UEFA Champions League: রোনাল্ডোর গোল সত্ত্বেও দুটো ভুলে ডুবল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড

ইয়ং বয়েজের বিরুদ্ধে ভুলের পাহাড় তৈরি করা শুধু নয়, ডিফেন্সেও প্রচুর গলদ ছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের। শুধু তাই নয়, প্রতিপক্ষ কোচ ওয়াগনারের আঁটোসাঁটো ছকে আটকা পড়েছিল সোল্কজায়ের টিম।

UEFA Champions League: রোনাল্ডোর গোল সত্ত্বেও দুটো ভুলে ডুবল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড
UEFA Champions League: রোনাল্ডোর গোল সত্ত্বেও দুটো ভুলে ডুবল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড

লন্ডন: লিওনেল মেসি ও ইকের কাসিয়াসের সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন লিগ ম্যাচ খেলার রেকর্ড ছুঁয়ে ফেললেন। ১৭৭তম ম্যাচ ছিল সিআর সেভেন। ১২ বছর পর আবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের জার্সিতে খেললেন চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ। দেশয়ালি ভাই ব্রুনো ফের্নান্ডেজের পাস থেকে গোলও করলেন। সব মিলিয়ে ১৩৫ গোল করে ফেললেন তিনি। তবু ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে জেতাতে পারলেন না। ইনজুরি টাইমের গোলে ২-১ অবিশ্বাস্য জয় সুইৎজারল্যান্ডের ক্লাব ইয়ং বয়েজের। নিশ্চিত ভাবেই চ্যাম্পিয়ন্স লিগের শুরুতেই বড় অঘটন ঘটিয়ে দিল ডেভিড ওয়াগনারের টিম।

১৩ মিনিটের মাথায় রোনাল্ডো (Cristiano Ronaldo) ১-০ করে ফেলেছিলেন। চমৎকার গোল করে। তখনও ভাবা যায়নি যে, নব্বই মিনিট শেষে ম্যাচের গল্পটা অন্য ভাবে লিখতে হবে। ৩৫ মিনিটে ডিফেন্ডার অ্যারন ওয়ান-বিসাকা সরাসরি লাল কার্ড দেখে বেরিয়ে যান। শেষ এক ঘণ্টা দশ জনে খেলার চাপটা নিতে পারল না ওলে সোল্কজায়েরের টিম। বিরতির পর, ৬৬ মিনিটে মাউমি এনগামালু ১-১ করেন। ৯৫ মিনিটে জর্জন সিয়েবাতচু জয়সূচক গোল করেন। অবশ্য ওই গোল হত না। রোনাল্ডোর পরিবর্তে নামা জেসি লিনগার্ড যদি না জর্ডনকে গোল করার সুযোগ দিতেন।

ইয়ং বয়েজের বিরুদ্ধে ভুলের পাহাড় তৈরি করা শুধু নয়, ডিফেন্সেও প্রচুর গলদ ছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের। শুধু তাই নয়, প্রতিপক্ষ কোচ ওয়াগনারের আঁটোসাঁটো ছকে আটকা পড়েছিল সোল্কজায়ের টিম। ২০০৩-০৪ মরসুমের পর এই প্রথম কোনও ম্যাচে মাত্র দুটো শট নিতে দেখা গিয়েছে। পরিস্থিতি যা, তাতে প্রথম ম্যাচ হেরে বেশ চাপেই পড়ে গিয়েছে রোনাল্ডোর টিম। গ্রুপ লিগ থেকে চ্যাম্পিয়ন্স লিগের নটআউটে যেতে হলে পরের ম্যাচগুলো জিততে হবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে।

যে ক্লাব থেকে তাঁর উত্থান, সেই ওল্ড ট্র্যাফোর্ডে আবার রোনাল্ডো ফেরায় তীব্র উন্মাদনা তৈরি হয়েছিল। রোনাল্ডো নিরাশ করেননি। ইপিএলের ম্যাচ খেলতে নেমে করেছেন জোড়া গোল। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচেও গোল থাকল তাঁর। ২ ম্যাচে ৩ গোল রোনাল্ডোর ক্যারিশমা আবার তুলে ধরল ঠিকই, কিন্তু শুধু রোনাল্ডো যে টিমকে বিপদসীমা পার করে দিতে পারবেন না, তা নিয়ে কোনও সন্দেহ নেই। সোল্কজায়েরের টিমকে আরও বেশি ধারাল হতে হবে। তা ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কোচ ভালোই বুঝতে পারছেন।

আরও পড়ুন: UEFA Champions League: রোনাল্ডোর গোল কাজে লাগল না, ইয়ং বয়েজ হারাল ১০ জনের ম্যান ইউকে

আরও পড়ুন: UEFA Champions League: লেওয়ানডস্কির মিউনিখের কাছে হার বার্সেলোনার

Click on your DTH Provider to Add TV9 Bangla