Australian Open 2022: হারতে হারতে সেমিফাইনালে ‘কামব্যাক কিং’ মেদভেদেভ

সব মিলিয়ে গ্র্যান্ড স্লামে ৫০তম ম্যাচ জিতলেন মেদভেদেভ। মেলবোর্ন পার্কে এই নিয়ে তাঁর তৃতীয় বার সেমিফাইনালে ওঠা।

Australian Open 2022: হারতে হারতে সেমিফাইনালে 'কামব্যাক কিং' মেদভেদেভ
Australian Open 2022: হারতে হারতে সেমিফাইনালে 'কামব্যাক কিং' মেদভেদেভ (Pic Courtesy - Twitter)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 8:32 PM

মেলবোর্ন: এই শতাব্দীর কথাই যদি ধরা হয়, মাত্র দু’জন কোনও গ্র্যান্ড স্লামের ম্যাচে প্রথম দুটো সেটে হেরেও অবিশ্বাস্য জিতেছেন ম্যাচ। ২০১৩ সালে নিকোলাস আলমাগ্রোর বিরুদ্ধে এমন দুরন্ত জয় তুলে ধরেছিলেন ট্র্যাকে। আট বছর পর, ২০২১ সালে রাফায়েল নাদালের বিরুদ্ধে দু’সেট হেরেও জিতেছিলেন স্তেফানোস সিসিপাস। ফের সেই ঝলক দেখালেন দানিল মেদভেদেভ (Daniil Medvedev)। অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে প্রথম দুটো সেট হেরেও পরের তিনটে জিতলেন। কানাডার ফেলিক্স ওজে আলিসমের (Felix Auger-Aliassime) বিরুদ্ধে রাশিয়ান টেনিস তারকার অবিশ্বাস্য জয়ের পর তাঁকে ‘কামব্যাক কিং’ বলে ডাকা হচ্ছে।

মেদভেদেভের এই প্রত্যাবর্তনে কিনা জড়িয়ে থাকলেন নোভাক জকোভিচ! ভিসা সমস্যায় যাঁর নামাই হয়নি এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে। প্রথম দুটো সেটে যখন পিছিয়ে মেদভেদেভ তখন ভেবেছিলেন, এই কঠিন পরিস্থিতিতে জোকার পড়লে কী করতেন? ম্যাচের পর মেদভেদেভ বলেছেন, ‘প্রথম দুটো সেটে ফেলিক্স অবিশ্বাস্য খেলছিল। আমি সে ভাবে খেলতেই পারছিলাম না। ও যে ভাবে চেপে বসছিল, আমি বুঝতেই পারছিলাম না কী করব। তখন আমার মনে হয়েছিল, এই পরিস্থিতিতে নোভাক কী করত? ঠিক করেছিলাম, শেষ পর্যন্ত লড়াই করব। সেরাটা দেওয়ার চেষ্টা করব।’

সত্যিই রাজার মতো প্রত্যাবর্তন মেদভেদেভের। প্রথম সেটটা হেরেছিলেন টাইব্রেকারে, ৬-৭ (৪)। ছন্দে পেয়ে যাওয়া ফেলিক্স দ্বিতীয় সেটে দাঁড়াতেই দেননি রাশিয়ানকে। ৬-৩ জিতে নেন। ০-২ পিছিয়ে থাকা মেদভেদেভকে দেখে অনেকেই তখন ভাবতে শুরু করেছেন, অস্ট্রেলিয়ান ওপেনের অঘটনের তালিকায় এ বার জুড়তে চলেছে তাঁরও নাম। কিন্তু বিশ্বের দু’নম্বর টেনিস তারকা বোধহয় অন্য রকম কিছু ভেবেছিলেন। তৃতীয় সেটটা টাইব্রেকারে ৭-৬ (২) জিতে ঘুরে দাঁড়ান। চতুর্থ সেটে আবার ৭-৫ জয়। ২-২ করে তখন রীতিমতো চাপ বাড়িয়ে তুলেছেন মেদভেদেভ। ফেলিক্স পর পর দুটো সেট হারলেও কিন্তু মরিয়া কামড় দিতে চেয়েছিলেন। কিন্তু মেদভেদেভ নামক ঝড়ের সামনে আর দাঁড়াতে পারেননি। রড লেভার এরিনায় ৬-৪ জিতে নেন ম্যাচটা।

সব মিলিয়ে গ্র্যান্ড স্লামে ৫০তম ম্যাচ জিতলেন মেদভেদেভ। মেলবোর্ন পার্কে এই নিয়ে তাঁর তৃতীয় বার সেমিফাইনালে ওঠা। নোভাক জকোভিচ জমানাতে রাশিয়ান তারকাও ধীরে ধীরে নিজের সাম্রাজ্য তৈরি করছেন। ২০২১ সালের রানার হওয়া রাশিয়ান খেলবেন এ দিনই আগের ম্যাচে জেতা স্তোফানোস সিসিপাসের বিরুদ্ধে। রাফায়েল নাদাল মুখোমুখি নামবেন মাত্তেও বেরেত্তিনির বিরুদ্ধে। মেদভেদেভ যা ফর্মে আছেন, তাতে এ বারের খেতাব না জেতা পর্যন্ত থামবেন না।