Euro Cup 2024: দীর্ঘ অপেক্ষার অবসান, ইউক্রেনকে হারিয়ে ইউরোতে ২৪ বছর পর জয় রোমানিয়ার

Romania vs Ukraine: গ্রুপ-ই-র রোমানিয়া ও ইউক্রেনের আজ ইউরো কাপ সফর শুরু হল। ইউক্রেনকে হারিয়ে ইউরোর মঞ্চে অঘটন ঘটাল রোমানিয়া। ফিফা ক্রমতালিকায় ইউক্রেনের থেকে পিছিয়ে রয়েছে রোমানিয়া। কিন্তু তাতে কী! ইউক্রেনকে হারিয়ে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছে রোমানিয়া।

Euro Cup 2024: দীর্ঘ অপেক্ষার অবসান, ইউক্রেনকে হারিয়ে ইউরোতে ২৪ বছর পর জয় রোমানিয়ার
Euro Cup 2024: দীর্ঘ অপেক্ষার অবসান, ইউক্রেনকে হারিয়ে ইউরোতে ২৪ বছর পর জয় রোমানিয়ারImage Credit source: X
Follow Us:
| Updated on: Jun 17, 2024 | 9:53 PM

কলকাতা: ইউরো কাপ (Euro Cup 2024) সফর শুরু করল রোমানিয়া (Romania) ও ইউক্রেন (Ukraine)। এই ম্যাচে রাজনৈতিক ছোঁয়া লাগার গন্ধ অনেকেই পাচ্ছিলেন। রাশিয়া এ বারের ইউরোতে নেই। কিন্তু ইউক্রেনের ম্যাচ বিগড়ে দেওয়ার ছক কষার সম্ভবনা ছিল রাশিয়ান সমর্থকদের। সে সব অবশ্য নজরে পড়ল না। মিউনিখ ফুটবল এরিনায় ইউক্রেনকে হারিয়ে ইউরো কাপ যাত্রা শুরু করল রোমানিয়া। দীর্ঘ ২৪ বছর পর রোমানিয়া ইউরো কাপে জয়ের স্বাদ পেল।

২০২০ সালে ইউরো কাপে প্রথম কোনও ম্যাচ জিতেছিল রোমানিয়া। তারপর আর রোমানিয়া জয়ের স্বাদ পায়নি। ইউক্রেনকে গ্রুপ-ই-র প্রথম ম্যাচে হারিয়ে হতাশা থেকে আশার আলো ফেরাল রোমানিয়া। ম্যাচের আগে রোমানিয়ার থেকে ইউক্রেনকেই ফুটবল মহলে এগিয়ে রাখা হয়েছিল। সেটাই যেন আরও আগ্রাসী করে তোলে রোমানিয়ার ফুটবলারদের। যে কারণে ৩-০ গোলে ইউক্রেনকে হারিয়ে এ বারের ইউরো যাত্রা শুরু করেছে রোমানিয়া।

ম্যাচের শুরু থেকেই দুই দল গোলের লক্ষে ঝাঁপায়। ২৯ মিনিটে ইউক্রেনের বিরুদ্ধে প্রথম গোল করেন রোমানিয়ার নিকোলাস স্টানসিউ। ১-০ পিছিয়ে থাকা ইউক্রেন দ্বিতীয়ার্ধে সমতা ফেরানোর জায়গায় ৫৩ মিনিটের মাথায় দ্বিতীয় গোল হজম করেন। রোমানিয়ার মিডফিল্ডার রাজভান মারিন এ বার এগিয়ে দেন দলকে। তার ঠিক ৪ মিনিট পর আবার চমক দেখায় রোমানিয়া। এ বার ডেনিস ড্রাগুস গোল করে রোমানিয়ার পক্ষে স্কোরলাইন করেন ৩-০।

ইউক্রেনকে হারিয়ে ইউরো কাপে নিজেদের প্রথম ম্যাচের শেষে রোমানিয়ার ফুটবলাররা আবেগে ভেসে যান। খুশিতে চোখ দিয়ে জল বেরোতে থাকে হলুদ আর্মির। রোমানিয়ার ফ্যানরাও গ্যালারিতে উত্তেজিত, আবেগতাড়িত হয়ে পড়েন। ১৯৮০ সালের পর এই প্রথম বার কোনও দল মাত্র ২৯ শতাংশ বল পজিশন রেখেও ৩-০ ব্যবধানে জিতল।