UEFA Nations League: ‘হাঙ্গার’ মিটলো হাঙ্গেরির

প্রতি ১০ জন শিশুর সঙ্গে একজন প্রাপ্তবয়স্ককেও মাঠে ঢোকার অনুমতি দেওয়া হয়। সব মিলিয়ে প্রায় ৪০ হাজার দর্শক ছিল। ইংল্যান্ড ফুটবলারদের ওয়ার্ম আপের সময়ও নানা ভাবে বিদ্রুপ করা হয়। ছোটদেরও সামিল করা হয়।

UEFA Nations League: ‘হাঙ্গার’ মিটলো হাঙ্গেরির
হাঙ্গেরি-ইংল্যান্ড ম্যাচের গ্যালারি।Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 5:27 PM

বুদাপেস্ট : খেলা শুরুর আগেই বিদ্রুপের শিকার ইংল্যান্ড ফুটবল দল (England Football Team)। ম্যাচেও হার। ইংল্যান্ডের বিরুদ্ধে দীর্ঘ ৬০ বছরের ‘হাঙ্গার’ মিটলো হাঙ্গেরির (Hungary)। উয়েফা নেশন্স লিগে (UEFA Nations League) ইংল্যান্ডকে ১-০ ব্যবধানে হারাল হাঙ্গেরি। পেনাল্টি থেকে ম্যাচের একমাত্র গোল করেন ২১ বছরের ডমিনিক জোবোলাই। শেষ বার ১৯৬২ সালে হাঙ্গেরির কাছে হেরেছিল ইংল্যান্ড। এই ম্যাচের আগেও দারুণ ছন্দে ছিল ইংল্যান্ড। ইউরো কাপের ফাইনালে ইতালির কাছে হারের পর থেকে টানা ৯ ম্যাচ অপরাজিত ছিল তারা। ম্যাচ শুরুর আগেই অবশ্য মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়ে ইংল্যান্ড। বর্ণবিদ্বেষের (Anti-Racism) বিরুদ্ধে প্রতিবাদে হাঁটু মুড়ে বসেন ইংল্যান্ড ফুটবলাররা। সেসময়ই গ্যালারি থেকে বিদ্রুপ করা হয় তাঁদের। যারপরনাই ক্ষুব্ধ ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট (Gareth Southgate)।

হাঙ্গেরিতে ফুটবল ম্যাচে এর আগেও এমন ঘটনা ঘটেছে। ২০২০’র সেই ঘটনার জেরেই ফিফা এবং উয়েফার তরফে দর্শক উপস্থিতিতে তিন ম্যাচের নিষেধাজ্ঞা জারি করা হয়। হাঙ্গেরি-ইংল্যান্ড ম্যাচটিও রুদ্ধদ্বার হওয়ার কথা ছিল। ইংল্যান্ডের মতো লজ্জায় পড়লো উয়েফাও। নিয়মের ফাঁকের সুযোগ নিল হাঙ্গেরি। দর্শক নিষেধাজ্ঞা থাকলেও উয়েফার নিয়ম অনুযায়ী ১৪ বছরের নিচের শিশুদের অনুমতি দেওয়া যেতে পারে। প্রতি ১০ জন শিশুর সঙ্গে একজন প্রাপ্তবয়স্ককেও মাঠে ঢোকার অনুমতি দেওয়া হয়। সব মিলিয়ে প্রায় ৪০ হাজার দর্শক ছিল। ইংল্যান্ড ফুটবলারদের ওয়ার্ম আপের সময়ও নানা ভাবে বিদ্রুপ করা হয়। ছোটদেরও সামিল করা হয়।

উয়েফার দায়িত্বজ্ঞানহীনতার মতো মাঠেও এক পরিস্থিতি ইংল্যান্ড রক্ষণভাগের। তিন ফুটবলারে ডিফেন্স সাজিয়েছিলেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। অতি আক্রমণাত্মক পরিকল্পনা কাজে দেয়নি। অভিষেককারী জেমস জাস্টিন উইং ব্যাকে হিমসিম অবস্থা। উল্লেখযোগ্য পারফরম্যান্স শুধুমাত্র জুড বেলিংহ্যাম এবং বুকায়ো সাকার। রক্ষণে হ্যারি ম্যাগুয়েরের দক্ষতা সন্দেহ জাগানোর মতোই। আলেকজান্ডার আর্নল্ড এখনও জাতীয় দলের জার্সিতে মানিয়ে নিতে পারেননি। ইংল্যান্ডের এখনও পাঁচ ম্যাচ বাকি রয়েছে। পরের ম্যাচেই সামনে জার্মানির মতো শক্তিশালী দল। প্রতিযোগিতায় ইংল্যান্ডকে অন্যতম ফেভারিট ধরা হচ্ছিল। তবে এই ম্যাচের পারফরম্যান্সের পর, অস্বস্তিতে ইংল্যান্ড শিবির।

ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট নিজের দলের খারাপ পারফরম্যান্সের জন্য আবহাওয়াকেই দায়ী করেছেন। বলছেন,  ‘আমরা জানতাম ম্যাচটা কঠিন হতে চলেছে। ওদের বিরুদ্ধে এর আগেও সমস্যায় পড়েছি। অন্যান্য দেশেরও হয়। হাঙ্গেরির রক্ষণ ভাঙা খুবই কঠিন। এখানকার প্রচণ্ড তাপমাত্রাও সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আরেকটা বিষয় হল, দল হিসেবে আমরা গত তিন মাস কোনও ম্যাচ খেলিনি। গত ছ’মাসে এটি আমাদের তৃতীয় ম্যাচ।’