T20 World Cup 2021: আফগানদের বিরুদ্ধে অশ্বিনকে খেলাতে পারে টিম ইন্ডিয়া

চার বছর পর অবশেষে সাদা বলের ক্রিকেটে কামব্যাক করার সুযোগ পেলেও এখনও পর্যন্ত একটি ম্যাচেও মাঠে নামার সুযোগ পাননি রবিচন্দ্রন অশ্বিন। অথচ একদিকে যেমন তাঁর কাছে রয়েছে অভিজ্ঞতার ভাণ্ডার তেমনই অন্যদিকে প্রস্তুতি ম্যাচেও তিনি যথেষ্ট ভালো ফর্মে ছিলেন।

T20 World Cup 2021: আফগানদের বিরুদ্ধে অশ্বিনকে খেলাতে পারে টিম ইন্ডিয়া
T20 World Cup 2021: আফগানদের বিরুদ্ধে অশ্বিনকে খেলাতে পারে টিম ইন্ডিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 9:19 AM

আবু ধাবি: টি-২০ বিশ্বকাপে (T20 World Cup) এ কোন ভারত (India) খেলছে? এই প্রশ্নটা নানাভাবে ঘুরে ফিরে আসছে। তারপরই রয়েছে আরও একটা প্রশ্ন, ভারতের ঝুলিতে রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) মতো অভিজ্ঞ স্পিনার থাকা সত্ত্বেও তাঁকে কেন খেলানো হচ্ছে না? কাপ অভিযানে প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হেরেছে ভারত, দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও জুটেছে হার। আবু ধাবিতে তৃতীয় ম্যাচে হারলেই হারের হ্যাটট্রিকের পাশাপাশি সেমিফাইনালে পৌঁছনোর সমীকরণ আরও জটিল হয়ে উঠবে মেন ইন ব্লু-দের জন্য। তাই ভারতের প্রথম একাদশে অশ্বিনকে খেলানোর কথা তুলছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার দিলীপ বেঙ্গসরকরের মতো অনেকেই।

ভারতের প্রাক্তন ক্রিকেটার দিলীপ বেঙ্গসরকর অশ্বিনকে না খেলানো নিয়ে বলেন, “কেন এত দিন ধরে অশ্বিনকে বাদ দেওয়া হচ্ছে? এটা একটা তদন্তের বিষয়। সব ফর্ম্যাট মিলিয়ে ৬০০ টিরও বেশি আন্তর্জাতিক উইকেট নিয়ে সে আপনার সেরা স্পিনার। সে আপনার দলের সবচেয়ে সিনিয়র স্পিনার এবং আপনি তাঁকে দলে রাখছেন না। আমি বুঝতে পারছি না। ইংল্যান্ড টেস্ট সিরিজেও সে একটি ম্যাচেও খেলেনি। তা হলে কেন তাঁকে দলে নিচ্ছেন? এটা আমার কাছে একটা রহস্য।”

চার বছর পর অবশেষে সাদা বলের ক্রিকেটে কামব্যাক করার সুযোগ পেলেও এখনও পর্যন্ত একটি ম্যাচেও মাঠে নামার সুযোগ পাননি রবিচন্দ্রন অশ্বিন। অথচ একদিকে যেমন তাঁর কাছে রয়েছে অভিজ্ঞতার ভাণ্ডার তেমনই অন্যদিকে প্রস্তুতি ম্যাচেও তিনি যথেষ্ট ভালো ফর্মে ছিলেন। কিন্তু তা সত্ত্বেও তাঁকে বাদ দিয়েই টি-২০ বিশ্বকাপে সুপার-১২-এর দুটি ম্যাচে নেমেছিল ভারত। দুই ম্যাচ মিলিয়ে ভারতের প্রাপ্তি মাত্র ২ উইকেট। পাকিস্তানের বিরুদ্ধে কোনও উইকেট পায়নি ভারতীয় বোলাররা। তবে কিউয়িদের বিরুদ্ধে দুটি উইকেট পেয়েছিলেন বুমরা। কিন্তু তা কি আর যথেষ্ট হয়!

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বিরাটরা আফগানিস্তানের বিরুদ্ধে অশ্বিনের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারে। সেমিফাইনালে পৌঁছতে গেলে ভারতকে যে পরের তিনটে ম্যাচ বড় ব্যবধানে জিততেই হবে। সঙ্গে থাকবে অন্য দলের পারফরম্যান্সের দিকেও নজর। মহম্মদ নবিদের বিরুদ্ধে অশ্বিনকে খেলিয়ে বাজিমাত করতেই পারে কোহলির ভারত। তবে সবই সময়ের অপেক্ষা। তবে এ কথা অস্বীকার করার কোনও উপায় নেই যে, প্রতিভা ও দক্ষতার দিক থেকে ভারতের আর কোনও স্পিনার আর অশ্বিনের ধারে কাছে নেই। তবে ধারাবাহিকতার অভাবে চার বছর সাদা বলের ক্রিকেটে ঠাই মেলেনি তাঁর। আর এ বার বিশ্বকাপের দলে থেকেও খেলতে না পেরে নিজেকে প্রমাণ করার সুযোগও পাচ্ছেন না তিনি। তবে বুধবার আবু ধাবিতে অশ্বিন খেলার সুযোগ পেলে নিজেকে মেলে ধরে, যোগ্য জবাব দিলেই সব থেকে ভালো হবে বলে মনে করছে ক্রিকেটমহলের একাংশ।

আরও পড়ুন:T20 World Cup 2021 New Zealand vs Scotland Live Streaming: জেনে নিন কখন কীভাবে দেখবেন টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ড বনাম স্কটল্যান্ডের ম্যাচ