IPL 2022: বৃথা গেল কেকেআরের লড়াই, নাইটদের স্বপ্নভঙ্গ করে প্লে-অফে লখনউ

আজ লখনউয়ের কাছে হেরে ইডেনে প্লে-অফে খেলার আশা শেষ হয়ে গেল কেকেআরের।

IPL 2022: বৃথা গেল কেকেআরের লড়াই, নাইটদের স্বপ্নভঙ্গ করে প্লে-অফে লখনউ
IPL 2022: বৃথা গেল কেকেআরের লড়াই, নাইটদের স্বপ্নভঙ্গ করে প্লে-অফে লখনউ
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 12:20 AM

লখনউ সুপার জায়ান্টস ২১০/০ (২০ ওভার)

কলকাতা নাইট রাইডার্স ২০৮/৮ (২০ ওভার)

মুম্বই: আইপিএলে (IPL 2022) আজকের ম্যাচটা কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) কাছে মরণ-বাঁচন ম্যাচ ছিল। কিন্তু শেষ অবধি লড়াই করেও জিততে পারল না নাইটবাহিনী। লোকেশের দলের কাছে হেরে এ বারের আইপিএলের প্লে অফের স্বপ্নভঙ্গ হল গত বারের আইপিএলের রানার্স আপদের। টসে জিতে শুরুতে ব্যাটিং করে যে রেকর্ড গড়ল লখনউ সুপার জায়ান্টস (Lucknow Super Giants) তাতে মনে হল এই ম্যাচটা রাহুলদের কাছে ছিল আইপিএল-২০২২ এর ফাইনাল ম্যাচ। আইপিএলের ১৫ বছরের ইতিহাসে এই প্রথম বার কোনও ওপেনিং জুটিতে খেলা শেষ করল। ওপেনিং জুটিতে ২১০ রান তুলে ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন লখনউয়ের দুই ওপেনার কেএল রাহুল ও কুইন্টন ডি’কক। হাইভোল্টেজ ম্যাচে কেকেআর প্রাণপ্রাত করে লড়াই করেও শেষ রক্ষা করতে পারল না।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৫ বছরে এই প্রথম বার ওপেনিং জুটিতে মিলে ২১০ রান তুলল। আর সেটা করে দেখালেন লখনউ সুপার জায়ান্টসের ওপেনিং জুটি লোকেশ রাহুল ও কুইন্টন ডি’কক। পাওয়ার প্লে অবধি সেই অর্থে খুব বেশি রান না উঠলেও, শেষ অবধি যে হাউসফুল শো দেখালেন রাহুল-ডি’কক জুটি, তা আইপিএলের রেকর্ড বুকে ঢুকে পড়ার মতোই। ৭০ বলে ১৪০ রানে নট আউট রইলেন কুইন্টন ডি’কক। লখনউ অধিনায়ক লোকেশ রাহুল ৫১ বলে ৬৮ রানে অপরাজিত থাকেন। প্রোটিয়া তারকা ডি’ককের ১৪০ রানের মহাকাব্যিক ইনিংসে ছিল ১০টি চার ও ১০টি ছয়। একপ্রান্ত থেকে কুইন্টনের ব্যাট থেকে টুপটাপ চার-ছয় পড়ছিল বলে খুব বেশি ঝুঁকি নেননি রাহুল। তবে ৬৮ নট আউট করার পথে তিনি মারেন ৩টি চার ও ৪টি ছয়। এবং এই নিয়ে পরপর ৫ বার আইপিএলে ৫০০ রানের গণ্ডি পেরিয়ে গেলেন রাহুল। আজ উমেশ-সাউদিরা শুধু দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলেন আর মার খেলেন। নির্ধারিত ২০ ওভারে একটি উইকেটও পাননি কেকেআরের বোলাররা।

নাইটদের সামনে ২১১ রানের টার্গেট রাখে লখনউ। পাহাড়প্রমাণ টার্গেট তাড়া করতে নেমে যেভাবে লড়াই করল কেকেআর তা নিয়ে আলোচনা হবে। তবে আজ নাইটরা জিতে গেলে এই লড়াই সফল হত। শুরুতেই ভেঙ্কটেশ আইয়ারের উইকেট হারায় কেকেআর। অভিষেক ম্যাচ খেলতে নামা ওপেনার অভিজিৎ তোমার করে যান মাত্র ৪ রান। দুই ওপেনারের উইকেট নেন মৌসিন খান। এরপর তৃতীয় উইকেটে নীতিশ রানার সঙ্গে জুটি বাঁধেন শ্রেয়স আইয়ার। তবে এই জুটিকেও বড় হতে দেননি কৃষ্ণাপ্পা গৌতম। ডু অর ডাই ম্যাচে ২২ বলে নীতিশ রানা করে যান ৪২ রান। কৃষ্ণাপ্পা ফেরান রানাকে। এরপর স্যাম বিলিংসকে সঙ্গে নিয়ে দলকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যান কেকেআর অধিনায়ক শ্রেয়স আইয়ার। তিনি গুরুত্বপূর্ণ ম্যাচে ২৯ বলে ৫০ রান করে মাঠ ছাড়েন। তাঁর উইকেট নেন মার্কাস স্টোইনিস।

ক্যাপ্টেনসহ ৪ উইকেট হারিয়ে ফেললেও, তখনও নাইটদের আশা শেষ হয়ে যায়নি। কারণ তখনও ছিলেন বিলিংস, রাসেল, নারিন, রিঙ্কুরা। বিলিংস করে যান ২৪ বলে ৩৬ রান। তবে আজ জ্বলেনি রাসেলের ব্যাট। মৌসিনের তৃতীয় শিকার হন তিনি। নাইটরা হারলেও আজ শেষ বেলায় সুনীল নারিন ও রিঙ্কু সিং একটা শেষ চেষ্টা করেছিলেন দলকে খাদের কিনারা থেকে উদ্ধার করার। কিন্তু সফল হননি। তবে রিঙ্কু সিংয়ের ১৫ বলে ৪০ রানের ইনিংসটা নিয়ে আলোচনার অন্ত থাকবে না। প্রাণপাত করে রিঙ্কু শেষ ওভারে কেকেআরকে জেতানোর শেষ চেষ্টাটা করেছিলেন। তবে শেষ ওভারের পঞ্চম বলে রিঙ্কুকে সাজঘরে ফিরিয়ে দিয়ে কেকেআরের জয়ের আশা শেষ করে দেন মার্কাস স্টোইনিস। আর শেষ বলে যেখানে জয়ের জন্য ৩ রান দরকার ছিল উমেশ যাদব সেখানে বোল্ড হলেন। ৭ বলে ২১ রানে অপরাজিত থাকেন নারিন। তবে ২ পয়েন্ট তুলে নিয়ে প্লে-অফে ওঠা দ্বিতীয় দল হল লখনউ সুপার জায়ান্টস। আর কেকেআর এ বারের আইপিএল অভিযান শেষ করল খালিহাতে।

সংক্ষিপ্ত স্কোর: লখনউ ২১০/০ (কুইন্টন ডি’কক ১৪০*, লোকেশ রাহুল ৬৮*, উমেশ যাদব ০-৩৪, সুনীল নারিন ০-৩৪, টিম সাউদি ০-৫৭)। কলকাতা ২০৮/৮ (শ্রেয়স আইয়ার ৫০, নীতিশ রানা ৪২, রিঙ্কু সিং ৪০, মৌসিন খান ৩-২০, মার্কাস স্টোইনিস ৩-২৩)