IPL 2022: অশ্বিনকে নিয়ে ফের পরীক্ষা, আইপিএলের অভিধান যেন পাল্টে দিচ্ছে রাজস্থান

ট্যাকটিক্যাল দিক থেকে রাজস্থান রয়্যালস যেন টি-টোয়েন্টির (T20) অভিধান বদলে দিতে চাইছে।

IPL 2022: অশ্বিনকে নিয়ে ফের পরীক্ষা, আইপিএলের অভিধান যেন পাল্টে দিচ্ছে রাজস্থান
IPL 2022: অশ্বিনকে নিয়ে ফের পরীক্ষা, আইপিএলের অভিধান যেন পাল্টে দিচ্ছে রাজস্থানImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 10:03 AM

কলকাতা: ‘নাইটওয়াচ ম্যান’ শব্দটা টেস্ট ক্রিকেটের সঙ্গে ওতোপ্রতো ভাবে জড়িত। শেষ বেলায় কোনও ব্যাটার আউট হলে নতুন কোনও স্পেশালিস্ট ব্যাটারকে না পাঠিয়ে বোলারকে পাঠিয়ে দেওয়া হয়, যাতে দিনের বাকি সময়টা সামলে দিতে পারেন তিনি। পরদিন সকালের জন্য তুলে রাখা হয় স্পেশালিস্ট ব্যাটারকে। নাইটওয়াচ ম্যান হিসেবে ব্যাট করতে নেমে ইতিহাস তৈরি করার অনেক গল্প রয়েছে ক্রিকেটে। ঠিক যেমন ওয়ান ডে ক্রিকেটে এক সময় ‘পিঞ্চহিটার’ শব্দটাকে জনপ্রিয় করে তুলেছিলেন সনৎ জয়সূর্যর মতো কেউ কেউ। প্রতিপক্ষ টিমকে শুরু থেকে আক্রমণ করার ওই স্ট্র্যাটেজি শ্রীলঙ্কাকে ১৯৯৬ সালে বিশ্বকাপও জিতিয়েছিল। টি-টোয়েন্টি ক্রিকেটে রক্ষণ কিংবা আগ্রাসন বোঝাতে তেমন কোনও শব্দ ব্যবহার করা হয় না। ধুমধাড়াক্কা ক্রিকেটে পুরোটাই বিস্ফোরক। যে যখন নামছেন, বাউন্ডারির ওপারে বল পাঠানোর মরিয়া চেষ্টা করছেন। তার মধ্যেও কিছু জিনিস এ বারের আইপিএলে গেঁথে থাকছে। ট্যাকটিক্যাল দিক থেকে রাজস্থান রয়্যালস যেন টি-টোয়েন্টির (T20) অভিধান বদলে দিতে চাইছে।

কয়েক ম্যাচ আগেই আইপিএলকে প্রথম ‘রিটায়ার্ড আউট’ দেখিয়েছিল সঞ্জু স্যামসনের রাজস্থান। সেই ম্যাচে রবিচন্দ্রন অশ্বিনকে (Ravichandran Ashwin) তুলে নিয়ে রিয়ান পরাগকে নামিয়েছিলেন সঞ্জু। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে আবার ‘স্ট্র্যাটেজিক মুভ’ দেখাল তারা। দেবদত্ত পাডিক্কাল আউট হতেই অশ্বিনকে হঠাৎই তিন নম্বরে নামিয়ে দেওয়া হল। ৯ বলে ১৭ করে মহম্মদ সিরাজের বলে আউট হয়ে ফিরলেন তিনি। মেরেছেন ৪টে চার। ঘটনা হল, এই প্রথম আইপিএলে তিন নম্বরে ব্যাট করতে নামলেন অশ্বিন। অফস্পিনারকে হঠাৎ তিন নম্বরে নামতে দেখে বেশ অবাক হয়ে গিয়েছেন ধারাভাষ্যকাররাও। যদিও বড় ইনিংস খেলতে পারেননি তিনি।

টি-টোয়েন্টি ক্রিকেট অনেকটা সিলেবাসের বাইরের কোনও প্রশ্ন। কে কখন মেলাতে পারবেন, কেউ জানে না। ধারাবাহিকতা এই ফর্ম্যাটে মোটেও সহজলব্ধ নয়। যে কোনও টিম যে কোনও সময় যাকে-তাকে হারিয়ে দিতে পারে। চরম অনিশ্চয়তার এই দুনিয়ায় তবু অঙ্ক কষার মতো সাহস দেখাচ্ছে রাজস্থান। টিমের হয়ে তিন নম্বরে সাধারণত ব্যাট করতে আসেন সঞ্জু নিজেই। দ্বিতীয় ওভারেই দেবদত্ত আউট হয়ে ফিরতেই সঞ্জুকে আগে নামিয়ে দেওয়ার ঝুঁকি নিতে চায়নি টিম ম্যানেজমেন্ট। তাই অশ্বিনকে নামানো। তবে, এটাও কিন্তু স্ট্র্যাটেজি হয়ে যেতে পারে আইপিএলে বা টি-টোয়েন্টি। শুরুতেই উইকেট পড়লে কোনও বোলার বা অলরাউন্ডারকে নামিয়ে পাল্টা ছক কষাই যেতে পারে।

আরও পড়ুন: GT vs SRH, IPL 2022 Match Prediction: আজ আইপিএলে দুই সেরা দলের লড়াই