IPL 2021: মর্গ্যান-সাউদি উত্তপ্ত বাক্য বিনিময় কাণ্ডে টুইটারে সরব অশ্বিন

গোটা ঘটনা নিয়ে জলঘোলা থামছেই না। তাতে আবার অশ্বিনের স্বয়ং আসনে নামাটা খুব তাড়াতাড়ি বিতর্কেই ইতি টানবে না বলেই মনে করছে ক্রিকেটমহল।

IPL 2021: মর্গ্যান-সাউদি উত্তপ্ত বাক্য বিনিময় কাণ্ডে টুইটারে সরব অশ্বিন
রবিচন্দ্রন অশ্বিন আর ইওন মর্গ্যান বিতর্ক (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 7:54 PM

দুবাই: শারজায় দু’দিন আগে ইওন মর্গ্যানের কলকাতা নাইট রাইডার্স (KKR) ঋষভ পন্থের দিল্লি ক্যাপিটালসকে (DC) হারিয়েছে। সেই ম্যাচের এক কাণ্ডকে ঘিরে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছিল দিল্লির অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন-ইওন মর্গ্যান-টিম সাউদির (Tim Southee) মধ্যে। দিল্লির ইনিংস চলাকালীন রান নেওয়াকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত হয়। সেই ঘটনা সামাল দিতে এগিয়ে আসেন দীনেশ কার্তিক। তখন পরিস্থিতি ঠাণ্ডা হলেও অজি সংবাদমাধ্যমে অশ্বিনকে (Ravichandran Ashwin) প্রতারক বলা হয়েছে। সব মিলিয়ে এ বার ঘটনার জের টেনে আসরে নেমেছেন অশ্বিন। টুইটারে তিনি স্পষ্ট করে জানিয়েছেন শারজায় হওয়া ঘটনাটির ব্যাপারে।

প্রতিবাদ জানিয়ে অশ্বিন মোট ৬টি টুইট করেন। পাশাপাশি তিনি স্পষ্ট করে জানান কেকেআরের ও ইংল্যান্ডের অধিনায়ক ইওন মর্গ্যানকে তিনি অসম্মান করেননি। প্রথম টুইটে তিনি লেখেন, “১. যখন আমি ফিল্ডারকে বল ছুড়তে দেখেছিলাম, তখন আমি রান নেওয়ার জন্য ঘুরেছিলাম। সেই সময় আমি জানতাম না বলটা ঋষভকে আঘাত করেছিল কিনা। ২. আমি কি ছুটতাম সেটা দেখার পরও? অবশ্যই আমি সেটা করতাম এবং ওটা করার অনুমতি ছিল আমার কাছে। ৩. আমি কি মর্গ্যানের মতো অপমানিত হয়েছি? অবশ্যই না।”

দ্বিতীয় টুইটে অশ্বিন লেখেন, “৪. আমি কি লড়াই করেছি? না, আমি নিজের পাশে দাঁড়িয়েছি। এটাই আমার বাবা-মা এবং শিক্ষকরা আমাকে শিখিয়েছেন। অনুগ্রহ করে নিজের সন্তানদেরও এই শিক্ষা দিও। মর্গ্যান-সাউদির ক্রিকেট বিশ্বে নিজেরা যেটা বিশ্বাস করে সেটাই ভালো-খারাপ বলে দাগিয়ে দিতে পারে। তবে তাঁরা নৈতিকভাবে সঠিক থাকতে পারে না। এবং অবমাননাকর শব্দ ব্যাবহার করার কোনও অধিকার তাঁদের নেই। আরও আশ্চর্যের বিষয় হল এই যে, লোকেরা এটি নিয়ে আলোচনা করছে এবং এখানে ভাল এবং খারাপ ব্যক্তি কে তা নিয়ে কথা বলার চেষ্টা করছে।”

ওই ঘটনা সম্পর্কে আরও কথা বলতে গিয়ে অশ্বিন বলেছেন, “লক্ষ লক্ষ ক্রিকেটার আছেন যাদের অনেক চিন্তাভাবনা করার প্রক্রিয়া রয়েছে। যারা তাঁদের কেরিয়ার গড়ার জন্য এই দুর্দান্ত খেলাটি খেলেন, তাঁদের শেখান যে একটি খারাপ দৌড়ের কারণে নেওয়া একটি অতিরিক্ত রান আপনার কেরিয়ার এবং একটি অতিরিক্ত গজ নন-স্ট্রাইকার চুরি করতে পারে যা আপনার কেরিয়ার ভেঙে দিতে পারে।”

তিনি ক্রিকেটীয় স্পিরিটের ব্যাপারে উল্লেখ করে বলেন, “তাদের এই বলে বিভ্রান্ত করবেন না যে আপনি যদি রান প্রত্যাখ্যান করেন বা নন-স্ট্রাইকারকে সতর্ক করেন তবে আপনাকে একজন ভালো ব্যক্তি বলা হবে, কারণ এই সমস্ত লোকেরা যারা আপনাকে ভালো বা খারাপ বলছে তারা ইতিমধ্যে জীবিকা অর্জন করেছে বা তারা যা করছে সেটা অন্যত্র সফল হতে কাজে লাগে। মাঠে আপনার হৃদয় এবং আত্মা উজাড় করে দিন এবং খেলার নিয়মের মধ্যে খেলুন এবং খেলা শেষ হলে আপনার হাত নাড়ুন। উপরেরটিই একমাত্র ‘গেমের স্পিরিট’ আমি অন্তত এটাই বুঝি।”

প্রাক্তন কিংবদন্তি অজি ক্রিকেটার শেন ওয়ার্ন টুইটারে অশ্বিনের বিপক্ষেই কথা বলেন। তিনি টুইট করেন, “এই বিষয়ে অশ্বিনকে নিয়ে বিশ্বের দ্বিমত হওয়ার কোনও জায়গাই নেই। এই খুব সহজ – গোটা ঘটনাটা লজ্জাজনক এবং কখনও হওয়া উচিত নয়। কেন অশ্বিন বারবার বিতর্কে জড়িয়ে পড়ছে? আমর মনে হয় মর্গ্যানের রেগে যাওয়ার যথেষ্ট কারণ রয়েছে।”

গোটা ঘটনা নিয়ে জলঘোলা থামছেই না। তাতে আবার অশ্বিনের স্বয়ং আসনে নামাটা খুব তাড়াতাড়ি বিতর্কেই ইতি টানবে না বলেই মনে করছে ক্রিকেটমহল।