IPL 2023: রোহিত-বিরাটদের জন্য বোর্ডের নয়া নিয়মে কি ধাক্কা খেতে পারে আইপিএল?

IPL: আর এক সপ্তাহ পর শুরু হবে আইপিএলের ১৬তম সংস্করণ।

IPL 2023: রোহিত-বিরাটদের জন্য বোর্ডের নয়া নিয়মে কি ধাক্কা খেতে পারে আইপিএল?
রোহিত-বিরাটদের জন্য বোর্ডের নয়া নিয়মে কি ধাক্কা খেতে পারে আইপিএল?Image Credit source: BCCI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 12:45 PM

নয়াদিল্লি: অপেক্ষার আর একটা সপ্তাহ। আইপিএলের (IPL) বিউগলটা ইতিমধ্যেই বাজতে শুরু করে দিয়েছে। ক্রিকেট প্রেমীরা ফের নিজের প্রিয় দলকে এ বার ঘরের মাঠে খেলতে দেখতে পাবে। কারণ, এ বারের আইপিএলে থাকছে হোম ও অ্যাওয়ে ম্যাচ। ১০টি আইপিএল ফ্র্যাঞ্চাইজি আপাতত অনুশীলনে ব্যস্ত। এরই মধ্যে জাতীয় ডিউটির জন্য রোহিত শর্মা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, অক্ষর প্যাটেলের মতো কয়েকজন ভারতীয় ক্রিকেটার দলের সঙ্গে যোগ দিতে পারেননি। এই সময়টায় প্রতিটি আইপিএল দল তাদের কৌশল নিয়ে পরিকল্পনা করছে। তাই দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটাররা না থাকার ফলে, বিভিন্ন আলোচনা এখনও অপূর্ণ রয়েছে। এরই মাঝে ফ্র্যাঞ্চাইজিগুলো আরও একটা ধাক্কা খেতে চলেছে। আসন্ন আইপিএলের শুরুতে প্রতিটি দল তাদের কিছু তারকা ক্রিকেটারদের নাও পেতে পারে। যা চাপে ফেলতে পারে দলগুলিকে। আরও ভালো করে বললে কয়েকজন ভারতীয় ক্রিকেটারকে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো টুর্নামেন্ট শুরুর আগে ৩-৪ দিন নাও পেতে পারে। কিন্তু কেন? বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

দেশের মাটিতে ২-১ ব্যবধানে বর্ডার-গাভাসকর ট্রফিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। তারপর দুই দল মুখোমুখি হয় ৩ ম্যাচের ওডিআই সিরিজে। প্রথম ওডিআই ম্যাচে মেন ইন ব্লু জিতলেও পরের দু’টি ম্যাচ জিতে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে অস্ট্রেলিয়া। চলতি বছরে ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ। তাই চলতি বছরে প্রতিটি ওডিআই সিরিজ ভারতের কাছে বিশ্বকাপের প্রস্তুতি। সদ্য ঘরের মাঠে অজিদের কাছে এই ওডিআই সিরিজে হার ভারতের কাছে বেশ অস্বস্তির। এই ওডিআই সিরিজে যে ভারতীয় ক্রিকেটাররা ছিলেন তাঁদের আইপিএলের আগে বিশ্রাম দেওয়ার কথা ভেবেছে বিসিসিআই।

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক কর্তা সংবাদসংস্থা পিটিআইকে বলেন, ‘কয়েকজন ক্রিকেটার আইপিএল শিবিরে সরাসরি যোগ দিতে পারেন। কিন্তু তাঁদের কাছে সুযোগ থাকছে ৩-৪ দিন বিশ্রাম নেওয়ার, বাড়িতে থেকে রিল্যাক্স করার এবং তারপর নিজেদের আইপিএল দলে যোগ দেওয়ার।’ জানা গিয়েছে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজে থাকা ভারতীয় দলের যে ক্রিকেটাররা ইতিমধ্যে নিজেদের আইপিএল দলের শিবিরে যোগ দিয়েছেন তাঁরা কমপক্ষে ৭২ ঘণ্টা বিশ্রাম না নিয়ে অনুশীলন শুরু করতে পারবেন না। আসলে দেশের মাটিতে এ বছরই হবে ওডিআই বিশ্বকাপ। এই মেগা টুর্নামেন্টের জন্য ভারতীয় টিম ম্যানেজমেন্টের ভাবনায় যে ক্রিকেটাররা রয়েছেন, তাঁদের ওয়ার্কলোড ম্যানেজমেন্টের দিকটি দেখার জন্য বিশ্রাম নেওয়ার সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।