Brandon Khela: পঞ্জাবের তরুণ ফুটবলার বার্মিংহামে পেশাদার চুক্তিতে, কে এই ফুটবলার?

আর্ডেন অ্যাকাডেমির প্রাক্তন ছাত্র ব্রেন্ডন ইংল্যান্ড যুব দলেও ডাক পেয়েছিলেন। ইংল্যান্ডের হয়ে অনূর্ধ্ব ১৭ নরওয়ে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রীতি ম্য়াচে খেলেন।

Brandon Khela: পঞ্জাবের তরুণ ফুটবলার বার্মিংহামে পেশাদার চুক্তিতে, কে এই ফুটবলার?
Image Credit source: TWITTER
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Jul 04, 2022 | 3:32 PM

কলকাতা: ভারতীয় ফুটবলে চমকের দিন। বার্মিংহাম সিটিতে (Birmingham) পেশাদার চুক্তি এক পঞ্জাবি ফুটবলার ব্রেন্ডন খেলার (Brandon Khela)। মাত্র ১৭ বছরের তরুণ এই ফুটবলার ভারতীয় বংশোদ্ভূত হলেও থাকেন ইংল্যান্ডেই। তাঁকে পেশাদার চুক্তিতে সই করিয়ে বার্মিংহাম সিটির অফিসিয়াল ফ্যান ক্লাবের প্রধান মিকি সিং বলেন, ‘এটা অনেক বড় সাফল্য। বার্মিংহাম সিটির জন্য মাইলফলক মুহূর্ত।’ প্রথম সাউথ এশিয়ান-ব্রিটিশ ফুটবলার হিসেবে বার্মিংহাম সিটিতে পেশাদার চুক্তি ব্রেন্ডন খেলার। ইংল্য়ান্ডের দ্বিতীয় ডিভিশন লিগের ক্লাব বার্মিংহাম। গত মরসুমে বার্মিংহামের অনূর্ধ্ব ১৮ দলে খেলেছেন ব্রেন্ডন। অনূর্ধ্ব ২৩ স্তরেও খেলেছেন। ধারাবাহিক ভালো খেলার সুবাদে এবার সিনিয়র দলের চুক্তি। টেকনিকালি খুবই দক্ষ এই পঞ্জাবি মিডফিল্ডার। গত মরসুমে স্টোক সিটির বিরুদ্ধে ২-২ ড্র করে বার্মিংহাম। সেই ম্য়াচে তাঁকে সুযোগ দিয়েচিলেন বার্মিংহাম সিটির সিনিয়র দলের কোচ লি বয়ার।

আর্ডেন অ্য়াকাডেমির প্রাক্তন ছাত্র ব্রেন্ডন ইংল্য়ান্ড যুব দলেও ডাক পেয়েছিলেন। ইংল্যান্ডের হয়ে অনূর্ধ্ব ১৭ নরওয়ে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রীতি ম্য়াচে খেলেন। মাত্র তিন বছর বয়সেই হাতে খড়ি ব্রেন্ডনের। স্থানীয় ক্লাব কভেন্ট্রি সিটিতে ফুবল শিক্ষার শুরু। বার্মিংহাম সিটির তাকে পছন্দ হয়। এরপর বার্মিংহাম অ্যাকাডেমিতে যোগ দেয়। খেলা শেখার পাশাপাশি বিভিন্ন বয়সভিত্তিক প্রতিযোগিতায় খেলে। মিডফিল্ডে খুবই কার্যকরী ফুটবলার। মাঝমাঠে যে কোনও পজিশনেই খেলতে পারেন। এখন সিনিয়র দলের সঙ্গে অনুশীলন করার সুযোগ পাচ্ছেন। আগামী সপ্তাহে প্রাক মরসুম প্রস্তুতিতে দলের সঙ্গে যাবেন তিনি।

সম্প্রতি ক্লাবের কিট উন্মোচনেও ছিলেন ব্রেন্ডন। ক্লাবের অ্য়াকাডেমি থেকে উঠে আসা মহিলা ফুটবলার লেইলা বানারাসের সঙ্গে দেখা যায় ব্রেন্ডনকে। মিকি সিং আরও জানান, ‘এই ক্লাবকে আমি ৬০ বছর ধরে সমর্থন করছি। এতদিন ধরে অপেক্ষা করেছি, আমাদের কেউ এই ক্লাবের হয়ে খেলবে। সম্পূর্ণ বার্মিংহাম শহরের জন্যই গর্বের দিন। ব্রেন্ডন যেদিন সিনিয়র দলে অভিযেক করবে, সেই দিনটার অপেক্ষায় রয়েছি। ওকে মাঠে পারফর্ম করতে দেখলে আরও ভালো লাগবে। অন্য়ান্য তরুণ ফুটবলাররা ওকে দেকে প্রেরণা পাবে। তার পথ অনসরণ করে অনেকেই পেশাদার ফুটবলে আসতে পারবে।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla