Sadio Mane: সতীর্থদের হাতে বিয়ারের গ্লাস, নজর কাড়লেন সাদিও মানে

যে যার বিশ্বাস মেনে চলে। সে সাধারণ মানুষ হোক, আর তারকা। নিজের ধর্মের সম্মান জানান এমন অনেক মুসলিম তারকা ফুটবলার রয়েছেন। এ বার তারই প্রমাণ দিলেন বুন্দেশলিগার অন্যতম সফল দল বায়ার্ন মিউনিখের (Bayern Munich) সাদিও মানে (Sadio Mane)।

Sadio Mane: সতীর্থদের হাতে বিয়ারের গ্লাস, নজর কাড়লেন সাদিও মানে
Sadio Mane: সতীর্থদের হাতে বিয়ারের গ্লাস, নজর কাড়লেন সাদিও মানে
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 9:00 AM

মিউনিখ: যে যার বিশ্বাস মেনে চলে। সে সাধারণ মানুষ হোক, আর তারকা। নিজের ধর্মের সম্মান জানান এমন অনেক মুসলিম তারকা ফুটবলার রয়েছেন। এ বার তারই প্রমাণ দিলেন বুন্দেশলিগার অন্যতম সফল দল বায়ার্ন মিউনিখের (Bayern Munich) সাদিও মানে (Sadio Mane)। সম্প্রতি বায়ার্নের ফুটবলারদের দিয়ে একটি ঠাণ্ডা পানীয়র শুটিং করানো হয়েছে। বায়ার্ন মিউনিখের টুইটারে সেই শুটিংয়ের ছবি-ভিডিও শেয়ার করা হয়েছে। তাদের শেয়ার করা ছবিতেই দেখা গিয়েছে, একদিকে দলের বাকি প্লেয়ারদের হাতে এক জনপ্রিয় কোম্পানির বিয়ারের বড় গ্লাস রয়েছে। অন্যদিকে হাত মুঠো করে বসে রয়েছেন সেনেগালের তারকা মানে। নেটিজ়েনদের মন ছুঁয়ে গিয়েছে এই ছবি।

উল্লেখ্য, সাদিও মানে একজন মুসলিম ধর্মাবলম্বী ফুটবলার। আর ইসলাম ধর্মে মদ্যপানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। যার ফলে বিয়ার ধরে ফটোশুট করেননি মানে। সতীর্থরা বিয়ার হাতে ধরলেও, তিনি খালি হাতেই ছিলেন। লিভারপুল ছেড়ে এ বার বায়ার্ন মিউনিখে সই করেছেন মানে। তার পাশাপাশি বায়ার্নে আরও এক মুসলিম ফুটবলার যোগ দিয়েছেন। তিনি হলেন মরক্কোর ডিফেন্ডার নৌসাইর মাজরাউই। তিনিও মানের মতোই ফটোশুটের সময় বিয়ারের গ্লাস হাতে ধরেননি।

মানে ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হয়ে ওই বিয়ার স্পর্শ করেননি। এই প্রসঙ্গে গত বছরের ইউরো কাপের দুটি ঘটনা মনে পড়তে বাধ্য। ঘটনা ১, সাংবাদিক সম্মেলনে এসে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ঠাণ্ডা পানীয়র বোতল টেবল থেকে সরিয়ে রেখেছিলেন। এবং সকলে জল খাওয়ার কথা বলেছিলেন। তিনি ফিট থাকার জন্য তেমন বার্তা দিয়েছিলেন। ঘটনা ২, রোনাল্ডোর দেখানো পথেই খানিটকা হাঁটেন পল পোগবা। গত বছরের ইউরো কাপে প্রেস কনফারেন্সের সময় টেবলে বিয়ারের বোতল রাখা ছিল। পোগবা যা দেখে সরিয়ে দেন। তিনি মুসলিম ধর্মাবলম্বী ফুটবলার। তাই সাংবাদিক সম্মেলনে মুখের সামনে বিয়ার দেখেই তিনি সেই বোতল টেবিলের নীচে নামিয়ে দেন।

লিভারপুলের হয়ে চলতি বছরের কারাবাও কাপ জেতার পর ফেব্রুয়ারিতে, মানে সতীর্থ তাকুমি মিনামিনোকে উদযাপনের সময় তাঁর পাশে দাঁড়িয়ে শ্যাম্পেন স্প্রে না করার জন্য অনুরোধ করেছিলেন। জাপানি তারকা তাকুমি সেই অনুরোধের সম্মান জানিয়েছিলেন।

উল্লেখ্য, সাদিও মানে বায়ার্ন মিউনিখে যোগ দেওয়ার পর, ক্লাবের হয়ে ৫টি ম্যাচে খেলেছেন। যার মধ্যে তাঁর ঝুলিতে এসেছে ৪টি গোল।