অভিযুক্ত ৭ ডাক্তার, মারাদোনা মৃত্যু রহস্যে নয়া মোড়

মারাদোনার (Diego Maradona) রহস্যজনক মৃত্যু ঘিরে যে টিম তদন্ত করছে, তাদের রিপোর্টে কিন্তু পরিষ্কার বলা হয়েছে, মারাদোনার প্রাণসংশয়ের যথেষ্ট কারণ থাকা সত্ত্বেও তাঁর প্রতি যত্নশীল হয়নি চিকিত্‍সকদের ওই টিম।

অভিযুক্ত ৭ ডাক্তার, মারাদোনা মৃত্যু রহস্যে নয়া মোড়
সৌজন্য- টুইটার
Follow Us:
| Updated on: May 21, 2021 | 4:11 PM

বুয়েনস আইরেস: দিয়েগো মারাদোনা (Diego Maradona) মৃত্যু তদন্তে চাঞ্চল্যকর মোড়। কিংবদন্তি ফুটবলার (Footballer) যে মেডিক্যাল টিমের (Medical Team) পর্যবেক্ষণে ছিলেন, সেই সাত চিকিত্‍সকের বিরুদ্ধে চরম গাফিলতির তথ্য উঠে আসছে। তদন্তকারীরা যাকে ‘হত্যা’ ব্যাখ্যা করছেন।

মস্তিষ্কে অস্ত্রোপচারের (Brain Surgery) পর দু’সপ্তাহ ওই মেডিক্যাল টিমের তত্ত্বাবধানে ছিলেন মারাদোনা। মৃত্যুর আগের ১২ ঘণ্টা কার্যত কোনও চিকিত্‍সাই হয়নি আর্জেন্তেনিয়ান ফুটবলারের। শারীরিক অবস্থার চরম অবনতি সত্ত্বেও তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়নি। যদি করা হত, তা হলে হয়তো বেঁচেও যেতে পারতেন মারাদোনা।

সাত ডাক্তারের মধ্যে অভিযোগ তির মূলত শল্যচিকিত্‍ক লিওপোল্দো লুকে ও মনোরোগ বিশেষজ্ঞ আগুস্তিনা কোসাচোভের দিকেই। বাকিরাও অবশ্য অভিযোগ থেকে রেহাই পাচ্ছেন না। মারাদোনা মারা যাওয়ার পর ডাঃ লুকে আবার ব্যাখ্যা করেছিলেন, প্রাক্তন বিশ্বকাপজয়ী ফুটবলারকে বাঁচানোর জন্য কতটা মরিয়া চেষ্টা করেছিলেন তাঁরা। তাতেও অবশ্য তাঁরা রেহাই পাচ্ছেন না। এই দুই ডাক্তারের জেল হতে পারে।

মারাদোনার রহস্যজনক মৃত্যু ঘিরে যে টিম তদন্ত করছে, তাদের রিপোর্টে কিন্তু পরিষ্কার বলা হয়েছে, মারাদোনার প্রাণসংশয়ের যথেষ্ট কারণ থাকা সত্ত্বেও তাঁর প্রতি যত্নশীল হয়নি চিকিত্‍সকদের ওই টিম। ৬০ বছরের ফুটবলার মস্তিষ্কে অস্ত্রোপচারের ধকল সামলে ওঠার চেষ্টা করছিলেন। ওই সময় ভাড়া বাড়িতে ছিলেন তিনি। শেষ ১২ ঘণ্টায় তাঁর প্রতি একেবারেই মনোযোগী ছিলেন না চিকিত্‍সকরা। ওই রিপোর্টে বলা হয়েছে, যে লোকটার নানা শারীরিক সমস্যা ছিল, তার প্রতি যত্নশীল হওয়া দূরের কথা, তাঁকে বাঁচিয়ে তোলার নুন্যতম উদ্যোগ পর্যন্ত নেওয়া হয়নি। যদিও ডাঃ লুকের আইনজীবী সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। বলেছেন, ‘কোনও জোরাল তথ্যই তদন্তকারীরা খাড়া করতে পারেনি।’

আরও পড়ুন: আইসিসির সভায় টি-২০ বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ