Copa America 2024: ৪১-এও চিলির ‘সেভম্যান’ ব্রাভো, রোনাল্ডো-মদ্রিচদের দিচ্ছেন টেক্কা

Claudio Bravo: কোপা আমেরিকার ইতিহাসে সবচেয়ে বয়স্ক ফুটবলার চিলির ক্যাপ্টেন, গোলকিপার ক্লদিও ব্রাভো। আর্জেন্টিনার বিরুদ্ধে কোপা আমেরিকার ম্যাচে চিলি ১-০ ব্যবধানে হেরেছে। ওই ম্যাচে ব্রাভো যদি চিলির 'সেভম্যান' না হতেন, তা হলে এই ব্যবধান আরও অনেক বেশি হতে পারত।

Copa America 2024: ৪১-এও চিলির 'সেভম্যান' ব্রাভো, রোনাল্ডো-মদ্রিচদের দিচ্ছেন টেক্কা
৪১-এও চিলির 'সেভম্যান' ব্রাভো, রোনাল্ডো-মদ্রিচদের দিচ্ছেন টেক্কাImage Credit source: X
Follow Us:
| Updated on: Jun 26, 2024 | 3:53 PM

কলকাতা: আর্জেন্টিনা কোপার ম্যাচে হারিয়েছে চিলিকে। ব্যবধান ১-০। কিন্তু তা আরও বেশি হত, যদি ক্লদিও ব্রাভো না থাকতেন। বয়স যে স্রেফ সংখ্যা মাত্র, তা এ বারের ইউরো কাপ (Euro Cup) থেকে শুরু করে কোপা আমেরিকাতে (Copa America 2024) প্রমাণ করছেন একাধিক তারকা ফুটবলার। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, পেপে, লুকা মদ্রিচরা ইউরোর ‘বুড়ো’ তারকা। বয়স বেশি হলেও ক্ষতি নেই। ইউরোতে এই ত্রয়ী নিজেদের ছাপ রাখার চেষ্টা করে চলেছেন। আর এদিকে কোপায় ‘বুড়ো’ হয়েও তরুণদের লজ্জায় ফেলে দেওয়ার মতো পারফরম্যান্স দেখাচ্ছেন চিলির গোলকিপার ক্লদিও ব্রাভো (Claudio Bravo)। বয়স তাঁর ৪১। কিন্তু এই বয়সেও তিনি গ্লাভস হাতে এতটাই উজ্জ্বল, যা নিয়ে আলোচনা চলছে।

কোপা আমেরিকার ইতিহাসে সবচেয়ে বয়স্ক ফুটবলার চিলির ক্যাপ্টেন ক্লদিও ব্রাভো। আর্জেন্টিনার বিরুদ্ধে কোপা আমেরিকার ম্যাচে গোলকিপার ব্রাভো যদি চিলির ‘সেভম্যান’ না হতেন, তা হলে এই ব্যবধান আরও অনেক বেশি হতে পারত। লিওনেল মেসির আর্জেন্টিনার বিরুদ্ধে ১, ২, ৩টি নয় মোট ৮টি সেভ করেছেন চিলির গোলকিপার।

এ বারের কোপা আমেরিকাতে চিলির জার্সিতে ২টি ম্যাচে মোট ১২টি সেভ করেছেন ক্লদিও ব্রাভো। আর্জেন্টিনার বিরুদ্ধে ক্লদিও ব্রাভো আন্তর্জাতিক কেরিয়ারের ১৫০তম ম্যাচ খেলেছেন। লিওনেল মেসির প্রাক্তন সতীর্থ ব্রাভো। বার্সেলোনার জার্সিতে তাঁরা একসঙ্গে খেলেছেন। এখন দু’জন নিজের দেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন।

ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিরুদ্ধে যে ম্যাচ সহজ হবে না চিলির, তা বলছিল ফুটবল মহল। ব্রাভো এত সেভ করেও শেষ বেলায় লাওতারো মার্টিনেজের গোল আটকাতে পারেননি। যার ফলে চিলি হারের মুখ দেখল। ম্যাচের শেষে চিলির ক্যাপ্টেন ও গোলকিপার ব্রাভো বলেন, ‘এ ভাবে হার, মেনে নিতে পারছি না। এটা বলতেই হবে, আমরা একটা অসাধারণ প্রতিপক্ষর বিরুদ্ধে খেললাম।’

ইউরো কাপ থেকে কোপা আমেরিকা, ব্রাভো থেকে পেপে, বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে দিনের পর দিন খেলছেন কি করে? ক্রীড়া গবেষকরা দুটো তথ্য তুলে ধরছেন। এক, ফিটনেস। দুই, জীবনযাত্রা। এই দুইয়ের মিশেলেই রোনাল্ডোরা এখনও গোঁড়ালির বয়সী ফুটবলারদের টেক্কা দিচ্ছেন।