India vs South Africa: কোচ রাহুলের ‘বিরাট’ উচ্ছ্বাস

Virat Kohli : ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টেস্ট সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) অংশ। তবে সেটা নিয়ে কথা অনেক কম, বরং সবার আগ্রহ এটা দেখা জন্য যে, ভারত অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ছন্দ দক্ষিণ আফ্রিকার মাটিতেও ধরে রাখতে পারে কি না।

India vs South Africa: কোচ রাহুলের 'বিরাট' উচ্ছ্বাস
খোস মেজাজে কোচ ও অধিনায়ক। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 4:05 PM

সেঞ্চুরিয়ান: বড় বিতর্ক সঙ্গে নিয়ে দক্ষিণ আফ্রিকা (South Africa) পাড়ি দিয়েছিল ভারতীয় দল (Indian Team)। সমর্থকদের মনে প্রশ্ন ছিল, অধিনায়ক বিতর্কের কতটা প্রভাব পড়তে চলেছে দলের ওপর। দক্ষিণ আফ্রিকা থেকে যে যে ছবি উঠে এসেছে তাতে অবশ্য মনে হচ্ছে কোনও সমস্যা নেই। বরং খোস মেজাজেই আছে টিম ইন্ডিয়া। সেই মেজাজই এ বার আরও শেরিফ। কোচ রাহিল দ্রাবিড়ের (Rahul Dravid) সার্টিফিকেট টেস্ট অধিনায়ক বিরাট কোহলিকে (Virat Kohli)। বিরাটের টেস্ট অভিষেকের সময় তিনি ছিলেন ভারতীয় দলের ক্রিকেটার। সেই টেস্টে বিরাটের সঙ্গে ব্যাটিংও করেছিলেন রাহুল। ১০ বছর পর কোচ হিসেবে বিরাটকে দেখছেন রাহুল। উচ্ছ্বসিত তিনি।

দ্য ওয়াল বলছেন, “বিরাটের টেস্ট অভিষেকের সময় আমি দলে ছিলাম। ওই ম্যাচে ওঁর সঙ্গে ব্যাটিংও করেছি। ১০ বছর পর যখন ওকে দেখছি আমি মুগ্ধ। ক্রিকেটার হিসেবে ও নিজেকে যে উচ্চতায় নিয়ে গেছে সেটা দুরন্ত। ব্যাটার ও অধিনায়ক হিসেবে দলের জন্য ওর অবদান বিরাট। কোহলি দলে ফিটনেস কালচার তৈরি করেছে। ওঁর সঙ্গে কাজ করার জন্য আমি মুখিয়ে আছি। প্রতিদিন ও নিজেকে চ্যালেঞ্জ করে।”

কাল থেকে শুরু হচ্ছে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর। সবুজ ঘাসে মোড়া উইকেটে ভারতকে স্বাগত জানাতে তৈরি প্রোটিয়ারা। চ্যালেঞ্জ নিয়ে ভাবছেন না তিনি। কোচ হিসেবে দলের কাছে রাহুলের একটাই চাওয়া। নিজেদের সেরা দিতে হবে। “কোন ফরম্যাটে, কখন কোথায় খেলছি সেটা বড় কথা নয়, ভারত খেলতে নামলে সবাই জয় প্রত্যাশা করে। বিদেশের মাটিতে গেলেও তাই। দক্ষিণ আফ্রিকার মাটিতে কাজটা সহজ নয়, চ্যালেঞ্জিং কন্ডিশন। তাই আমাদের সেরাট দিতে হবে।”

ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টেস্ট সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) অংশ। তবে সেটা নিয়ে কথা অনেক কম, বরং সবার আগ্রহ এটা দেখা জন্য যে, ভারত অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ছন্দ দক্ষিণ আফ্রিকার মাটিতেও ধরে রাখতে পারে কি না। কারণ, ক্রিকেট মহলের মতে এ বারই ভআরতের কাছে সুবর্ণ সুযোগ ইতিহাস বদলে দেওয়ার। রাহুল জানিয়েছেন, “দল বেশ কয়েকটা ভালো প্র্যাক্টিস সেশন পেয়েছে। ছেলেরা যে ভাবে অনুশীলন করেছে তাতে আমি খুশি। মানসিক ভাবেও তৈরি দল। এই ছন্দটা ধরে রেখেই প্রথম টেস্টে মাঠে নামব আমরা।”

আরও পড়ুন : India Tour of South Africa: বিরাটের ব্যাটই বিতর্কের জবাব দেবে, আশাবাদী কোহলির ছেলেবেলার কোচ রাজকুমার শর্মা