India vs Sri Lanka: মোহালিতে তিন দিনেই শ্রীলঙ্কাকে গুটিয়ে দিল টিম ইন্ডিয়া

এই সিরিজের দ্বিতীয় টেস্ট বেঙ্গালুরুতে। সেটা পিঙ্ক বল টেস্ট। মার্চের ১২ তারিখ থেকে সেই ম্যাচে নামার আগে কিছুটা সময় পাবে করুণরত্নের দল। কিন্তু এই সময়ে তারা যে খুব বেশি কিছু করে উঠতে পারবে এমন আশা করছেন না কেউই।

India vs Sri Lanka: মোহালিতে তিন দিনেই শ্রীলঙ্কাকে গুটিয়ে দিল টিম ইন্ডিয়া
সাফল্যের হাসি রোহিত ও তাঁর দলের মুখে। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 4:58 PM

ভারত- ৫৭৪/৮

শ্রীলঙ্কা – ১৭৪, ১৭৮

মোহালি: শনিবারই ছবিটা পরিস্কার হয়ে গিয়েছিল। দেখার ছিল ভারতীয় স্পিনের সামনে কতক্ষণ টিকে থাকতে পারে শ্রীলঙ্কা? দুই ইনিংস মিলিয়ে মাত্র ১২৫ ওভার ভারতের সামনে টিকল লঙ্কা। ভারত-শ্রীলঙ্কা (India vs Sri Lanka) দুই ম্যাচের টেস্ট সিরিজে প্রথম ম্যাচে ভারত জিতল ইনিংস ও ২২২ রানে। ব্যাট হাতে অপরাজিত ১৭৫ রানের পর দুই ইনিংসে বল হাতে নটি উইকেট নিয়ে ম্যাচের সেরা রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। শনিবার ম্যাচের দিন ভারত যখন ৫৭৪ রানে ইনিংস ছাড়ে তখনই ক্রিকেট মহল বলতে শুরু করেছিলেন শ্রীলঙ্কা বিরাট কিছু করতে না পারলে ইনিংসে জেতার সুযোগ রয়েছে ভারতের সামনে। টিম ইন্ডিয়ার বোলিং নিয়ে ক্রিকেট মহল যে বিশ্বাস দেখিয়েছিল তারই মর্যাদা দিলেন জাদেজা-অশ্বিনরা (Ravichandran Ashwin)। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা অলআউট ১৭৪ রানে। দ্বিতীয় ইনিংসে ১৭৮ রানে শেষ করুণারত্নের দল।

ম্যাচের দ্বিতীয় দিনের শেষে স্কোর বোর্ডে ১০৮ রান তুলেছিল শ্রীলঙ্কা। রবিবার সকালে তাসের ঘরের মত ভেঙে পরতে শুরু করে লঙ্কা। জাদেজা-অশ্বিন-বুমরা-সামির বোলিং সামলে ওঠার কোনও সুযোগ পায়নি শ্রীলঙ্কা। ৪০০ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংস শেষ লঙ্কা ব্রিগেডের। শ্রীলঙ্কাকে চেপে ধরার কোনও সুযোগ ছাড়েননি প্রথমবার টেস্ট অধিনায়কত্ব করতে নামা রোহিত শর্মা। ফলোঅন করতে পাঠিয়ে দেন লাহিরু থিরুমানেদের। প্রথম ইনিংসের রিপিট টেলিকাস্ট দেখা গেল দ্বিতীয় ইনিংসেও। একের পর এক উইকেট হারিয়ে শ্রীলঙ্কা প্রমাণ করল, বিশ্ব ক্রিকেটে নিজেদের হারানো জায়গা উদ্ধার করতে এখনও অনেক সময় লাগবে তাঁদের। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭৮ রান।

মোহালিতে বিরাট শততম টেস্টের মঞ্চে নামলেও নায়ক অন্য দুই ক্রিকেটার। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্র অশ্বিন। ব্যাটে বলে কামাল করলেন দুই ভারতীয় অলরাউন্ডার। ব্যাট হাতে ১৭৫ রানের পাশাপাশি ৯টি উইকেট স্যার জাদেজার। অন্যদিকে ৬১ রানের পাশাপাশি ৬টি উইকেট অশ্বিনের। এই পারফরম্যান্সে ভর করে কপিল দেবের দুটি রেকর্ড ভাঙলেব জাদেজা ও অশ্বিন। কপিলের ৪৩৪ উইকেটের মাইলস্টোন টপকে গেলেন অশ্বিন। অন্যদিকে সান নম্বর বা তারপর ব্যাট করতে নেমে এক ইনিংসে ভারতীয়দের মধ্যে সবথেকে বেশি রানের রেকর্ডটাও কপিলের থেকে কেড়ে নিয়েছেন জাডেজা। পাশাপাশি একটি টেস্ট ম্যাচে ব্যাট হাতে দেড়শোর পাশাপাশি পাঁচ উইকেট নেওয়া ক্রিকেটারের তালিকায় উঠে এলেন জাড্ডু। এর আগে বিশ্বে এই কৃতিত্ব ছিল পাঁচজন ক্রিকেটারের। ভআরতের হয়ে সেই তালিকায় ছিলেন বিনু মানকড় ও পলি উমরিগড়।

চলতি বছরে মাত্র তিনটি টেস্ট খেলবে ভারত। যার প্রথমটি সহজেই জিতে নিল রোহিতে দল। এই সিরিজের দ্বিতীয় টেস্ট হবে বেঙ্গালুরুতে। সেটা পিঙ্ক বল টেস্ট। মার্চের ১২ তারিখ থেকে সেই ম্যাচে নামার আগে কিছুটা সময় পাবে করুণরত্নের দল। কিন্তু এই সময়ে তারা যে খুব বেশি কিছু করে উঠতে পারবে এমন আশা করছেন না কেউই। পিঙ্ক বলে টেস্টের হিসেবে যদিও ভারতের থেকে এগিয়ে আছে শ্রীলঙ্কা। গোলাপি বলে এখনও পর্যন্ত তিনটি টেস্ট খেলেছে লঙ্কা ব্রিগেড। যার মধ্যে দুটি ম্যাচে জিতেছে তারা। অন্য দিকে ভারত দুটি পিঙ্ক টেস্টের একটিতে জিতেছে ও একটিতে হারতে হয়েছে। তবে ক্রিকেট অতীতের পরিসংখ্যানে চলে না। ক্রিকেট চলে বর্তমান ফর্মের বিচারে। আর সেই ফর্ম বলছে ভারত বেশ কয়েক ধাপ এগিয়ে আছে বর্তমান ফর্মের বিচারে।

সংক্ষিপ্ত স্কোর – ভারত ৫৭৪ (জাদেজা ১৭৫*), শ্রীলঙ্কা ১৭৪ (জাদেজা ৪১/৫) ও ১৭৮ (জাদেজা ৪৬/৪, অশ্বিন ৪৭/৪)

আরও পড়ুন : ICC Women World Cup 2022: পাক বধে কাপ যাত্রা শুরু করেও চিন্তায় মিতালি, পূজা জানালেন কোন লক্ষ্যে হলেন সফল