IPL 2021: রাজস্থানকে ৮৬ রানে হারিয়ে কার্যত প্লে-অফে কলকাতা নাইট রাইডার্স

আরব পর্ব এক অন্য কেকেআরকে (KKR) দেখা গেল। সাতটা ম্যাচ খেলে পাঁচটি জয়। পিছিয়ে থেকেও প্রথম চারে কলকাতা নাইট রাইডার্স।

IPL 2021: রাজস্থানকে ৮৬ রানে হারিয়ে কার্যত প্লে-অফে কলকাতা নাইট রাইডার্স
ডু অর ডাই ম্যাচ জিতে মাঠ ছাড়ল নাইট শিবির। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 11:22 PM

শারজা: রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) কে বড় ব্যবধানে হারিয়ে আইপিএলের (IPL) প্লে-অফে (playoff) কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। শারজায় নাইটদের জয় রানে। অঙ্কের হিসেবে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে সুযোগ আছে। কিন্তু সেটা শুধুই অঙ্কের বিচারে। ক্রিকেটের পরিস্থিতি বলে চতুর্থ দল হিসেবে আইপিএলের প্লে-অফে কিং খানের দল। রাজস্থানের লজ্জার হার মুম্বই ইন্ডিয়ান্সের স্বপ্নও ভেঙে দিল। কারণ শেষ ম্যাচে মুম্বইকে এমন একটা ব্যবধানে জিততে হবে যেটা কার্যত অসম্ভব। গ্রুপ পর্বের শেষ দিনের আগে অফিসিয়ালি বলা যাবে না কলকাতা প্লে-অফে। তবে এই অফিসিয়াল ঘোষণাটা শুধুই অঙ্কের হিসেবে।

কথায় বলে দুভাবে শেখা যায়। ঠেকে বা দেখে। এবারেরে আইপিএল প্রমান করে দিল রাজস্থান রয়্যালস কোনও ভাবেই শেখেনি। অন্য ম্যাচের কথা ভুলে যদি আজকের ম্যাচটার দিকেও তাকানো যাক। শারজার ২২ গজ কে বুঝতে নাইট ওপেনারদের অসুবিধে হয়নি। মন্থর উইকেটে শুরু থেকে না চালিয়ে ধৈর্য ধরতে হবে। ১১ ওভারে ৭৯ রানের প্রথম উইকেটের জুটি। টি-২০ বিচারে আহামরি নয়। কিন্তু পরিস্থিতির বিচারে অনবদ্য।

শুভমন-ভেঙ্কটেশের মত আক্রমনাত্মক ব্যাটসম্যানরা যেটা বুঝলেন সেটা দেখেও শিখলেন না রাজস্থান ব্যাটসম্যানরা। প্রথম ওভার থেকেই চালিয়ে খেলার খেসারত। যেন ১৫ ওভারে ১৭২ রানের লক্ষ্য। ফল যা হাওয়ার তাই হল। ১০ ওভার শেষ হওয়ার আগেই ৭ উইকেট হারিয়ে রাজস্থান যেমন নিজেরা হারল, তেমনই মুম্বই ইন্ডিয়ান্সের সব আশাও শেষ করে দিল।

এদিন মন জিতে নিলেন কেকেআরের দুই ওপেনার। পিচের অবস্থা বুঝে নিজেদের খেলাটাও বদলে দিলেন তাঁরা। অভিজ্ঞতা কম। কিন্তু ক্রিকেট সেন্স অনবদ্য। শুভমন ও ভেঙ্কটেশের ব্যাটই নাইটদের প্লে-অফের টিকিট এনে দিল। দুই তরুণ যে শুরুটা করলেন সেটার ওপর ভর করেই ১৭১ পর্যন্ত পৌঁছে গেল মর্গ্যানের দল। সেই চাপেই যে ধরাসায়ী রাজস্থান রয়্যালস। প্রথম ওভার থেকে উইকেট হারানো শুরু। সুযোগ পেয়ে নাইট বোলাররাও কোনও সুযোগ ছাড়লেন না। ছাড়ার কথাও নয়। ৪টি উইকেট নিলেন শিভম মাভি। ম্যাচের সেরাও তিনি। ৩টি উইকেট লকি ফার্গুসনের।

আরব পর্ব এক অন্য কেকেআরকে (KKR) দেখা গেল। সাতটা ম্যাচ খেলে পাঁচটি জয়। ভারতের প্রথম পর্বে ৬টি ম্যাচ খেলে মাত্র ২টি ম্যাচ জিতেছিল মর্গ্যানের দল। ডু অর ডাই পরিস্থিতিতে রাসেলকে না পাওয়াটাও নাইটদের কাছে চিন্তার ছিল। কিন্তু টিম গেমে ভর করে ফ্লে-অফে কলকাতা নাইট রাইডার্স।

আরও পড়ুন: পাকিস্তানের জার্সিতে আয়োজক ভারতের নাম নেই, বিতর্ক তুঙ্গে