্য়তা অর্জন করেছে। কিন্তু এই সিরিজে বিশ্বকাপের পরিকল্পনা অনেকটা এগিয়ে রাখা যাবে। ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওডিআই ম্যাচ প্রিভিউ TV9Bangla-য়।

প্রথম ম্য়াচে ওয়াংখেড়েতে ভারতের জয়ে যেমন কিছু প্রাপ্তি রয়েছে, তেমনই হতাশাও। বাঁ হাতি পেসারদের বিরুদ্ধে বরাবরই সমস্য়ায় পড়ে ভারতের ব্য়াটাররা। প্রথম ওডিআইতে মাত্র ১৬ রানে টপ অর্ডারের তিন ব্য়াটারকে হারায় ভারত। এর মধ্যে দুটি উইকেটই বাঁ হাতি পেসার মিচেল স্টার্কের সৌজন্যে। বিশ্বকাপ হোক কিংবা বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপ ফাইনাল। প্রতিপক্ষ দলে বাঁ হাতি পেসার থাকবে, এই দুর্বলতা কাটিয়ে উঠতে না পারলে সমস্য়া বাড়বে। প্রথম ম্য়াচে ভারতের প্রাপ্তি বোলারদের প্রত্যাবর্তন। মিচেল মার্শ এক প্রান্তে অনবদ্য় ব্য়াটিং করলেও উল্টোদিক থেকে নিয়মিত ব্য়বধানে উইকেট নিতে থাকে ভারত। সামির দ্বিতীয় স্পেল ৩-২-৮-৩, এই পরিসংখ্যানেই ঘুরে দাঁড়ায় ভারত। ম্য়াচে আরও বড় প্রাপ্তি নিঃসন্দেহে লোকেশ রাহুল।

ওয়াংখেড়েতে ভারতের একাদশে ঈশান কিষাণ থাকা সত্ত্বেও কিপিং করেন লোকেশ রাহুল। উইকেটের পিছনে তাঁর পারফরম্য়ান্স ছাপ ফেলেছে। লেগ সাইডে দুটো দারুণ সেভ। হার্দিকের বোলিংয়ে অনবদ্য ক্য়াচে ফেরান স্টিভ স্মিথকে। ব্য়াট হাতে অপরাজিত ৭৫ রানে ম্যাচ জেতানো ইনিংস। টেস্টে যে ভাবে রানের খরা চলছিল, ওডিআইতে দারুণ প্রত্য়াবর্তন। দ্বিতীয় ওডিআইতে তাঁর জায়গা নিশ্চিত এটুকু বলা যায়। রোহিত ফেরায় ঈশানেরই বাইরে থাকার কথা। যদিও মিডল অর্ডারে বাঁ হাতি ব্য়াটার রাখতে চাইলে, সূর্য কুমার যাদবকে বসিয়ে ঈশানকে একাদশে রাখা হতে পারে। তেমনই বোলিংয়ে এই ম্য়াচে খেলানোর সম্ভাবনা প্রবল উমরান মালিককে। গত ম্য়াচে শার্দূলের পারফরম্য়ান্স সন্তোষজনক নয়। ফলে এই ম্য়াচে উমরানকে সুযোগ দেওয়া হতে পারে।