India vs South Africa: ৫ নম্বরে কে? ‘রাহানে, শ্রেয়স, হনুমার মধ্যে একজনকে বাছতে হবে’, বলছেন রাহুল

KL Rahul: "দক্ষিণ আফ্রিকার বাকি মাঠের থেকে পেস আর বাউন্সের নিরিখে সেঞ্চুরিয়ন আলাদা। সেই কারণেই আমরা একটু তাড়াতাড়ি এখানে এসেছি। যাতে প্র্যাক্টিসের জন্য বাড়তি সময় পাওয়া যায়। একটা সপ্তাহ আমরা চমত্‍কার পারফর্ম করেছি। আশা করা যায় সাফল্য পাব।"

India vs South Africa: ৫ নম্বরে কে? 'রাহানে, শ্রেয়স, হনুমার মধ্যে একজনকে বাছতে হবে', বলছেন রাহুল
নতুন দায়িত্বে কেএল রাহুল। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 7:20 PM

সেঞ্চুরিয়ন: শেষ ১২টা টেস্ট ম্যাচে গড় মাত্র ১৯.৫৭। শেষ ২২টা টেস্ট ইনিংসে দুটো মাত্র হাফসেঞ্চুরি করেছেন তিনি। অস্ট্রেলিয়া সফরে শেষ সেঞ্চুরি দেখা গিয়েছিল তাঁর ব্যাটে। তারপর থেকে শুধুই ব্যর্থতা। তার জেরে অজিঙ্ক রাহানে (Ajinkya Rahane) দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরের প্রথম টেস্ট সুযোগ পাবেন কিনা, তা নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন। রাহানে যখন ব্যাপক চাপে, তখন টেস্ট টিমের নতুন সহ অধিনায়ক লোকেশ রাহুলকে (KL Rahul) পাশে পাচ্ছেন।

বক্সিং ডে টেস্টের (boxing day test) দু’দিন আগে রাহুল বলছেন, ‘রাহানে দুটো খুব গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছে। একটা মেলবোর্নে, আর একটা লর্ডসে। ও টিমের ভীষণ কার্যকরী ক্রিকেটার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে শ্রেয়স (Shreyas Iyer) যতটুকু সুযোগ পেয়েছে, কাজে লাগিয়েছে। হনুমা বিহারীও কার্যকর ভূমিকা নিয়েছে টিমের জন্য। কিন্তু কে খেলবে, খুব কঠিন সিদ্ধান্ত। আজ, কালকের মধ্যে আমরা এ নিয়ে সিদ্ধান্ত নিয়ে নেব।’

বক্সিং ডে টেস্টের আগে সাংবাদিক সম্মেলনে যা বললেন রাহুল…

দক্ষিণ আফ্রিকা সফর শেষ বারের থেকে এ বারের প্রস্তুতি ভালো। আশা করি আমি আর মায়াঙ্ক টিমকে ভালো শুরু দিতে পারব।

সেঞ্চুরিয়নের পিচ দক্ষিণ আফ্রিকার বাকি মাঠের থেকে পেস আর বাউন্সের নিরিখে সেঞ্চুরিয়ন আলাদা। সেই কারণেই আমরা একটু তাড়াতাড়ি এখানে এসেছি। যাতে প্র্যাক্টিসের জন্য বাড়তি সময় পাওয়া যায়। একটা সপ্তাহ আমরা চমত্‍কার পারফর্ম করেছি। আশা করা যায় সাফল্য পাব।

শট নির্বাচন আমি দক্ষিণ আফ্রিকায় খুব বেশি খেলিনি। কিন্তু অভিজ্ঞতা থেকে বলতে পারি, এখানকার পিচে খেলার চ্যালেঞ্জই আলাদা। উইকেট অনেক বেশি স্পঞ্জি হয়। অস্ট্রেলিয়ার দ্রুত গতির ও বাউন্সি পিচের সঙ্গে ফারাক এখানেই।

মাঝ পিচে ট্রেনিং ডুয়েন (দক্ষিণ আফ্রিকান পেসার) আমাদের থেকে অনেক ভালো জানে। এখানে শেষ বার খেলার সময় পিচ একটু স্লো মনে হয়েছিল। পরিস্থিতি অনুযায়ী আমাদের তৈরি থাকতে হবে। যে কোনও টিমই টেস্ট ম্যাচ খেলতে নেমে বিপক্ষের ২০টা উইকেট লক্ষ্য করে। সবচেয়ে বেশি ৫টা বোলার খেলানো যায়। আমরা পাঁচ বোলার নিয়ে নামব।

ভারতের জন্য সিরিজ কতটা গুরুত্বপূর্ণ টিম হিসেবে আমাদের কাছে এটা ভীষণ গুরুত্বপূর্ণ সিরিজ। বিদেশে যে কোনও সিরিজকেই আমরা চ্যালেঞ্জ হিসেবে নিই। এই সিরিজের জন্য আমরা প্রচুর খেটেছি। অস্ট্রিলায় ও ইংল্যান্ড সফরে জেতার পর আমাদের আত্মবিশ্বাস তুঙ্গে। যে কোনও সিরিজের প্রথম ম্যাচটা সব সময় কঠিন হয়। সেঞ্চুরিয়নে জয় দিয়ে শুরু করতে চাই আমরা।

ভাইস ক্যাপ্টেন হওয়ার পর ব্যাটিংয়ে বদল আমার মনে হয় না এতে ব্যাটিংয়ে কোনও প্রভাব পড়বে। ভাইস ক্যাপ্টেন্সির জন্য দায়িত্ব বেড়েছে। সেই বাড়তি দায়িত্ব নিয়ে আমাকে খেলতে হবে। এর বাইরে কোনও বদল হয়নি।

ইংল্যান্ড সিরিজের ফর্ম চাইবেন ওই সফরের ফর্ম নিয়ে আমি ভাবিনি। যে কোনও সফরের আগে দারুণ ভাবে নিজেকে তৈরি রাখার চেষ্টা করি। যেটা সবাই করে থাকে। এখানে কিন্তু নতুন বল সামলানোটা গুরুত্বপূর্ণ হবে।

হরভজনের অবসর ও আমাদের কাছে প্রেরণা। তরুণ প্রজন্মকে ভীষণ সাপোর্ট করে। আমিও টিমে যখন নতুন ছিলাম, হরভজন সিংয়ের প্রচুর সাহায্য পেয়েছি।

আরও পড়ুন : Harbhajan Singh: সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন হরভজন সিং