Sachin Tendulkar: সচিন নন, পাক ক্রিকেটারদের ত্রাস ছিলেন কোন ভারতীয় জানেন?

Pakistan Cricket: পাক ক্রিকেট দলের অন্যতম ত্রাস ছিলেন কোন ভারতীয় ক্রিকেটার জানেন?

Sachin Tendulkar: সচিন নন, পাক ক্রিকেটারদের ত্রাস ছিলেন কোন ভারতীয় জানেন?
সচিন নন, পাক ক্রিকেটারদের ত্রাস ছিলেন কোন ভারতীয় জানেন?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 10:13 PM

করাচি: ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ব্যাটারদের তালিকায় রয়েছেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। তাঁর বিরুদ্ধে একাধিক বোলার দাঁড়াতেই পারতেন না। পাক দলকে একাই দুমড়ে মুচড়ে দেওয়ার ক্ষমতা ছিল মাস্টার ব্লাস্টারের। তা সত্ত্বেও সচিনকে নয়, ভারতের অপর এক ক্রিকেটার ছিলেন পাকিস্তানের (Pakistan) ক্রিকেটারদের কাছে অন্যতম ত্রাস। পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডার আব্দুল রাজ্জাক (Abdul Razzaq) সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি যখন ক্রিকেট খেলতেন তখন সচিন নন, পাক দলের অন্যতম ভয়ের কারণ ছিলেন টিম ইন্ডিয়ার আর এক বিধ্বংসী ক্রিকেটার। কে তিনি? বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

এ কথা ঠিক যে, সচিন তেন্ডুলকর একাধিক বোলারের কাছে ত্রাস ছিলেন। কিন্তু প্রাক্তন পাক অলরাউন্ডার আব্দুল রাজ্জাক জানিয়েছেন, তিনি যখন খেলতেন সেই সময় সচিন নন, বীরেন্দ্র সেওয়াগের সামনে দাঁড়াতে সবচেয়ে বেশি ভয় পেত পাকিস্তানের ক্রিকেটাররা। ফলে, পাক দলের কাছে ভারতের ত্রাস হিসেবে প্রথম স্থানে ছিলেন সেওয়াগ এবং দ্বিতীয় স্থানে ছিলেন সচিন।

এই বিষয়ে আব্দুল রাজ্জাক বলেন, “বীরেন্দ্র সেওয়াগ সবচেয়ে ভয়ংকর প্লেয়ার ছিল। তার পরেই ছিল সচিন তেন্ডুলকর। সেওয়াগ ও তেন্ডুলকরকে নিয়ে আলাদা পরিকল্পনা করত পাকিস্তান। অনেক সময় আমাদের পরিকল্পনা এমনই হত যেত -যদি সেওয়াগ ও তেন্ডুলকরের উইকেট নেওয়া যায়, তা হলেই আমরা ম্যাচ জিতে যাব। আমাদের ব্যাটসম্যানদের খেলতে হত জাহির খানকে। ইরফান পাঠান, হরভজন সিংও ছিল ওই সময়ে। ওরা প্রত্যেকেই বড় নাম। বড় ম্যাচে ওরাই দেশের হয়ে দারুণ পারফর্ম করত।”

স্মৃতির পাতা উল্টে আব্দুল রাজ্জাক আরও বলেন, “মিডল অর্ডারে যুবরাজ সিং খেলতে আসত। তেন্ডুলকর, সেওয়াগ, যুবরাজ বড় নাম ছিল। ওদেরকে আউট করলেই আমরা বলাবলি করতাম, যে আজ আমরা বড় উইকেট নিয়েছি। এই প্লেয়ারদের বিরুদ্ধে পাকিস্তান সত্যিকার অর্থেই অন্য ধরনের পরিকল্পনা করত। আমাদের পরিকল্পনা জড়িয়ে থাকত কেমন করে আর কীভাবে আমরা এদের বিরুদ্ধে বল করব। বিভিন্ন বোলারদের খেলানোর কথাও আমাদের পরিকল্পনায় থাকত। পাশাপাশি আমাদের ব্যাটসম্যানরাও জাহির, হরভজন এবং ইরফান পাঠানের বিরুদ্ধে পরিকল্পনা করে খেলতে নামত।”