Pep Guardiola: ম্যাঞ্চেস্টার সিটিতে সবথেকে বেশি সময় কোচিং, অন্য কোথাও তা হবে না বলে মত গুয়ার্দিওয়ালার

Manchester City: বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখ মিলিয়ে তিনি যত দিন কোচিং করিয়েছেন, প্রায় সেই সময়কাল কোচিং করাচ্ছেন ম্যাঞ্চেস্টার সিটিতে।

Pep Guardiola: ম্যাঞ্চেস্টার সিটিতে সবথেকে বেশি সময় কোচিং, অন্য কোথাও তা হবে না বলে মত গুয়ার্দিওয়ালার
পেপ গুয়ার্দিওলা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 2:26 PM

ম্যাঞ্চেস্টার: ক্লাব ফুটবলের অন্যতম সফল কোচ পেপ গুয়ার্দিওয়ালা। তার কোচিংকালে বায়ার্ন মিউনিখ এবং বার্সেলোনা দুরন্ত ফুটবল উপহার দিয়েছে বিশ্বকে। ২০১৬ সাল থেকে তিনি রয়েছেন ম্য়াঞ্চেস্টার সিটির দায়িত্বে। কিন্তু এত দিন ধরে কোনও দলে দায়িত্ব থাকবেন তা কখনও ভাবেননি বলে জানিয়েছেন গুয়ার্দিওলা। ম্য়াঞ্চেস্টার সিটিতে থাকার সময় ২ বার তাঁর সঙ্গে চুক্তি নবীকরণ করেছে ক্লাব। এই সময়কালে ৯টি ট্রফি জিতেছে ম্যান সিটি। এর মধ্যে রয়েছে চারটি ইংলিং প্রিমিয়ার লিগ। তবে ২০২৩ সালে ম্যাঞ্চেস্টারের সঙ্গে চুক্তি শেষ হচ্ছে গুয়ার্দিওয়ার, তার পর চুক্তি আবার বাড়ানোর বিষয়টি নিয়ে একনই কিছু জানাননি ৫১ বছর বয়সি এই কোচ।

বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখ মিলিয়ে তিনি যত দিন কোচিং করিয়েছেন, প্রায় সেই সময়কাল কোচিং করাচ্ছেন ম্যাঞ্চেস্টার সিটিতে। এক ক্লাবে দীর্ঘ সময়কাল কোচিং তিনি আর অন্য কোনও ক্লাবে করাতে পারবেন কি না, তা নিয়ে সংশয়ে রয়েছেন। বিষয়টি নিয়ে গুয়ার্দিলওয়া বলেছেন, “এক জায়গা সাত বছর? আমার মনে হয় না সম্ভব বলে। ম্যানেজার হিসাবে সে রকম জায়গা খুঁজে পাওয়া মুশকিলের।” এক জায়গায় দীর্ঘ দিন কোচিং করাতে গেলে ভাল সমর্থনের দরকার হয় বলে মনে করেন গুয়ার্লিওয়া। তিনি বলেছেন, “কোনও এক জায়গায় অনেক দিন কোচ থাকতে গেলে সমর্থনের দরকার হয়। তা খুব সাহায্য করে। এটা অস্বীকার করা যায় না। এই সময়ে আপনাকে তাড়িয়ে দেওয়া হতে পারে, স্যাক করা হতে পারে।”

পরের সপ্তাহেই কাতারে শুরু হয়ে যাবে বিশ্বকাপ। সে সময় ক্লাব ফুটবল প্রতিযোগিতা গুলি বন্ধ থাকবে। সে অর্থে ক্লাবের কোচেরা একটু ফাঁকা সময় পাবেন আগামী এক মাস। মনে করা হচ্ছে, এই সময় চুক্তি বাড়ানোর ব্যাপারে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে নিতে পারবেন গুয়ার্দিওলা। তবে নিজের তিনি এ নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি। এ নিয়ে তিনি বলেছেন, “যখন সময় আসবে। পরিস্থিতি আসবে। আমরা দুপক্ষই বিষয়টি নিয়ে ভাবব, তখন এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।”