Virat Kohli: ‘পুরনো আমি’-কে খুঁজে পেয়ে উচ্ছ্বসিত বিরাট

IND vs AUS, BGT 2023: চতুর্থ টেস্টের চতুর্থ দিন ৩৬৪ বলে ১৮৬ রানের অসাধারণ ইনিংস উপহার দিয়েছিলেন বিরাট কোহলি। তাঁর এই ইনিংসের সুবাদে প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার গিয়েছে কোহলির ঝুলিতে।

Virat Kohli: 'পুরনো আমি'-কে খুঁজে পেয়ে উচ্ছ্বসিত বিরাট
Virat Kohli: 'পুরনো আমি'-কে খুঁজে পেয়ে উচ্ছ্বসিত বিরাট
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 4:49 PM

আমেদাবাদ: হলই বা আমেদাবাদ টেস্ট নিস্ফলা, সিরিজ গেল ভারতের ঝুলিতেই। এই নিয়ে টানা চতুর্থ বার বর্ডার-গাভাসকর ট্রফি (Border-Gavaskar Trophy) জিতল ভারত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্ট ড্র হলেও আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম পয়া হয়ে রইল বিরাট কোহলির (Virat Kohli) কাছে। কারণ এই মাঠেই কোহলির তিন বছরের টেস্ট সেঞ্চুরির খরা কেটেছে। চতুর্থ টেস্টের চতুর্থ দিন ৩৬৪ বলে ১৮৬ রানের অসাধারণ ইনিংস উপহার দিয়েছিলেন বিরাট কোহলি। তাঁর এই ইনিংসের সুবাদে প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার গিয়েছে কোহলির ঝুলিতে। পুরনো কোহলিকে খুঁজে পেয়ে বিরাট ভীষণ আনন্দিত। দলের হয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পেরে বিরাট বেশ খুশিও। ম্যাচের শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কী বললেন কোহলি? বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

তিন বছর তিন মাস ১৯ দিন পর টেস্টে শতরান হাঁকিয়েছেন বিরাট। তারপর তাঁর সেলিব্রেশনে সেই অর্থে উচ্ছ্বাস দেখা যায়নি। কেরিয়ারের ২৮তম টেস্ট সেঞ্চুরি করেছেন কোহলি। তাও আবার বর্ডার-গাভাসকর ট্রফির শেষ ও গুরুত্বপূর্ণ টেস্টে। বিরাট মাঠে নামা মানেই ক্রিকেট প্রেমীদের কাছে একরাশ প্রত্যাশা জেগে উঠত। গত কয়েক বছর টেস্ট ক্রিকেটে কোহলি দর্শকদের সেই প্রত্যাশা পূরণ করতে পারছিলেন না। যার ফলে তিনি নিজেও হতাশ হয়েছেন। অবশেষে তিনি ছন্দে ফিরলেন, এল সেঞ্চুরিও। ম্যাচের শেষে কোহলি বলেন, “একজন প্লেয়ার হিসেবে নিজের কাছে আমার কাছে যে প্রত্যাশাগুলি রয়েছে, তা আমার কাছে ভীষণ গুরুত্বপূর্ণ। গত ১০ বছর যে তাগিদ নিয়ে খেলেছি, বেশ কিছু সময় ধরে সেটা কোথাও যেন খুঁজে পাচ্ছিলাম না। তাই আমি সেটার কারণটা খুঁজে বের করার চেষ্টা করে গিয়েছি। নাগপুরে প্রথম ইনিংস থেকে আমি সত্যিই ভালো ব্যাটিং করছি বলে মনে হচ্ছিল। কিন্তু আমরা দলের জন্য যতক্ষণ সম্ভব ব্যাটিংয়ে বেশি মনোযোগ দিয়েছিলাম। আমিও সেটাই করেছি। আমি অতীতে যা করেছি, সেই দৃষ্টিকোণ থেকে এখনকার পারফরম্যান্সে আমি হতাশ ছিলাম। কিন্তু কোথাও বিশ্বাস ছিল যে, আমি ভালো খেলছি এবং যদি আমি একটি ভালো উইকেটে সুযোগ পাই তবে আমি বড় রানে ইনিংস পরিণত করতে পারব।”

আমেদাবাদের উইকেট হতাশ করেনি কোহলিকে। এই প্রসঙ্গে বিরাট বলেন, “আমি বর্তমানে এমন জায়গায় নেই, যেখানে কাউকে কিছু প্রমাণ করতে যাব বা কাউকে ভুল প্রমাণিত করব। আমি কেন মাঠে রয়েছি সেটা প্রমাণ করাটাই আসল। যখন আমি ৬০ রানে অপরাজিত ছিলাম তখন আমরা ঠিক করেছিলাম আমরা ইতিবাচক মনোভাব নিয়ে খেলব। কিন্তু সত্যি বলতে কী আমরা চোটের কারণে শ্রেয়সকে পাইনি। তাই আমাদের পরিকল্পনা ছিল সময় ধরে খেলতে হবে। ওরা ভালো বোলিং করছিল এবং ফিল্ডও ভালো সাজাচ্ছিল। তার মাঝেও আমরা ভালো কিছুটা লিডও নিতে পেরেছিলাম। পাশাপাশি আমি দলের জন্য ভালো পারফর্ম করতে পেরেছি এটা আমাকে স্বস্তি দিচ্ছে।”