FIFA World Cup: গ্রুপ পর্বেও টাইব্রেকার! ফুটবল বিশ্বকাপ এ বার ৪৮ দলের?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Tithimala Maji

Updated on: Dec 04, 2022 | 5:54 PM

আগামী ফুটবল বিশ্বকাপ হবে আরও বড়। এ বারের থেকে কয়েক কোটি বেশি মানুষ ফুটবল বিশ্বকাপের সঙ্গে জুড়বেন।

FIFA World Cup: গ্রুপ পর্বেও টাইব্রেকার! ফুটবল বিশ্বকাপ এ বার ৪৮ দলের?
Image Credit source: Twitter

জুরিখ: সবেমাত্র ২০২২ কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) প্রথম রাউন্ডের পর্ব শেষ হয়েছে। খেলা হয়েছে দুটি নকআউটের ম্যাচ। তার মধ্যেই আগামী বিশ্বকাপের ভাবনাচিন্তা শুরু করে দিল ফিফা (FIFA)। ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ আয়োজন করছে তিনটে দেশ। কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো। যা শুরু হতে এখনও কম করে সাড়ে তিনবছর হাতে সময় রয়েছে। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা জানিয়েছে, আগামী ফুটবল বিশ্বকাপ হবে আরও বড়। এ বারের থেকে কয়েক কোটি বেশি মানুষ বিশ্বকাপের সঙ্গে জুড়বেন। কারণ টুর্নামেন্টের ফরম্যাট পরিবর্তনের দিকে ঝুঁকছে ফিফা। ২০২৬ সালের বিশ্বকাপে ম্যাচের সংখ্যা বেড়ে হবে ১০৪। নকআউটে খেলবে মোট ৩২টি দেশ! বর্তমানে ১৬টি দেশ নকআউটের ম্যাচ খেলছে।

ব্রিটিশ ডেইলি দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, ফুটবল বিশ্বকাপের পুরো ফরম্যাট আমূল বদলে দিতে চলেছে ফিফা। বিশ্বকাপে দল বাড়ানোর কথা ভাবছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। প্রাথমিকভাবে ঠিক হয়েছে ২০২৬ সালে ৪৮টি দলকে মোট ১৬টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে তিনটি করে দল। একইসঙ্গে ৪টি করে টিম নিয়ে ১২টি গ্রুপে ভাগ করার ভাবনা চলছে। ফলে দীর্ঘসময় ধরে চলবে গ্রুপ পর্বের খেলা। রাউন্ড অব ৩২-এ পা রাখবে ৩২টি দেশ । এই ৩২টি দলকে আবার আটটি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে ৪টি করে দল। প্রতিটি গ্রুপ থেকে প্রথম দুটি দল রাউন্ড অব সিক্সটিনের জন্য যোগ্যতা অর্জন করবে। সবমিলিয়ে মোট ম্যাচের সংখ্যা গিয়ে দাঁড়াবে ১০৪। অর্থাৎ, কাতারে যত সংখ্যক ম্যাচ খেলা হবে তার থেকে ৪০টি বেশি ম্যাচ।

পরিবর্তন শুধু ফরম্যাটেই নয়, ম্যাচের নিয়মেও হবে। দ্য অ্যাথলেটিকের প্রতিবেদন অনুযায়ী, গ্রুপ স্টেজের ম্যাচ টাই হলে পেনাল্টি শুটআউটের মাধ্যমে জয়ী দল বেছে নেওয়া হবে। বর্তমানে গ্রুপ স্টেজের ম্যাচে টাইব্রেকারের নিয়ম নেই। একমাত্র নকআউটের ম্যাচগুলিতে টাই হলে অতিরিক্ত সময়ের খেলা হয়ে থাকে। এক্ষেত্রে পয়েন্টে পরিবর্তন আসতে পারে। নির্ধারিত সময়ে ম্যাচ জিতলে তিন পয়েন্ট। আর পেনাল্টি শুটআউটের মাধ্যমে জয়ী দল পাবে ২ পয়েন্ট। পেনাল্টি শুটে পরাজিত দলের ঝুলিতে যাবে ১ পয়েন্ট।

২০২৬ সালে আরও ১৬টি দেশ ফুটবল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। যোগ্যতার ভিত্তিতে সবকটি কন্টিনেন্ট থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ রয়েছে। বলা যায়, অপেক্ষাকৃত ছোট ফুটবল দলগুলিও বিশ্বকাপের মতো বড় মঞ্চে নিজেদের দেখতে পাবে। বিশ্বের প্রতিটি কোনায় ফুটবলকে পৌঁছে দিতেই এই উদ্যোগ বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla