India vs South Africa: দ্রাবিড়কে এ বার কঠিন সিদ্ধান্ত নিতে হবে, বলছেন দীনেশ কার্তিক

একা রাহানে নন। পূজারাও রয়েছেন এই তালিকাতেই। দুই ক্রিকেটারকে, নিজেদের প্রমাণ করার জন্য আজ, দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে কঠিন পরীক্ষা দিতেই হবে।

India vs South Africa: দ্রাবিড়কে এ বার কঠিন সিদ্ধান্ত নিতে হবে, বলছেন দীনেশ কার্তিক
India vs South Africa: দ্রাবিড়কে এ বার কঠিন সিদ্ধান্ত নিতে হবে, বলছেন দীনেশ কার্তিক
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 1:35 PM

জোহানেসবার্গ: যত চর্চা ভারতের দুই সিনিয়র ক্রিকেটারকে নিয়ে। কথা হচ্ছে ফর্মে না থাকা চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) ও অজিঙ্ক রাহানেকে (Ajinkya Rahane) নিয়ে। অফ ফর্মে থাকার সত্ত্বেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এখনও পর্যন্ত হওয়া দুটি টেস্টে, ভারতের প্রথম একাদশে সুযোগ পেয়েছেন দু’জনই। ইতিমধ্যেই তাঁদের পারফরম্যান্স নিয়ে একের পর এক প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে। ভারতীয় ক্রিকেট বিশেষজ্ঞরা জোরাল দাবি তুলছেন, এ বার নতুনদের দেখে নেওয়া হোক। এমন পরিস্থিতিতে ভারতের প্রাক্তন ক্রিকেটার দীনেশ কার্তিক বলছেন, সময় এসে গিয়েছে রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) কঠিন সিদ্ধান্ত শোনানোর।

চলতি ভরত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৩৩ বল খেলে মাত্র ৩ রান করেন পূজারা। অন্যদিকে রাহানে শূন্যতেই ফেরেন প্যাভিলিয়নে। আর কতদিন এই দুই ক্রিকেটারের ওপর ভরসা রাখবে টিম ম্যানেজমেন্ট? এই প্রশ্নই জোরদার হচ্ছে। ব্যাটে রানের খরা চললে, কতদিনই বা আস্থা রাখা যায়! তাই দল থেকে বাদ দেওয়া ছাড়া আর কোনও উপায়ও দেখছেন না ডিকে। ভারতের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটার দীনেশ কার্তিক বলছেন, “আমার মনে হয়, এ বার রাহুল দ্রাবিড়কে কয়েকটা কঠিন সিদ্ধান্ত নিতে হবে। এর মানে যদি ওদের একজন বা দু’জনকেই বাদ দিতে হয়, তা হলে দ্রাবিড় সেটাই করবে। কারণ পরিস্থিতি সম্পর্কে ও সচেতন। ওদের কিন্তু যথেষ্ট সুযোগ দেওয়া হয়েছে।”

টি-২০ বিশ্বকাপ থেকে ভারত ছিটকে যাওয়ার পর কোচের দায়িত্ব নিয়েছেন রাহুল দ্রাবিড়। এই সময় সকল পরিস্থিতি বিবেচনা করেই দ্রাবিড়ের সিদ্ধান্ত নেওয়াই শ্রেয়, বলে মনে করছেন ডিকে। তিনি আরও বলেন, “দ্রাবিড় কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর তিনটি টেস্ট ম্যাচ হয়ে গিয়েছে। বড় সিদ্ধান্ত কীভাবে নিতে হবে, তার জন্য সঠিক সময় কোনটা এ সব বিবেচনা করতে যথেষ্ট দক্ষ তিনি। তাই আমার মনে হয়, তিনি অপেক্ষা করছেন, সময় নিচ্ছেন এবং তিনি তাঁদের কেরিয়ারে কী অবদান রাখতে পারেন সে ব্যাপারে ভেবে দেখছেন।”

ফর্মে না থাকা রাহানের থেকে এর আগে টেস্ট ক্রিকেটের সহ-অধিনায়কত্বের দায়িত্ব সরিয়ে নেওয়া হয়েছে। আজ, জোহানেসবার্গে নিজেকে প্রমাণ করতে না পারলে, কেপ টাউন টেস্টে প্রথম একাদশে থাকাটা তাঁর কাছে কঠিন হতে চলেছে। তবে একা রাহানে নন। পূজারাও রয়েছেন এই তালিকাতেই। দুই ক্রিকেটারকে, নিজেদের প্রমাণ করার জন্য আজ, দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে কঠিন পরীক্ষা দিতেই হবে।