‘দ্রাবিড়ের উচিত ছিল সচিনকে ডাবল সেঞ্চুরি করতে দেওয়া’-মুলতান টেস্ট নিয়ে মুখ খুললেন যুবরাজ

মুলতানে ২০০৪ সালে ওই টেস্টের প্রথম ইনিংসে ভারত ডিক্লেয়ার করেছিল ৫ উইকেটে ৬৭৫ রানে। যে সময় ইনিংস ডিক্লেয়ার করেছিলেন দ্রাবিড়, তখন ক্রিজে ছিলেন যুবরাজ সিং ও সচিন তেন্ডুলকর।

'দ্রাবিড়ের উচিত ছিল সচিনকে ডাবল সেঞ্চুরি করতে দেওয়া'-মুলতান টেস্ট নিয়ে মুখ খুললেন যুবরাজ
'দ্রাবিড়ের উচিত ছিল সচিনকে ডাবল সেঞ্চুরি করতে দেওয়া'-মুলতান টেস্ট নিয়ে মুখ খুললেন যুবরাজImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 2:45 PM

নয়াদিল্লি: ২০০৪ সালে ভারত বনাম পাকিস্তানের (India vs Pakistan) মুলতান টেস্টে তৎকালীন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ইনিংস ডিক্লেয়ার করার সিদ্ধান্ত গোটা ক্রিকেটবিশ্বকে অবাক করে দিয়েছিল। সেই সিদ্ধান্তে হতাশ হয়েছিলেন লিটল মাস্টারও। কারণ, সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) ওই সময় ব্যাট করছিলেন ১৯৪ রানে। এ বার সেই মুলতান টেস্টের বিতর্কিত ডিক্লারেশন নিয়ে মুখ খুললেন ভারতের প্রাক্তন তারকা অল-রাউন্ডার যুবরাজ সিং (Yuvraj Singh)। তাঁর মতে, দ্রাবিড়ের উচিত ছিল সচিনের ডাবল সেঞ্চুরি পূর্ণ হওয়ার পর ইনিংস ডিক্লেয়ার করা।

মুলতানে ২০০৪ সালে ওই টেস্টের প্রথম ইনিংসে ভারত ডিক্লেয়ার করেছিল ৫ উইকেটে ৬৭৫ রানে। যে সময় ইনিংস ডিক্লেয়ার করেছিলেন দ্রাবিড়, তখন ক্রিজে ছিলেন যুবরাজ সিং ও সচিন তেন্ডুলকর। ইমরান ফারহার্ট যুবিকে (৫৯) কট অ্যান্ড বোল্ড করার পরই রাহুল সঙ্গে সঙ্গে ডিক্লেয়ার ঘোষণা করেন। ওই সময় ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ৬ রান দূরে ছিলেন সচিন। টিম ইন্ডিয়ার অধিনায়কের এই সিদ্ধান্তে শুধু সচিন নন, অবাক হয়েছিল গোটা ক্রিকেটবিশ্ব।

সদ্য এক সাক্ষাৎকারে সেই বিতর্কিত মুলতান টেস্টের ডিক্লেয়ার নিয়ে যুবরাজ বলেন, “খেলার মাঝেই আমাদের বলা হয়েছিল দ্রুত রান তুলতে হবে। জানানো হয়েছিল ইনিংস ডিক্লেয়ার করা হবে। ও (সচিন) হয়তো আর একটা ওভারের মধ্যেই ৬ রান করে নিতে পারত এবং তারপরেও আমরা ৮-১০ ওভার বল করতে পারতাম। আমার মনে হয় না আরও দুটো ওভার ব্যাটিং করলে ম্যাচে তার এমন কিছু প্রভাব পড়ত। আমার মনে হয় ওর (সচিনের) ২০০ রান হওয়ার পর দলের পক্ষ থেকে ইনিংস ডিক্লেয়ার করে দেওয়া যেত।” একটা মাইলস্টোনের মুখে দাঁড়িয়ে, সেটাকে মাঠে ফেলে যাওয়ার যন্ত্রনাটা ঠিক কেমন, তা ওই পরিস্থিতিতে বেশ ভালোই টের পেয়েছিলেন সচিনের সঙ্গে মাঠে থাকা যুবরাজ। ইনিংস ডিক্লেয়ার নিয়ে বিতর্ক থাকলেও, ওই টেস্টে এক ইনিংসে এবং ৫২ রানে জিতেছিল ভারত।