IND vs AUS: স্মিথদের অনুশীলন করাচ্ছেন ‘নকল’ অশ্বিন! চিনে নিন এই মিস্ট্রি স্পিনারকে

Border-Gavaskar Trophy: শিয়রে কড়া নাড়ছে বর্ডার গাভাসকর ট্রফি। ইতিমধ্যেই ভারতে (India) পৌঁছে গিয়েছে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া (Australia)। দুই দলই এই সিরিজের জন্য জোরকদমে অনুশীলনও শুরু করে দিয়েছে।

IND vs AUS: স্মিথদের অনুশীলন করাচ্ছেন 'নকল' অশ্বিন! চিনে নিন এই মিস্ট্রি স্পিনারকে
স্মিথ-ওয়ার্নারদের নেটে অনুশীলন করাচ্ছেন নকল অশ্বিন!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 11:47 PM

বেঙ্গালুরু: বর্ডার গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy) জন্য উত্তেজনার পারদ তরতরিয়ে বাড়ছে। ভারতের বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজের পর তিন ম্যাচের ওডিআই সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। নাগপুরে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট রয়েছে ৯ ফেব্রুয়ারি। বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম ম্যাচে নামার আগে, বেঙ্গালুরুতে অনুশীলন শুরু করে দিয়েছে অজিরা। বেঙ্গালুরুর শহরতলি আলুরে স্পিনিং ট্র্যাকে চার দিনের ক্যাম্প করছেন স্মিথ-ওয়ার্নাররা। সেই শিবিরেই হাজির এক ভারতীয় মিস্ট্রি স্পিনার। যিনি হুবহু মনে করিয়ে দিচ্ছেন ভারতের এক সিনিয়র তারকা স্পিনারের কথা। একই বোলিং অ্যাকশন, একই ঘূর্ণি রয়েছে এই তরুণের হাতে। যিনি স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নারদের নেটে অনুশীলন করাচ্ছেন। ভারতের বিরুদ্ধে এই মিস্ট্রি স্পিনারই রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি সামলানোর জন্য ছক তৈরি করে দিচ্ছে কামিন্সের দলকে। তবে কি রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) বডি ডাবলের হাত ধরেই ভারতকে হিমসিম খাওয়াবে অস্ট্রেলিয়া? এই মিস্ট্রি স্পিনার স্মিথদের নেটে বল করিয়ে শোরগোল ফেলে দিয়েছেন। কে এই বোলার? বিস্তারিত তুলে ধরল TV9Bangla।

আসন্ন ভারত-অস্ট্রেলিয়া সিরিজ দুই দলের কাছেই খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করার জন্য এই সিরিজে জিততেই হবে রোহিত শর্মার ভারতকে। অন্যদিকে প্যাট কামিন্সরাও ভারতকে হারিয়ে ফাইনালের দিকে এগিয়ে যেতে চায়। যার জন্য প্রস্তুতিতে কোনও খামতি রাখতে চাইছেন না অজিরা। ভারতে যে স্পিনিং উইকেট হবে তা ভালো করেই জানেন প্রতিপক্ষ ক্রিকেটাররা। তাই এই সিরিজে ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে সামলানোটা অস্ট্রেলিয়ার কাছে কঠিন কাজ হতে চলেছে। এরই মধ্যে অশ্বিনকে সামলানোর প্রস্তুতি শুরু করে দিয়েছে অস্ট্রেলিয়া দল। বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার প্র্যাকটিসের সময় কামিন্সের ডেপুটি স্টিভ স্মিথের নজর কাড়েন ভারতের নেট বোলার মহেশ পিথিয়া। তাঁকে অশ্বিন বলেই ডাকেন অনেকে।

গুজরাটের জুনাগড়ের ছেলে মহেশ পিথিয়া। বরোদার হয়ে রঞ্জিতে খেলেন তিনি। মাত্র ১১ বছর বয়সে রবি অশ্বিনকে বোলিং করতে দেখে তাঁর মত বোলিং করার ইচ্ছে হয় মহেশের। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মহেশ পিথিয়া প্রথম বার নিজের আইডল রবিচন্দ্রন অশ্বিনকে বল করতে দেখেন। ২০২২ সালের ডিসেম্বরে বরোদার হয়ে রঞ্জিতে অভিষেক হয় পিথিয়ার। মহেশ বলেন, “আগে আমার নিজের নাম ধরে খুব কমই ডাকত। আসলে আমাকে অশ্বিন বলে ডাকত। এখনও সবাই আমাকে ওই নামেই ডাকে।”

মহেশ পিথিয়া পোরবন্দরে কলেজ পড়াশুনা করার সময় একটি ক্রিকেট ক্যাম্পে ইউসুফ পাঠান ও ইরফান পাঠানের নজরে পড়েন। এর পর থেকে ইউসুফ পাঠানের কাছ থেকে শেখা শুরু করেন মহেশ। হিসাবে বরোদায় বেস স্থানান্তরিত করা হয়েছিল। সেখানে তিনি পাঠান ভাইদের নজরে পড়েন এবং তারপর থেকে ইউসুফ পাঠানের সাথে খুব কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। সম্প্রতি মহেশ তাঁর বন্ধু, বরোদার থ্রোডাউন স্পেশালিস্ট প্রীতেশ যোশীর কাছ থেকে জানতে পারেন, অস্ট্রেলিয়া দলের সঙ্গে নেটে বোলিং করার জন্য তিনি ডাক পেয়েছেন।

পিথিয়া এবং অশ্বিনের মধ্যে কোনও শারীরিক মিল নেই। আসল মিল তাঁদের বোলিংয়ে। ঘণ্টার পর ঘণ্টা অনুশীলন করে মহেশ ধীরে ধীরে অশ্বিনের মতো বোলিং রপ্ত করেছেন। সামনে থেকে এখনও নিজের আইডলকে দেখা হয়নি মহেশের। এ ব্যাপারে তিনি বলেন, “কোনও না কোন দিন তাঁর (রবিচন্দ্রন অশ্বিন) সঙ্গে দেখা করব, এটাই আমার স্বপ্ন। আমি আশা করি এটা শীঘ্রই পূরণ হবে।”