ভারত-পাকিস্তানকে রেখে চার দেশীয় সিরিজের ভাবনা রামিজের

রামিজ খুব ভালো করেই জানেন, ভারত-পাকিস্তান কোনও সিরিজে খেলা মানেই তা নিয়ে ক্রিকেট দুনিয়ার আগ্রহ তুঙ্গে থাকবে।

ভারত-পাকিস্তানকে রেখে চার দেশীয় সিরিজের ভাবনা রামিজের
পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা (ছবি-টুইটার)

করাচি: ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে বার্ষিক সিরিজ হোক। আগামী আইসিসির (ICC) সভায় এমনই প্রস্তাব দেবেন পাক বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা (Ramiz Raja)। তবে ওয়ান ডে নয়, টি-টোয়েন্টি ফর্ম্যাটেই চার দেশীয় সিরিজের পক্ষপাতী প্রাক্তন পাক অধিনায়ক।

দীর্ঘদিন ভারত-পাকিস্তানের (India vs Pakistan) মধ্যে কোনও দ্বি-পাক্ষিক সিরিজ হয়নি। দুই দেশের রাজনৈতিক পরিস্থিতির জন্য তা এখনই সম্ভব নয়। বিশ্বকাপের আঙিনায় দুই দেশের খেলা নিয়েই তাই যত বেশি আগ্রহ। রামিজ খুব ভালো করেই জানেন, ভারত-পাকিস্তান কোনও সিরিজে খেলা মানেই তা নিয়ে ক্রিকেট দুনিয়ার আগ্রহ তুঙ্গে থাকবে।

কোন দেশ কোন সিরিজ খেলবে বা সফরে যাবে, তা আইসিসি অনেক আগেই বার্ষিক ক্যালেন্ডারে জানিয়ে দেয়। সেই মতো সফর বা সিরিজের পরিকল্পনা তৈরি করে দেশগুলো। ঠাসা ক্রীড়া সূচির মাঝে রামিজের ভাবনা অনুযায়ী চার দেশীয় কোনও সিরিজ আয়োজন করা সম্ভব কিনা, তা নিয়েও প্রশ্ন থাকছে। কিংবা যদিও আইসিসি মঞ্জুর করেও, তা হবে কোথায়, তা নিয়ে থাকবে বড় প্রশ্ন। রাজনৈতিক অস্থিরতার কারণে বিরাট কোহলি পাকিস্তানে গিয়ে খেলুন, তা চাইবে না ভারত সরকার। তেমনই বাবর আজমরা এই দেশে আসুন, পাক সরকার তাতে সবুজ সঙ্কেত দেবে না। এই পরিস্থিতিতে এমন চার দেশীয় টুর্নামেন্টের ভাবনা শুধুই প্রস্তাব হয়ে থেকে না যায়, এমনও আশঙ্কাও থাকছে।

নজম শেঠী যখন পিসিবির (PCB) চেয়ারম্যান ছিলেন, তখন ভারত-পাকিস্তানের মধ্যে ছ’টা সিরিজ খেলার পরিকল্পনা নেওয়া হয়েছিল। তা আর বাস্তবায়িত হয়নি। রামিজের এই প্রস্তাব আইসিসি কী ভাবে নেয়, তাই দেখার।

আরও পড়ুন: IND vs SA 3rd Test Day 1 Live: রাহানেকে ফেরালেন রাবাডা, চতুর্থ উইকেট হারাল ভারত

Click on your DTH Provider to Add TV9 Bangla