England Goalkeeper: চার গোলরক্ষককে দলে রেখেছেন ইংল্যান্ড কোচ, চেনেন তাঁদের

Qatar World Cup: ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট ৫৫ জনের সম্ভাব্য দলের ঘোষণা করেছেন। বিশ্বকাপের আগে সেখান থেকেই ২৬ জন জায়গা পাবেন চূড়ান্ত দলে।

England Goalkeeper: চার গোলরক্ষককে দলে রেখেছেন ইংল্যান্ড কোচ, চেনেন তাঁদের
ইংল্যান্ডের গোলরক্ষক পিকফোর্ড
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 5:05 PM

লন্ডন: কাতার বিশ্বকাপের জন্য তৈরি হচ্ছে ইংল্যান্ড দল। ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট ৫৫ জনের সম্ভাব্য দলের ঘোষণা করেছেন। বিশ্বকাপের আগে সেখান থেকেই ২৬ জন জায়গা পাবেন চূড়ান্ত দলে। সাউথগেটের ঘোষণা করা ৫৫ জনের দলে রয়েছেন চার জন গোলকিপার। চার জনের ব্যাপারে জানুন TV9 Banglaয়। এদের মধ্যে কার গায়ে উঠবে ইংল্য়ান্ডের ১ নম্বর জার্সি, তার জন্য অপেক্ষা আর কয়েক দিনের।

জর্ডন পিকফোর্ড

এভার্টনের হয়ে খেলেন পিকফোর্ড। ইংল্য়ান্ডের হয়ে ৪৫টি ম্য়াচ খেলেছেন তিনি। ৫০ বছর পর বড় মাপের প্রতিযোগিতার ফাইনালে ইংল্যান্ড খেলেছে তিনি গোলকিপার থাকার সময়েই। তিনি যে ৪৫টি ম্যাচে থেলেছেন তার মধ্যে ২১টি ম্যাচে কোনও গোল খাননি পিকফোর্ড। এই রেকর্ড তাঁকে ইংল্যান্ডের সেরা গোলকিপারের তালিকায় অষ্টম স্থানে রেখেছে। ইংল্যান্ডের হয়ে ৬৮.৮ শতাংশ ম্যাচ জেতার রের্কড রয়েছে তাঁর। পিকফোর্ডের খেলা ৪৫টি ম্যাচের মধ্যে ৩১টি ম্যাচে জিতেছে ইংল্যান্ড। চারটি ম্যাচ ড্র হয়েছে এবং বাকি ১০টি ম্যাচে হেরেছে সাউথগেটের ছেলেরা। ২৮ বছরের পিকফোর্ডের বল থামানো এবং সহখোলেয়াড়দের পাশ দেওয়ার মুন্সিয়ানা এর আগেও প্রশংসিত হয়েছে। ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপ এবং ২০২০ সালের ইউরো গেমেও ইংল্য়ান্ডের হয়ে খেলেছেন তিনি। এই দুই প্রতিযোগিতার ১৪টি ম্যাচের মধ্য মাত্র ৪টি ম্যাচে হার স্বীকার করতে হয়েছে তাঁকে। তিনিই ইংল্যান্ডের গোলকিপার হিসাবে প্রথম পছন্দ বলে মত বিশেযজ্ঞদের।

নিক পোপ

নিউক্যাসল ইউনাইটেডের গোলকিপার নিক পোপকেও ৫৫ জনের দলে রেখেছেন সাউথগেট। ৩০ বছরের এই গোলকিপার প্রিমিয়ার লিগে গত পাঁচ বছর ধরে নিজের জাত চিনিয়েছেন। গত চার মরসুমে ১০টিরও বেশি ম্যাচে কোনও গোল হজম করেননি তিনি। সাউথগেটের পছন্দের তালিকায় দ্বিতীয় স্থানে তিনি রয়েছেন বলে মত ফুটবল বিশেষজ্ঞদের।

অ্যারন ব়্যামসডালে

আর্সেনালের হয়ে দুরন্ত পারফরম্যান্স করেছেন ব়্যামসডালে। সেই পারফরম্যান্সের জেরেই জাতীয় দলে নিজের জায়গা করে নিয়েছেন তিনি। গোলকিপার পজিশনে খেললেও পাশ দিতে বিশেষ দক্ষতা রয়েছে তাঁর। এই সিজনেও তাঁর বেশ কিছু নিশ্চিত গোল অসাধারণ ক্ষিপ্রতার সঙ্গে বাঁচিয়েছেন তিনি।

ডিন হেন্ডেরসন

ম্য়াঞ্চেস্টার ইউনাইটেডের এই গোলকিপারকে লিয়নে নিয়েছে নটিংহ্য়াম ফরেস্ট। ইংল্যান্ডের জাতীয় দলে গোলকিপারের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে তাঁর নাম। ২৫ বছরের এই গোলকিপারকে সাউথগেট চূড়ান্ত দলে রাখেন কি না, সেটাই এখন দেখার।