UEFA Champions League: কবিতার শহরে মেসি ম্যাজিক শুরু

খেলার ৭৪ মিনিটে প্রায় নিজেদের অর্ধ থেকে বল নিয়ে একটা সোলো রান। বিপক্ষের বক্সের সামনে গিয়ে সতীর্থ এমবাপের সঙ্গে একটা টাচ খেলে নেওয়া। আর তারপর গোল লক্ষ্য করে শট। সেই চিরাচরিত ভঙ্গিতে 'মেসিচিত' গোল। এ রকম গোল এর আগেও বহুবার করেছেন। কিন্তু এই গোলটা চিরস্মরণীয় হয়ে থাকবে।

UEFA Champions League: কবিতার শহরে মেসি ম্যাজিক শুরু
লিওনেল মেসি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 2:42 PM

কৌস্তভ গঙ্গোপাধ্যায়

 পিএসজি ২ : ম্যাঞ্চেস্টার সিটি ০ (গুইয়ে ৮, মেসি ৭৪)

কোনও কোনও ভালো মুহূর্তের জন্য একটু অপেক্ষা করতে হয়। বার্সেলোনা (FC Barcelona) ছেড়ে প্যারিসে (Paris) এসেছিলেন। আকাশছোঁয়া প্রত্যাশা তাঁকে ঘিরে। পিএসজিতে (PSG) অভিষেক ম্যাচে নজর কাড়তে ব্যর্থ। চ্যাম্পিয়ন্স লিগে (UEFA Champions League) ক্লাব ব্রুগের বিরুদ্ধেও ঝলকানি দেখাতে পারলেন না। প্যারিসবাসীরা অপেক্ষায় ছিলেন। অপেক্ষায় ছিলেন তিনিও। ভালো মুহূর্তের জন্য একটু অপেক্ষা তো দরকারই। আর সেই অপেক্ষার অবসান ঘটল মঙ্গল রাতে। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে অবশেষে লিওনেল মেসির (Lionel Messi) পা থেকে গোল দেখা গেল। প্যারিস সাঁ জাঁ-র জার্সিতে প্রথম গোল। বার্সেলোনা ছাড়া অন্য কোনও ক্লাবের হয়ে প্রথম বার গোল করলেন আর্জেন্টাইন সুপারস্টার। প্রতিপক্ষের কোচ আবার একদা গুরু পেপ গুয়ার্দিওয়ালা।

পরিসংখ্যান বলছে, পেপ গুয়ার্দিওয়ালার বিরুদ্ধে বরাবরই জ্বলে উঠেছেন লিওনেল মেসি। বার্সার জার্সিতে সেই রেকর্ড তো ছিলই। এ বার পিএসজির জার্সিতেও গুরু পেপের বিরুদ্ধে গোল করে দেখালেন ম্যাজিশিয়ান। খেলার ৭৪ মিনিটে প্রায় নিজেদের অর্ধ থেকে বল নিয়ে একটা সোলো রান। বিপক্ষের বক্সের সামনে গিয়ে সতীর্থ এমবাপের সঙ্গে একটা টাচ খেলে নেওয়া। আর তারপর গোল লক্ষ্য করে শট। সেই চিরাচরিত ভঙ্গিতে ‘মেসিচিত’ গোল। এ রকম গোল এর আগেও বহুবার করেছেন। কিন্তু এই গোলটা চিরস্মরণীয় হয়ে থাকবে। পিএসজির জার্সিতে যখনই মেসির প্রথম গোলের ভিডিওর খোঁজ করা হবে, তখনই ফিরে ফিরে আসবে এই গোল।

গত বার চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ম্যান সিটির কাছে হেরেই বিদায় নিতে হয়েছিল পিএসজিকে। এ বারে এক গ্রুপেই দুই দল। প্রথম পর্বের ম্যাচে গুয়ার্দিওয়ালাকে টেক্কা দিলেন পচেত্তিনো। ঘরের মাঠে ম্যান সিটিকে ২-০ হারাল পিএসজি। খেলার ৮ মিনিটে ইদ্রিসা গুইয়ের গোলে এগিয়ে যায় পচেত্তিনোর দল। ডান পায়ের জোরালো শটে গোল করে দলকে এগিয়ে দেন সেনেগালের ফুটবলার। গোল হজমের পর পিএসজি বক্সে মরিয়া আক্রমণ চালায় ম্যান সিটি। এক বার তো প্রায় গোল করেই ফেলেছিল গুয়ার্দিওয়ালার ছেলেরা। বল দু’বার বিপক্ষের ক্রসপিসে লাগল। প্রথমার্ধে ১-০ এগিয়ে থেকেই মাঠ ছাড়েন মেসি-নেইমার-এমবাপেরা।

দ্বিতীয়ার্ধে গোল পরিশোধের লক্ষ্যে আক্রমণ শানাতে থাকে ম্যান সিটি। তবে খেলার ৭৪ মিনিটেই মেসি ম্যাজিক। ম্যাচের যাবতীয় লাইমলাইট কেড়ে নিয়ে গেলেন একাই। খেলা শেষ হল ২-০ গোলে। ম্যান সিটির লড়াই, ইদ্রিসা গুইয়ের গোল সব কিছু ফিকে করে দিলেন আর্জেন্টাইন সুপারস্টার। কারণ তাঁর গোলের পর প্যারিসের গ্যালারিতে যে উৎসব হল, তা দেখার মতো। মাঠে রং ছড়ালেন ম্যাজিশিয়ান, আর গ্যালারিতে আলো ছড়ালেন পিএসজি সমর্থকরা। এটাই তো হওয়ার। তিনি যে দিন খেলেন, তিনি যে দিন গোল করেন – বাকি সব কিছু সে দিন তুচ্ছ হয়ে যায়।

আরও পড়ুন: IPL 2021: দুরন্ত প্রত্যাবর্তনে কোচ ম্যাকালামকে কৃতিত্ব দিচ্ছেন মর্গ্যান