India Women’s Football Team: ব্রাজিলের কাছে ১-৬ হেরেও স্বপ্ন দেখাচ্ছেন মণীষা-অদিতিরা

হাফডজন গোল খেলেও এই ম্যাচে কিপার অদিতির পারফরম্যান্সও দুরন্ত ছিল। তিনি আগ্রাসী ব্রাজিলের বিরুদ্ধে অন্তত চারটে শট বাঁচিয়েছেন। একের বিরুদ্ধে একের লড়াইয়েও গোল বাঁচিয়েছেন। না হলে গোলের সংখ্যা বাড়তে পারত।

India Women's Football Team: ব্রাজিলের কাছে ১-৬ হেরেও স্বপ্ন দেখাচ্ছেন মণীষা-অদিতিরা
ব্রাজিলের কাছে ১-৬ হেরেও স্বপ্ন দেখাচ্ছেন মণীশা-অদিতিরা

মানাউস: যে ঐতিহাসিক ম্যাচের দিকে তাকিয়ে ছিল ভারতীয় ফুটবল, ব্রাজিলের (Brazil) বিরুদ্ধে সেই ম্যাচে হেরে গেল ভারতের মেয়েরা। মানাউসে আন্তর্জাতিক টুর্নামেন্টে ১-৬ গোল হজম করল অদিতি চৌহানরা। হারলেও এই ম্যাচ ভারতকে অনেক কিছু শিখিয়ে গেল। দেশে এএফসি এশিয়ান কাপের (AFC Asian Cup) মূলপর্বে ভালো পারফর্ম করার জন্য প্রস্তুতি হিসেবেই এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে ভারত। প্রথম ম্যাচে হারলেও ঘুরে দাঁড়াতে মরিয়া মণীষা কল্যাণরা। ভারতীয় টিমের কোচ থমাস ডিনার্বি (Thomas Dennerby) সেই আশাই রাখছেন।

মেয়েদের বিশ্ব ফুটবল ব়্যাঙ্কিংয়ে ব্রাজিল প্রথম দশে থাকা টিম। সেখানের ভারতের ব়্যাঙ্কিং ৫৭। প্রাক্তন বিশ্বকাপজয়ীদের তাদের বিরুদ্ধে ৬ গোল হজম কোনও ভাবেই খারাপ পারফরম্যান্স নয়। বরং ভারতীয় টিম শুরু থেকেই দারুণ লড়াই করেছে। বিশেষ করে প্রথমার্ধে যথেষ্ট ভালো খেলেছেন অদিতিরা। ব্রাজিলের মতো প্রতিপক্ষের বিরুদ্ধে নেমেও কুঁকড়ে ছিল না টিম।

ম্যাচের ৫৭ সেকেন্ডে গোল খুঁজে পেয়ে গিয়েছিল ব্রাজিল। ক্যাপ্টেন অলিভিয়েরা ডেবিনহা ১-০ এগিয়ে দেন টিমকে। শুরুতেই কোনও টিম গোল খেয়ে গেলে কোণঠাসা হয়ে পড়ে। ভারতীয় টিমের ক্ষেত্রে উল্টো ছবি দেখা গিয়েছে। ৮ মিনিটের মাথায় ১-১ করে ফেলেছিলেন মণীষা। কাউন্টার অ্যাটাকে উঠে ডিফেন্স থেকে একটা লম্বা বল পেয়ে যান গোকুলম কেরালার ফরোয়ার্ড পেয়ারি সাসা। তিনি বল বাড়ান মণীষাকে। বাঁ প্রান্ত ধরে গতির ঝড় তুলে ব্রাজিল বক্সে ঢুকে পড়েন তিনি। বড় বক্সের মাথা থেকে কোণাকুণি শটে ১-১ করেন মণীষা।

এখান থেকে খেলা ঘুরে যেতে পারত। অভিজ্ঞ ব্রাজিল টিম অবশ্য সেটা হতে দেয়নি। তবে ভারতীয় টিমে যে গভীরতা আছে, তা বুঝতে পেরেছিলেন ডেবিনহারা। হলুদ জার্সিদের হয়ে জোড়া গোল করেছেন অ্যারি। একটি করে গোল ডেবিনহা, জিওভানা কুইরোস, ক্যারোলিনা, গেসির। ব্রাজিলের মেয়েদের টিমের সিনিয়র প্লেয়ার ৪১ বছরের ফর্মিগা ভারতের বিরুদ্ধে খেলেই অবসর নিলেন আন্তর্জাতিক ফুটবল থেকে। তবে মেয়েদের ফুটবলে কিংবদন্তি প্লেয়ার মাতা খেলেননি।

হাফডজন গোল খেলেও এই ম্যাচে কিপার অদিতির পারফরম্যান্সও দুরন্ত ছিল। তিনি আগ্রাসী ব্রাজিলের বিরুদ্ধে অন্তত চারটে শট বাঁচিয়েছেন। একের বিরুদ্ধে একের লড়াইয়েও গোল বাঁচিয়েছেন। না হলে গোলের সংখ্যা বাড়তে পারত। ২৯ নভেম্বর ভারতের দ্বিতীয় ম্যাচ চিলির বিরুদ্ধে। ভেনেজুয়েলার বিরুদ্ধে খেলা ২ ডিসেম্বর।

Click on your DTH Provider to Add TV9 Bangla