ISL: নতুন চেহারায় আসন্ন মরসুমে হাজির হতে পারে আইএসএল

আইএসএলের (ISL) পরের মরসুম থেকেই বড়সড় পরিবর্তন আসতে চলেছে ফর্ম্যাটে।

ISL: নতুন চেহারায় আসন্ন মরসুমে হাজির হতে পারে আইএসএল
আইএসএল ট্রফি (ছবি-আইএসএল ওয়েবসাইট)
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 4:45 PM

পানাজি: আইএসএলের (ISL) পরের মরসুম থেকেই বড়সড় পরিবর্তন আসতে চলেছে ফর্ম্যাটে। নতুন ফর্ম্যাটে টুর্নামেন্ট আরও আকর্ষণীয় হতে চলেছে। এতদিন লিগ পর্বের সেরা চারটি দল সেমিফাইনালের (Semi Final) যোগ্যতা অর্জন করত। তবে আইএসএলের আগামী মরসুম থেকে লিগ পর্বের সেরা ছ’টি দল সুযোগ পাবে প্লে-অফে (Playoffs) খেলার। আপাতত এমনটাই জানা গিয়েছে। আইএসএলের টেকনিক্যাল কমিটি এবং ক্লাবগুলির মধ্যে বৈঠক হওয়ার পরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে লিগ টেবলের শীর্ষে থাকা দুটি দল সরাসরি সেমিফাইনালের যোগ্যতা অর্জন করবে। এবং লিগ পর্বের তৃতীয় ও ছয় নম্বরে থাকা দল; চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা দলগুলো একে অপরের বিরুদ্ধে নকআউট ম্যাচ খেলবে। আর সেখান থেকে দুই বিজয়ী দল প্লে-অফের যোগ্যতা অর্জন করবে।

একটি লেগেই খেলা হবে। এবং ব়্যাঙ্কিংয়ের দিক থেকে যে দল এগিয়ে থাকবে, তাদের কাছে ঘরের মাঠে খেলার সুযোগ থাকবে। শেষ চারে যারা উঠবে তাদের মধ্যে আগের মতোই হোম ও অ্যাওয়ে লেগে খেলা হবে। ২০১৪ সালে যখন আইএসএল শুরু হয়েছিল, তখন আট দল খেলত এই টুর্নামেন্টে। ধীরে ধীরে দলের সংখ্যা বাড়ে। বর্তমানে মোট ১১টি দল খেলে আইএসএলে। তিনটে নতুন দল আসার পরও পুরনো ফর্ম্যাটেই হয়েছে আইএসএল। ভবিষ্যতে আইএসএলের দল বাড়ার সম্ভাবনা রয়েছে। সেকথা মাথায় রেখেই নতুন ফর্ম্যাটে হতে পারে আসন্ন মরসুমে।

এত দিন অবধি লিগ পর্বের সেরা দল সরাসরি এএফসি চ্যাম্পিয়ন্স লিগের জন্য যোগ্যতা অর্জন করত। তাদের লিগ শিল্ড দেওয়া হত। লিগ শিল্ড ছাড়াও তারা এ বার পাবে আর্থিক পুরস্কার। পাশাপাশি নতুন ফর্ম্যাট চালু হলে, আইএসএলের আগামী মরসুম থেকে লিগ পর্বের সেরা ছ’টি দল সুযোগ পাবে প্লে-অফে খেলার। ফলে নিঃসন্দেহে দেশের ফুটবল লিগ নিয়ে উত্তেজনা আরও বাড়বে বই কমবে না।

আরও পড়ুন: DC vs LSG LIVE Score, IPL 2022: বড় রানের লক্ষ্যে এগোচ্ছে লখনউ

আরও পড়ুন: মেরি কমকে বিশেষ সম্মানে সম্মানিত করল কেরালা অলিম্পিক অ্যাসোসিয়েশন

আরও পড়ুন: IPL 2022: রোহিত আউট হতেই অশ্বিনের স্ত্রী প্রীতি হঠাৎ রিতিকার সঙ্গে করলেন এই কাণ্ড!