Varanasi Cricket Stadium: বারাণসী স্টেডিয়ামে মহাদেবের ছায়া! ‘ত্রিশূল’ ফ্লাডলাইট, ‘ডুগডুগি’ প্রেসবক্স, থাকছে বেলপাতাও

ভারতে রয়েছে বিশ্বের সবথেকে বড় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। যার নাম নরেন্দ্র মোদী স্টেডিয়াম (Narendra Modi Stadium)। তা আছে আমেদাবাদে। এ বার উত্তরপ্রদেশে এক নতুন স্টেডিয়াম তৈরি হচ্ছে। বারাণসীর এই স্টেডিয়ামটির (Varanasi Cricket Stadium) সর্বত্র মহাদেবের প্রতিফলন দেখা যাবে। আগামিকাল বারাণসী ক্রিকেট স্টেডিয়ামের শিলান্যাস করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Varanasi Cricket Stadium: বারাণসী স্টেডিয়ামে মহাদেবের ছায়া! 'ত্রিশূল' ফ্লাডলাইট, 'ডুগডুগি' প্রেসবক্স, থাকছে বেলপাতাও
বারাণসী স্টেডিয়ামে মহাদেবের ছায়া! 'ত্রিশূল' ফ্লাডলাইট, 'ডুগডুগি' প্রেসবক্স, থাকছে বেলপাতাও
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2023 | 10:13 AM

লখনউ: বারাণসীর অলিতে-গলিতে নজরে পড়বে শিবমন্দির। কাশীধাম মহাদেবের বিচরণক্ষেত্র। দ্বাদশ জ্যোতির্লিঙ্গ রয়েছে বারাণসী। এই শহর মহাবেদের শহর বলে বিখ্যাত। এ বার বারাণসীতে এক নতুন ক্রিকেট স্টেডিয়াম তৈরি হচ্ছে। সেখানেও সর্বত্র মহাদেবের ছায়া। ভারতে রয়েছে বিশ্বের সবথেকে বড় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। যার নাম নরেন্দ্র মোদী স্টেডিয়াম (Narendra Modi Stadium)। তা আছে আমেদাবাদে। এ বার উত্তরপ্রদেশে এক নতুন স্টেডিয়াম তৈরি হচ্ছে। বারাণসীর এই স্টেডিয়ামটির (Varanasi Cricket Stadium) সর্বত্র মহাদেবের প্রতিফলন দেখা যাবে। থাকছে মহাদেবের ত্রিশূল, ডুগডুগি এবং বেলপাতাও। বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছে বারাণসী ক্রিকেট স্টেডিয়ামের প্রস্তাবিত ডিজাইন। সেই সকল ছবি থেকে দেখা গিয়েছে, বারাণসী ক্রিকেট স্টেডিয়ামের ফ্লাডলাইট দেখতে মহাদেবের ত্রিশূলের মতো। প্রেসবক্স মহাদেবের ডুগডুগির মতো। উপর থেকে ওই স্টেডিয়াম দেখতে লাগবে অর্ধচন্দ্রর মতো। যেমন মহাদেবের জটায় থাকে অর্ধচন্দ্র।

উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থার সিইও অঙ্কিত চট্টোপাধ্যায় বারাণসী স্টেডিয়ামের ডিজাইন নিয়ে বলেন, ‘বারাণসীতে যে নতুন আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম তৈরি করা হচ্ছে, তা অর্ধচন্দ্রের মতো দেখতে হবে। মহাদেবের বিভিন্ন সামগ্রীর উপর ভিত্তি করে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের স্থাপত্যের কাজগুলি করা হচ্ছে। অর্ধচন্দ্রাকৃতি ডোম থাকবে। ত্রিশূল আকৃতির ফ্লাডলাইট, আসনগুলি ঘাটের মতো দেখতে হবে। এ ছাড়া সম্মুখভাগে বিল্বপত্র আকৃতির ধাতব নকশা থাকবে।’

আগামিকাল, ২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারাণসী সফর করবেন। সেখানে তিনি বেলা ১টা ৩০ মিনিট নাগাদ বারাণসী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। প্রেস ইনফরমেশন ব্যুরো থেকে জানানো হয়েছে, বারাণসীর আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামটি প্রধানমন্ত্রীর আধুনিক ও বিশ্বমানের ক্রীড়া পরিকাঠামো তৈরীর স্বপ্ন পূরণ করতে চলেছে। এই আধুনিক আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম বারাণসীর রাজাতালাও-এর গঞ্জারিতে ৩০ একর জমির ওপর ৪৫০ কোটি টাকা ব্যয়ে তৈরী করা হবে। ভগবান শিবের অনুপ্রেরণায় এই স্টেডিয়ামের বিভিন্ন জায়গার নক্সা তৈরী করা হয়েছে। সেখানে ঘাটের মত ধাপে ধাপে থাকবে বসার জায়গা। থাকবে ত্রিশূলের মতো বিশেষ ফ্লাডলাইটের ব্যবস্থা। এই নতুন স্টেডিয়ামটিতে ৩০ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারবেন। এই সুদৃশ্য নতুন স্টেডিয়ামের ছবি রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে নেটদুনিয়ায়।