FIH Hockey Star Award: হরমনপ্রীত ও গুরজিৎের ঝুলিতে এল এফআইএইচের বর্ষসেরা প্লেয়ার

আর এ বার অলিম্পিকের পারফরম্যান্সের ওপর ভর করেই আন্তর্জাতিক হকি ফেডারেশন নানা পুরস্কার দিয়েছে। যার সিংহভাগই পেয়েছেন ভারতীয় হকি প্লেয়াররা।

FIH Hockey Star Award: হরমনপ্রীত ও গুরজিৎের ঝুলিতে এল এফআইএইচের বর্ষসেরা প্লেয়ার
FIH Hockey Star Award: হরমনপ্রীত ও গুরজিৎের ঝুলিতে এল এফআইএইচের বর্ষসেরা প্লেয়ার

লসানে: ৪১ বছর পর টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) মঞ্চ থেকে দেশকে পদক এনে দিয়েছে ভারতীয় পুরুষ হকি দল (Indian Men’s Hockey Team)। অন্য দিকে পদক না জিতলেও চতুর্থ হয়েও দুর্দান্ত পারফরম্যান্সের ওপর ভর করে দেশবাসীর প্রশংসা কুড়িয়েছে ভারতীয় মহিলা হকি দল (Indian Woen’s Hockey Team)। আর এ বার অলিম্পিকের পারফরম্যান্সের ওপর ভর করেই আন্তর্জাতিক হকি ফেডারেশন নানা পুরস্কার দিয়েছে। যার সিংহভাগই পেয়েছেন ভারতীয় হকি প্লেয়াররা। পুরুষ হকিতে বর্ষসেরা (FIH Hockey Star Award) প্লেয়ারের পুরস্কার পেয়েছেন হরমনপ্রীত সিং (Harmanpreet Singh) ও মহিলাদের সেরা গুরজিৎ কৌর (Gurjit Kaur)।

এফআইএইচের বর্ষসেরা পুরস্কারে বেশ দখল রয়েছে ভারতের। ছেলেদের মধ্যে বর্ষসেরা গোলকিপারের পুরস্কার পেয়েছেন ভারতের অভিজ্ঞ প্লেয়ার পিআর শ্রীজেশ। এবং, সেরা মহিলা গোলকিপার অ্যাওয়ার্ড পেয়েছেন সবিতা পুনিয়া। মেয়েদের মধ্যে সেরা উদীয়মান প্লেয়ারের পুরস্কার পেয়েছেন শর্মিলা দেবী এবং ছেলেদের মধ্যে সেরা উদীয়মান প্লেয়ারের পুরস্কার পেয়েছেন বিবেক প্রসাদ। এখানেই শেষ নয়। পুরুষ হকি দলের বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন ভারতীয় টিমের কোচ গ্রাহাম রিড এবং মেয়েদের হকি দলের বর্ষসেরা কোচের পুরস্কাও পেয়েছেন ভারতের কোচ সোয়ের্দ মারিনের (Sjoerd Marijne) (টোকিও অলিম্পিকের পরই তিনি দায়িত্ব ছেড়ে দিয়েছেন) ঝুলিতে।

জাতীয় সংস্থার পাশাপাশি এই এফআইএইচের বর্ষসেরা প্লেয়ার পুরস্কারের জন্য প্লেয়ারদের নামে ভোট দিয়েছেন ভক্ত ও মিডিয়াও। এক বিবৃতিতে এফআইএইচের তরফে জানানো হয়েছে, “ভোট প্রক্রিয়া ২৩ আগস্ট শুরু হয়েছিল এবং ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর শেষ হয়েছিল। জাতীয় সংস্থার ভোট, তাদের নিজ নিজ জাতীয় অধিনায়ক এবং কোচদের প্রতিনিধিত্ব মিলিয়ে মোট ৫০ শতাংশ গণনা করা হয়েছে। পাশাপাশি বাকি অর্ধেক শতাংশ ভোট দিয়েছে ভক্তরা ও প্লেয়াররা (২৫ শতাংশ) এবং মিডিয়া (২৫ শতাংশ)।”

Click on your DTH Provider to Add TV9 Bangla