Qatar World Cup 2022: সবাইকে এক হওয়ার বার্তা দিয়ে রিলিজ বিশ্বকাপের থিম সং

বিশ্বকাপের ড্র নিয়ে ইতিমধ্যেই উন্মাদনা তুঙ্গে। ড্রয়ের আগে ফিফা প্রকাশ করেছে র‍্যাঙ্কিং। এক নম্বরে উঠে এসেছে ব্রাজিল। ৩২টি দলকে ভাগ করা হচ্ছে চারটি পটে। আয়োজক কাতার ও র‍্যাঙ্কিংয়ে প্রথম সাতটি দল থাকছে পট ওয়ানে।

Qatar World Cup 2022: সবাইকে এক হওয়ার বার্তা দিয়ে রিলিজ বিশ্বকাপের থিম সং
বিশ্বকাপ থিম সংয়ের কাভার। Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 4:46 PM

দোহা: হায়া হায়ার সুরে আপনি মেতে উঠতে তৈরি? ‘হায়া হায়া’ (Hayya Hayya) ২০২২ কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) থিম সং। আজ রাতে বিশ্বকাপের ড্র। তার আগে সকালে প্রকাশিত হল বিশ্বকাপের থিম সং (theme song)। ফিফার (FIFA) বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রকাশিত হয়েছে থিম সং। বার্তা বেটার টুগেদার। নাউ অর নেভার। গানটি গেয়েছেন, আমেরিকার তারকা ত্রিনিদাদ কারডোনা, আফ্রিকার ডাভিডো এবং কাতারের তারকা আইশা। ফিফার চিফ কমার্শিয়াল অফিসার কায় মাদাতি জানিয়েছেন, “আমেরিকা, আফ্রিকা ও আরবের তারকাদের সঙ্গে এনে আমরা বার্তা দেওয়ার চেষ্টা করছি, ফুটবল ও মিউজিক গোটা পৃথিবীকে এক করতে পারে।” এ বারই প্রথম একাধিক মিউজিক ভিডিও ও গান বিশ্বকাপকে কেন্দ্র করে প্রকাশ করা হবে। তারই প্রথম গান হায়া হায়া। আজ রাতে বিশ্বকাপে ড্রয়ে পারফর্ম করা হবে এই গানটি।

 

 

বিশ্বকাপের ড্র নিয়ে ইতিমধ্যেই উন্মাদনা তুঙ্গে। ড্রয়ের আগে ফিফা প্রকাশ করেছে র‍্যাঙ্কিং। এক নম্বরে উঠে এসেছে ব্রাজিল। ৩২টি দলকে ভাগ করা হচ্ছে চারটি পটে। আয়োজক কাতার ও র‍্যাঙ্কিংয়ে প্রথম সাতটি দল থাকছে পট ওয়ানে। বাকি দল গুলিকে পট টু, থ্রি ও ফোরে ভাগ করা হয়েছে র‍্যাঙ্কিং অনুযায়ী। ড্রয়ের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন, কাফু, লোথার ম্যাথিউস, আলি দায়ির মত প্রাক্তন ফুটবলাররা। ৩২টি দলের মধ্যে তিনটি দল এখনও চূড়ান্ত হয়নি। এশিয়া-দক্ষিণ আমেরিকা প্লে-অফ, উত্তর আমেরিকা ও ওসিয়ানিয়া প্লে অফ থেকে উঠে আসবে দুটি দল। আর একটি দল ইউরোপ থেকে আসবে। যুদ্ধ পরিস্থিতির জন্য ইউক্রেনের ম্যাচ পিছিয়ে দিয়েছে ফিফা। সেই ম্যাচের ফলাফলের ওপর ভিত্তি করে পাওয়া যাবে ৩২তম দল। নিয়ম অনুযায়ী আয়োজক কাতার গ্রুপ ‘এ’-র প্রথম দলের মর্যাদা পাবে।

 

 

মার্চের ৩০ তারিখ বিশ্বকাপের নতুন বল প্রকাশ করা হয়েছিল। কাতার বিশ্বকাপের অফিসিয়াল ম্যাচ বলের নাম আল রিলা (Al Rihla)। আরবি শব্দ। বাংলায় যার অর্থ ‘সফর’। ইবন বতুতার ভ্রমণবৃত্তান্ত থেকে অনুপ্রাণিত হয়েই এই বলের নাম রাখা হয়েছে আল রিলা। বলের ডিজাইন থেকে রং, সবেতেই ফুটিয়ে তোলা হয়েছে কাতারের সংস্কৃতি। পাশাপাশি বলটিকে ফুটবলারদের জন্য করা হয়েছে নিখুঁত। বলের বাউন্স থেকে সুইং কোনও কিছু নিয়েই ফুটবলারদের সমস্যা পড়তে হবে না বলে দাবি বল প্রস্তুতকারক সংস্থা অ্যাডিডাসের। তৃণমূল স্তর থেকে ফুটবলের সর্বোচ্চ পর্যায় এবং ল্যাবরটরিতে বিভিন্ন পরীক্ষার মধ্যে দিয়ে যাওয়ার পর বল প্রকাশ করলেন আয়োজকরা।

 

 

 

আরও পড়ুন : FIFA Ranking: বিশ্বকাপের ড্রয়ের আগে ব্রাজিল সমর্থকদের জন্য সুখবর