Sourav Ganguly: আইসিসি ইভেন্টে টানা ব্যর্থতা, খরা কাটানোর গুরুমন্ত্র দিলেন সৌরভ

ভারতীয় দলে প্রতিভার অভাব নেই। একবাক্যে সেটা মেনে নিলেও আইসিসি ইভেন্টে ১০ বছর ধরে ট্রফি খরা চলছে ভারতের। এই নিয়ে কী বলছেন প্রাক্তন অধিনায়ক ও প্রাক্তন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়?

Sourav Ganguly: আইসিসি ইভেন্টে টানা ব্যর্থতা, খরা কাটানোর গুরুমন্ত্র দিলেন সৌরভ
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 5:44 PM

নয়াদিল্লি: শেষ কবে আইসিসি ট্রফি (ICC Trophy) এসেছিল ভারতের ঘরে? চট করে মনে করা মুশকিল। ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শেষবার আইসিসি ট্রফি জয়। তারপর বিরাট কোহলির নেতৃত্বে এতগুলো বছর ধরে ট্রফি জয়ের খুব কাছে গিয়েও ফিরতে হয়েছে। ফাইনাল, সেমিফাইনাল পর্যন্ত গিয়েও খালি হাতে ফেরার যন্ত্রণা পেয়েছে টিম ইন্ডিয়া (Team India)। তারপর ক্যাপ্টেন্সির ব্যাটন বিরাটের কাছ থেকে গিয়েছে রোহিত শর্মার হাতে। তবুও চিত্রটার পরিবর্তন হয়নি। চলতি বছরে জোড়া আইসিসি ট্রফি জয়ের হাতছানি ভারতের সামনে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপ। আইসিসি ইভেন্টে ব্যর্থতার ধারা বদলে সাফল্যের উড়ানে ভর করে কীভাবে এগোবে ভারত তার উপায় বাতলে দিলেন দেশের প্রাক্তন অধিনায়ক তথা প্রাক্তন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। রোহিত শর্মা, বিরাট কোহলিদের উদ্দেশে তাঁর বার্তা তুলে ধরল TV9 Bangla

ভারতীয় দলে যে প্রতিভার অভাব নেই তা এককথায় মেনে নিচ্ছেন সৌরভ। কিন্তু সেটা বড় কথা নয়। এই প্রতিভাদের নিয়ে বড় ইভেন্টের জন্য কীভাবে নিজেদের তৈরি করছে দল, সেটাই আসল। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ বলেছেন, “ভারতকে আক্রমণাত্মক খেলতে হবে। বিশেষ করে টি-২০ ক্রিকেটে। আমাদের কাছে যথেষ্ট ভালো টিম রয়েছে। এমন একটা দল যেখানে অক্ষর প্যাটেল ৯ নম্বরে নেমে ঝোড়ো ব্যাটিং করতে পারেন। এভাবেই টপ অর্ডারকে আক্রমণাত্মক খেলতে হবে। পান্ডিয়া ৬ এবং জাডেজা ৭ নম্বরে ব্যাটিং করছেন। অর্থাৎ ব্যাটিংয়ে গভীরতা রয়েছে। এ বার হল চাপের মুখে নিজেদের স্বাভাবিক খেলা বজায় রেখে ব্যাটিং করা। ভারতীয় ক্রিকেটের কাছে সবসময়ই প্রতিভার একটা বড় পুল থাকে। এরা পরের পর্যায়ে যাওয়ার জন্য ক্ষুধার্ত হয়ে রয়েছে। বিষয়টা হল, আইসিসি ইভেন্টের মতো বড় টুর্নামেন্টের জন্য এই প্রতিভাদের নিয়ে কীভাবে প্রস্তুতি নেওয়া হচ্ছে।”

ভারতীয় দলে বেশিরভাগ এমন ক্রিকেটার রয়েছেন যাঁরা তিনটি ফরম্যাটেই খেলেন। কখনও কখনও এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে খেলা অসুবিধেজনক হয়ে পড়ে। কিন্তু সৌরভের মতে, ফর্মে থাকলে এমন সমস্যায় পড়া উচিত নয় ক্রিকেটারদের। সৌরভের কথায়, “একজন ভালো ক্রিকেটার সবরকম ফরম্যাটেই নিজেকে গড়ে নেয়। ভারতীয় দলে এমন বেশ কয়েকজন ক্রিকেটার রয়েছেন যাঁরা তিনটি ফরম্যাটেই খেলেন। এমনটাই হওয়া উচিত। খেলায় ছন্দ থাকাটা প্রয়োজন।”